ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

বিদেশে কম খেলায় দক্ষিণ আফ্রিকায় বিপর্যস্ত বাংলাদেশ

প্রকাশিত: ০৯:১১ , ০৯ অক্টোবর ২০১৭ আপডেট: ০৯:১১ , ০৯ অক্টোবর ২০১৭

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের বাজে পারফরম্যান্সের জন্য বিদেশের মাটিতে কম খেলা অন্যতম কারণ বলে মনে করছেন আন্তর্জাতিক ক্রিকেট বিশ্লেষকরা। প্রোটিয়া দলের সাবেক অধিনায়ক কেপলার ওয়েসেলস ও আন্তর্জাতিক ক্রিকেট বিশ্লেষক আতাহার আলী খান জানান, এই ধরণের কন্ডিশনে বাংলাদেশের মতো দলকে বেশি খেলার সুযোগ দিতে হবে। ম্যাচ শেষে সুপার স্পোর্টস চ্যানেলের সাথে তারা এসব কথা বলেন। আর বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমও বললেন, এ ধরনের কন্ডিশনে বেশি ম্যাচ খেলতে চান তারা।

এবার ৯ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে গেলো বাংলাদেশ। এই সফরে আফ্রিকান চিরাচরিত বাউন্সি উইকেট এবার বাংলাদেশ না পেলেও, ব্যাট কিংবা বল হাতে সফল হতে পারেনি কোন ক্রিকেটারই। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের নামের পাশে রয়েছে বড় ব্যবধানের পরাজয়ের লজ্জা। পেস বান্ধব উইকেট থেকেও কোন সফলতা পাননি বাংলাদেশের বোলাররা। যে উইকেটে স্বাগতিক ব্যাটসম্যানরা রান উৎসব করেছেন, সেখানে বাংলাদেশের ব্যাটসম্যানরা উপহার দিয়েছেন একরাশ হতাশা। এই ধরণের কন্ডিশনে নিয়মিত না খেলার কারণেই বাংলাদেশ এমন বাজে পারফরম্যান্স করেছে বলে মনে করেন অধিনায়ক মুশফিক এবং ক্রিকেট বিশ্লেষকরা।

মুশফিকুর রহিম বললেন, বাংলাদেশ দলের সবাই এই ধরণের কন্ডিশনের সাথে পরিচিত নয়। এটাও দলের বাজে পারফরম্যান্সের অন্যতম কারণ। যত বেশি ম্যাচ এই ধরণের কন্ডিশনে খেলা যায় ততই বাংলাদেশের খেলোয়াড়দের জন্য ভালো।

তবে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার কেপলার ওয়েসেলস মনে করেন, আফ্রিকায় উপমহাদেশের দলগুলোর জন্য ভালো করা কঠিন। এখানে ভারত কঠিন পরীক্ষায় পড়েছিলো। বাংলাদেশ টেস্টে এখনো সেভাবে নিজেদের প্রমাণ করতে পারেনি। তাই তারা এই ধরণের কন্ডিশনে যত বেশি খেলবে ততই উন্নতি করতে পারবে।

ধারাভাষ্যকার ও সাবেক ক্রিকেটার আতাহার আলী বললেন, বিদেশের মাটিতে ভালো করতে হলে বাংলাদেশকে সেখানে ধারাবাহিকভাবে খেলতে হবে। এখানে বাংলাদেশ খেলতে এসেছে দীর্ঘ বিরতির পর। আইসিসি’র এই ব্যাপারগুলোতে দৃষ্টি দেয়া উচিত। বাংলাদেশের মতো দলগুলো যেনো এসব কন্ডিশনে বেশি ম্যাচ খেলার সুযোগ পায়। তাহলেই আর এমন বাজে পারফরম্যান্স হবে না।

দক্ষিণ আফ্রিকার মতো গুরুত্বপূর্ণ সিরিজে সাকিব আল হাসানের না থাকারও সমালোচনা করলেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। তবে, টেস্টের ব্যর্থতা ভুলে বাংলাদেশ ওয়ানডে সিরিজে ভালো খেলবে বলে আশাবাদী তারা। ১৫ অক্টোবর কিম্বারলিতে হবে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার প্রথম ওয়ানডে।

 

 

এই সম্পর্কিত আরো খবর

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় ও শেষ ওয়ানডে

টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক: ইস্ট লন্ডনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে লড়ছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত...

স্প্যানিশ ফুটবল লিগে জয় পেয়েছে বার্সেলোনা

ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) ফুটবলে জয় পেয়েছে চেলসি ও ম্যানচেস্টার সিটি। ওয়াটফোর্টকে ৪-২ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is