ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭, ৬ কার্তিক ১৪২৪, ৩০ মহাররম ১৪৩৯
শিরোনামঃ
উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা ডি-এইট সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে রোহিঙ্গা ইস্যু আওয়ামী লীগে জঙ্গি-সন্ত্রাসি ও চাঁদাবাজের ঠাঁই নেই: ওবায়দুল সু চি’র নীরবতায় রোহিঙ্গাদের ওপর সেনা নিপীড়ন চলছে: ইউনূস ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত রোহিঙ্গা সংকট সমাধানে সরকার সম্পূর্ণ ব্যর্থ: আমীর খসরু মালয়েশিয়ায় ৩৯ বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক একটি গোষ্ঠী রোহিঙ্গাদের সন্ত্রাসী কাজে ব্যবহার করতে চায়: কামরুল প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান ইনজুরির কারণে শেষ ওয়ানডেতেও খেলতে পারছেন না তামিম দিনাজপুর ও নেত্রকোনার চাষিরা দিশাহারা স্পেনের অংশ কাতালোনিয়া আছে, থাকবে: রাজা ষষ্ঠ ফিলিপ আলফাডাঙ্গায় মধুমতির ভাঙন এলাকায় ড্রেজিং প্রকল্প উদ্বোধন আফগানিস্তানে দু’টি মসজিদে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৭২ হাঁস পালন করে ঝিনাইদহের শতাধিক খামারির মুখে হাসি ড্রাগন চাষে লাভবান হচ্ছেন পটুয়াখালীর চাষিরা ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত

নওগাঁয় লোডশেডিং চরমে

প্রকাশিত: ০৬:২০ , ০৬ অক্টোবর ২০১৭ আপডেট: ০৬:২০ , ০৬ অক্টোবর ২০১৭

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলায় প্রায় দুই মাস ধরে লোডশেডিং চরম আকার ধারণ করেছে। দিনরাত মিলিয়ে বিদ্যুৎ থাকছে মাত্র চার থেকে পাঁচ ঘণ্টা। দৈনন্দিন নানা কাজে ঘটছে বিঘ্ন। পাশাপাশি স্থবির হয়ে পড়েছে ধান ও চাল উৎপাদনের জেলা হিসেবে পরিচিত নওগাঁর প্রায় ১২০০ চালকল। স্থানীয় বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলোর কর্মকর্তারা বলছেন, চাহিদার অর্ধেক বিদ্যুৎ কোনো রকমে মিলছে। আর তা দিয়েই চলছে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা।

এসব এলাকায় রাতের বেলা বিদ্যুৎ না থাকায় বিপাকে শিক্ষার্থীরা। তাদের মোমবাতির আলোয় চলছে পড়াশুনা। এটাই এখন নওগাঁর নিত্যদিনের চিত্র। ভুক্তভোগীরা বলছেন, গত দুই মাস ধরে বিদ্যুতের এমন লাগামহীন লোডশেডিং চলছে। ফলে দৈনন্দিন প্রতিটি কাজেই ভোগান্তির শিকার হতে হচ্ছে। তাদের অভিযোগ, নিয়মিত বৈদ্যুতিক বিল পরিশোধ করলেও নূ্যূনতম সেবা মিলছেনা।

এদিকে, বিদ্যুৎ সংকটের কারণে ভুগছে নওগাঁর ১২০০ চালের কল। নিয়মিত লোডশেডিং এর কারণে ধানচাল উৎপাদনের জন্য পরিচিত এই জেলার মিলগুলোর কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। নওগাঁ ফারিহা অটো রাইস মিলের মালিক শেখ ফরিদ জানান, “বিদ্যুৎ না থাকলে তো আমরা চাল উৎপাদন করতে পারবো না। আর চাল উৎপাদন না করতে পারলে বিভিন্ন অঞ্চলে চাল নিয়মিত ভাবে সরবরাহ করতে পারছি না।”

জেলার ১১টি উপজেলার মধ্যে সদরে বিদ্যুৎ সরবরাহ করে পিডিবি। বাকি ১০ উপজেলায়, পল্লী বিদ্যুৎ সমিতি। দৈনিক যা চাহিদা, তার অর্ধেক বিদ্যুৎ কোনো রকমে মিলছে বলে অভিযোগ করলেন পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা।

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. এনামুল হক প্রামাণিক জানান, “পশ্চিম অঞ্চলে প্রায় ২০০ মেগাওয়াট আসতো। আশুগঞ্জ বিদ্যুৎ টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় তা পাচ্ছি না। এটা মেরামত করা হলে বিদ্যুৎ সংকট কিছুটা কমবে।”

জেলায় পিডিবি’র বিদ্যুৎ চাহিদা দৈনিক ৪০ মেগাওয়াট হলেও মিলছে ২৭ মেগাওয়াট। আর পল্লী বিদ্যুৎ সমিতি দৈনিক ৪০ মেগাওয়াট চাহিদার বিপরীতে পাচ্ছে মাত্র ১৮ মেগাওয়াট।

এই সম্পর্কিত আরো খবর

জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পরিকল্পনার তাগিদ

টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা

নিজস্ব প্রতিবেদক: একটু বৃষ্টিতেই যেন ছোট ছোট নদীতে পরিণত হয় রাজধানীর রামপুরা, বনশ্রী ও মালিবাগ এলাকার মূল সড়কসহ সব অলিগলি। গত কয়েকদিনের...

৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল

টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা

ডেস্ক প্রতিবেদন: টানা তিনদিনের বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। নিম্নচাপের কারণে চট্টগ্রাম, মংলা ও...

সারা দেশে ভারী থেকে হালকা বৃষ্টিপাত

বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল

ডেস্ক প্রতিবেদন: বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বৈরী আবহাওয়ার কারণে এখনো বন্ধ রয়েছে মুন্সিগঞ্জের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is