ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

মুক্তামনির হাতে চতুর্থ দফা অস্ত্রোপচার

প্রকাশিত: ০৪:৫৮ , ০৮ অক্টোবর ২০১৭ আপডেট: ০৪:৫৮ , ০৮ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিরল রোগে আক্রান্ত শিশু মুক্তামনির হাতে চতুর্থ দফা অস্ত্রোপচার হয়েছে। রোববার সকালে তার হাতে এই অপারেশন হয়।

অপারেশন শেষে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন বলেন, সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত অপারেশন চলে। পরে স্থানান্তর করা হয় আইসিইউতে। তার শারিরিক অবস্থা ভাল আছে।

এদিকে, আজ মুক্তামনির হাতের স্কিন গ্রাফটিংয়ের প্রাথমিক ধাপ শেষ হয়েছে। বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের পরিচালক অধ্যাপক আবুল কালাম জানান, কয়েকটি ধাপে পুরো হাতে চামড়া লাগাতে হবে। এ জন্য আরও কয়েকটি অপারেশন করতে হবে। আগামী ১৬ ডিসেম্বরে মধ্যে মুক্তামনি পুরোপুরি সুস্থ হবেন বলেও  আশা প্রকাশ করেন তিনি।

এর আগে গত ১২ আগস্ট মুক্তামনির হাতে প্রথম অস্ত্রোপচার করা হয়। ২৯ আগস্ট দ্বিতীয়দফা অস্ত্রোপচারের সময় শরীরের তাপ বেড়ে যায়। সেদিন ২০ ভাগ অস্ত্রোপচার করে স্থগিত করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পরে ৫ সেপ্টেম্বর অস্ত্রোপচার সম্পন্ন করেন চিকিৎসকরা।

মুক্তামনির টিউমারের বিষয়টি সবার নজরে আসে গণমাধ্যমে প্রকাশের পর। পরে চলতি বছরের ১১ জুলাই তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়। তার জন্যে গঠিত আট সদস্যের মেডিকেল বোর্ড জানায়, এটি একটি বিরল রোগ, নাম ‘হাইপারকেরাটোসিস’।

পরবর্তীতে রোগের বিবরণসহ মুক্তামনির সকল কাগজপত্র সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়। সেখানকার চিকিৎসকরা জানান, মুক্তামনির অসুখ আরোগ্যযোগ্য নয়। এর পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ।

এই বিভাগের আরো খবর

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত রুশনারা আসছেন শনিবার

কূটনৈতিক প্রতিবেদকঃ বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক কীভাবে আরো জোরদার করা যায় তা নিয়ে আলোচনা করতে শনিবার রাতে...

ইসি অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করতে পারবে: আশাবাদ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ বছরের শেষ দিকে সকল রাজনৈতিক দল, প্রশাসন ও অন্যান্য অংশীদারদের সমর্থনে একটি...

দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশ-ইইউ বৈঠক

কূটনৈতিক প্রতিবেদকঃ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু ও রাজনৈতিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে তৃতীয় কূটনৈতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is