ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

নওগাঁয় লোডশেডিং চরমে

প্রকাশিত: ০৬:২০ , ০৬ অক্টোবর ২০১৭ আপডেট: ০৬:২০ , ০৬ অক্টোবর ২০১৭

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলায় প্রায় দুই মাস ধরে লোডশেডিং চরম আকার ধারণ করেছে। দিনরাত মিলিয়ে বিদ্যুৎ থাকছে মাত্র চার থেকে পাঁচ ঘণ্টা। দৈনন্দিন নানা কাজে ঘটছে বিঘ্ন। পাশাপাশি স্থবির হয়ে পড়েছে ধান ও চাল উৎপাদনের জেলা হিসেবে পরিচিত নওগাঁর প্রায় ১২০০ চালকল। স্থানীয় বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলোর কর্মকর্তারা বলছেন, চাহিদার অর্ধেক বিদ্যুৎ কোনো রকমে মিলছে। আর তা দিয়েই চলছে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা।

এসব এলাকায় রাতের বেলা বিদ্যুৎ না থাকায় বিপাকে শিক্ষার্থীরা। তাদের মোমবাতির আলোয় চলছে পড়াশুনা। এটাই এখন নওগাঁর নিত্যদিনের চিত্র। ভুক্তভোগীরা বলছেন, গত দুই মাস ধরে বিদ্যুতের এমন লাগামহীন লোডশেডিং চলছে। ফলে দৈনন্দিন প্রতিটি কাজেই ভোগান্তির শিকার হতে হচ্ছে। তাদের অভিযোগ, নিয়মিত বৈদ্যুতিক বিল পরিশোধ করলেও নূ্যূনতম সেবা মিলছেনা।

এদিকে, বিদ্যুৎ সংকটের কারণে ভুগছে নওগাঁর ১২০০ চালের কল। নিয়মিত লোডশেডিং এর কারণে ধানচাল উৎপাদনের জন্য পরিচিত এই জেলার মিলগুলোর কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। নওগাঁ ফারিহা অটো রাইস মিলের মালিক শেখ ফরিদ জানান, “বিদ্যুৎ না থাকলে তো আমরা চাল উৎপাদন করতে পারবো না। আর চাল উৎপাদন না করতে পারলে বিভিন্ন অঞ্চলে চাল নিয়মিত ভাবে সরবরাহ করতে পারছি না।”

জেলার ১১টি উপজেলার মধ্যে সদরে বিদ্যুৎ সরবরাহ করে পিডিবি। বাকি ১০ উপজেলায়, পল্লী বিদ্যুৎ সমিতি। দৈনিক যা চাহিদা, তার অর্ধেক বিদ্যুৎ কোনো রকমে মিলছে বলে অভিযোগ করলেন পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা।

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. এনামুল হক প্রামাণিক জানান, “পশ্চিম অঞ্চলে প্রায় ২০০ মেগাওয়াট আসতো। আশুগঞ্জ বিদ্যুৎ টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় তা পাচ্ছি না। এটা মেরামত করা হলে বিদ্যুৎ সংকট কিছুটা কমবে।”

জেলায় পিডিবি’র বিদ্যুৎ চাহিদা দৈনিক ৪০ মেগাওয়াট হলেও মিলছে ২৭ মেগাওয়াট। আর পল্লী বিদ্যুৎ সমিতি দৈনিক ৪০ মেগাওয়াট চাহিদার বিপরীতে পাচ্ছে মাত্র ১৮ মেগাওয়াট।

এই বিভাগের আরো খবর

পাবনায় বাঁশের সাঁকো দিয়ে ৫০ হাজার মানুষের চলাচল

পাবনা প্রতিনিধি: পাবনা সদরের কামারডাংগা-চরপাড়া সংলগ্ন ছোট নদীর উপরে বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন চলাচল করে হাজারো মানুষ। আশপাশের ১০ গ্রামের...

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি

ডেস্ক প্রতিবেদন : সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। লালমনিরহাট, নীলফামারি, কুড়িগ্রাম, জামালপুর ও সিরাজগঞ্জে বন্যার পানি...

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ধর্মঘট স্থগিত

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল মালিক সমিতির ডাকা ধর্মঘট সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। দুপুরে, বেসরকারি হাসপাতাল...

রোগীদের জিম্মি করা কাম্য নয়- বিএমএ কেন্দ্রীয় নেতারা

নিজস্ব প্রতিবেদক : রোগীদের জিম্মি করে দাবি আদায় কোনভাবেই কাম্য নয় বলে জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলন ও বিএমএ কেন্দ্রীয় নেতারা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is