ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

ইনিংস হারের লজ্জায় ডুবলো বাংলাদেশ

প্রকাশিত: ০৮:২৯ , ০৮ অক্টোবর ২০১৭ আপডেট: ০৮:২৯ , ০৮ অক্টোবর ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: ব্যাটসম্যানদের দায়িত্বহীনতায় শেষ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ২৫৪ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ব্লুমফন্টেইনে, ফলোঅনে পড়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১৭২ রানে। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা। ৪ উইকেটে ৫৭৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ১৪৭ রানে। প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা ম্যাচ সেরা হয়েছেন। আর সিরিজ সেরা হয়েছেন ডিন এলগার।

দক্ষিণ আফ্রিকার মাটিতে ৯ বছর পর খেলতে গিয়ে টেস্ট সিরিজে বাংলাদেশ এমন বাজে পারফরম্যান্স করবে, তা হয়তো কল্পনাতেও ছিলোনা কারো। বিশেষ করে সম্প্রতি দেশের মাটিতে যখন বাংলাদেশ টেস্ট ক্রিকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো পরাশক্তিকে। কিন্তু ব্লুমফন্টেইনে সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে ফলোঅনে পড়ার সাথে সাথেই পরাজয় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিলো বাংলাদেশের।

দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৭ রানে তৃতীয় দিন শুরু করে অতিথিরা। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও বল হাতে বিধ্বংসী হয়ে ওঠেন কাগিসো রাবাদা। সৌম্য সরকারকে দিয়ে উইকেট শিকার শুরু করেন এই পেসার। দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে রান পেতে ব্যর্থ হন মুমিনুল। ইমরুল ও অধিনায়ক মুশফিক কিছুটা প্রতিরোধের চেষ্টা চালান। তবে ডুয়ান অলিভারের বলে মাথায় আঘাত পাওয়া মুশফিক বেশি সময় টিকতে পারেননি উইকেটে। আউট হন ২৬ রানে। পরীক্ষানিরীক্ষার জন্য হাসপাতালে গেলেও, মুশফিক সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

মুশফিকের পর মাহমুদুল্লাহ রিয়াদ কিছুটা লড়াই চালিয়ে যান স্বাগতিক বোলারদের গতির বিরুদ্ধে। তবে মাহমুদুল্লাহ ৪৩, সাব্বির ৪ ও লিটন ১৩ রানে আত্মাহুতি দিলে পরাজয় নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। রুবেল, শুভাশিষ ও মুস্তাফিজ পরাজয়ের ব্যবধান কমালে, দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ১৭২ রানে। যাতে ইনিংস ও ২৫৪ রানের তেতো পরাজয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এমন পরাজয়ের জন্য ব্যাটসম্যান এবং বোলারদের বাজে পারফরম্যান্সকেই দায়ি করলেন বাংলাদেশ অধিনায়ক। ১৫ অক্টোবর থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার ওয়ানডে সিরিজ।

স্কোর: দক্ষিণ আফ্রিকা: ১ম ইনিংস  ৫৭৩/৪ (ডিক্লে)

         বাংলাদেশ :     ১ম ইনিংস  ১৪৩ ও ১৭২

ম্যান অব দ্য ম্যাচ : কাগিসো রাবাদা

ম্যান অব দ্য সিরিজ : ডিন এলগার

এই সম্পর্কিত আরো খবর

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় ও শেষ ওয়ানডে

টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক: ইস্ট লন্ডনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে লড়ছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত...

স্প্যানিশ ফুটবল লিগে জয় পেয়েছে বার্সেলোনা

ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) ফুটবলে জয় পেয়েছে চেলসি ও ম্যানচেস্টার সিটি। ওয়াটফোর্টকে ৪-২ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is