ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৫

2018-07-15

, ২ জিলকদ্দ ১৪৩৯

রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিষ্ট্রেশন শেষ হবে ডিসেম্বরে

প্রকাশিত: ০৪:৫২ , ০৮ অক্টোবর ২০১৭ আপডেট: ০৪:৫২ , ০৮ অক্টোবর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: ডিসেম্বরের মধ্যে রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শেষ করার পদক্ষেপ নিয়েছে সরকার। উখিয়া ও টেকনাফের ৩টি ক্যাম্পে ৪৮ বুথে প্রতিদিন গড়ে আড়াই হাজার রোহিঙ্গার নিবন্ধন হচ্ছে। এ সংখ্যা ৭ হাজারে উন্নীত করতে বাড়ানো হচ্ছে বুথ, জনবল ও যন্ত্রপাতির সংখ্যা। ৭ অক্টোবর পর্যন্ত ৮৫ হাজার রোহিঙ্গার নিবন্ধন শেষ হয়েছে বলে জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।

জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর হিসাবে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা ৫ লাখ ১০ হাজারের বেশি। রোহিঙ্গাদের পরিচয় নিশ্চিত ও তালিকা তৈরির জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন শুরু হয় ১২ সেপ্টেম্বর।

সেনাবাহিনী ও বিজিবির সহায়তায় এই নিবন্ধন কাজ করছে পাসপোর্ট অধিদপ্তর। আগামী তিন মাসের মধ্যে নিবন্ধন শেষ করতে বুথ সংখ্যা আরো বাড়াচ্ছে বলে জানিয়েছেন সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মেদ চৌধুরী।

তিনি বলেন নতুন করে আসা রোহিঙ্গাদের নিবন্ধন শেষ হলে, পুরনোদের মধ্যে যারা বাদ গেছে তাদেরও নিবন্ধনের আওতায় আনা হবে।

 

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে রিজার্ভ ট্যাংকে মা’সহ ব্যাংক কর্মকর্তার লাশ

চট্টগ্রাম প্রতিনিধিঃ চট্টগ্রাম মহানগরীর খুলশীর আমবাগান এলাকার একটি বাড়ির রিজার্ভ ট্যাংক থেকে মা-মেয়ের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তারা...

ফরহাদ খুন হন বিদেশে থাকা শীর্ষ সন্ত্রাসীদের নির্দেশে

নিজস্ব প্রতিবেদক: ঢাকার বাড্ডা এলাকায় আধিপত্য বিস্তার, অটোরিকশা স্ট্যান্ড ও ডিশ ব্যবসায়ীদের কাছে চাঁদার ভাগ-বাঁটোয়ারা নিয়ে বিরোধের জেরে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is