ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৫

2018-07-15

, ২ জিলকদ্দ ১৪৩৯

বিদেশে কম খেলায় দক্ষিণ আফ্রিকায় বিপর্যস্ত বাংলাদেশ

প্রকাশিত: ০৯:১১ , ০৯ অক্টোবর ২০১৭ আপডেট: ০৯:১১ , ০৯ অক্টোবর ২০১৭

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের বাজে পারফরম্যান্সের জন্য বিদেশের মাটিতে কম খেলা অন্যতম কারণ বলে মনে করছেন আন্তর্জাতিক ক্রিকেট বিশ্লেষকরা। প্রোটিয়া দলের সাবেক অধিনায়ক কেপলার ওয়েসেলস ও আন্তর্জাতিক ক্রিকেট বিশ্লেষক আতাহার আলী খান জানান, এই ধরণের কন্ডিশনে বাংলাদেশের মতো দলকে বেশি খেলার সুযোগ দিতে হবে। ম্যাচ শেষে সুপার স্পোর্টস চ্যানেলের সাথে তারা এসব কথা বলেন। আর বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমও বললেন, এ ধরনের কন্ডিশনে বেশি ম্যাচ খেলতে চান তারা।

এবার ৯ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে গেলো বাংলাদেশ। এই সফরে আফ্রিকান চিরাচরিত বাউন্সি উইকেট এবার বাংলাদেশ না পেলেও, ব্যাট কিংবা বল হাতে সফল হতে পারেনি কোন ক্রিকেটারই। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের নামের পাশে রয়েছে বড় ব্যবধানের পরাজয়ের লজ্জা। পেস বান্ধব উইকেট থেকেও কোন সফলতা পাননি বাংলাদেশের বোলাররা। যে উইকেটে স্বাগতিক ব্যাটসম্যানরা রান উৎসব করেছেন, সেখানে বাংলাদেশের ব্যাটসম্যানরা উপহার দিয়েছেন একরাশ হতাশা। এই ধরণের কন্ডিশনে নিয়মিত না খেলার কারণেই বাংলাদেশ এমন বাজে পারফরম্যান্স করেছে বলে মনে করেন অধিনায়ক মুশফিক এবং ক্রিকেট বিশ্লেষকরা।

মুশফিকুর রহিম বললেন, বাংলাদেশ দলের সবাই এই ধরণের কন্ডিশনের সাথে পরিচিত নয়। এটাও দলের বাজে পারফরম্যান্সের অন্যতম কারণ। যত বেশি ম্যাচ এই ধরণের কন্ডিশনে খেলা যায় ততই বাংলাদেশের খেলোয়াড়দের জন্য ভালো।

তবে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার কেপলার ওয়েসেলস মনে করেন, আফ্রিকায় উপমহাদেশের দলগুলোর জন্য ভালো করা কঠিন। এখানে ভারত কঠিন পরীক্ষায় পড়েছিলো। বাংলাদেশ টেস্টে এখনো সেভাবে নিজেদের প্রমাণ করতে পারেনি। তাই তারা এই ধরণের কন্ডিশনে যত বেশি খেলবে ততই উন্নতি করতে পারবে।

ধারাভাষ্যকার ও সাবেক ক্রিকেটার আতাহার আলী বললেন, বিদেশের মাটিতে ভালো করতে হলে বাংলাদেশকে সেখানে ধারাবাহিকভাবে খেলতে হবে। এখানে বাংলাদেশ খেলতে এসেছে দীর্ঘ বিরতির পর। আইসিসি’র এই ব্যাপারগুলোতে দৃষ্টি দেয়া উচিত। বাংলাদেশের মতো দলগুলো যেনো এসব কন্ডিশনে বেশি ম্যাচ খেলার সুযোগ পায়। তাহলেই আর এমন বাজে পারফরম্যান্স হবে না।

দক্ষিণ আফ্রিকার মতো গুরুত্বপূর্ণ সিরিজে সাকিব আল হাসানের না থাকারও সমালোচনা করলেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। তবে, টেস্টের ব্যর্থতা ভুলে বাংলাদেশ ওয়ানডে সিরিজে ভালো খেলবে বলে আশাবাদী তারা। ১৫ অক্টোবর কিম্বারলিতে হবে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার প্রথম ওয়ানডে।

 

 

এই বিভাগের আরো খবর

ইতিহাসে দেশম

স্পোর্টস ডেস্ক : ১৯৯৮ সালে ফ্রান্সকে প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছিলেন দিদিয়ের দেশম। সাবেক ডিফেন্ডার ২০ বছর পর আবারও ট্রফির...

সেরা উদীয়মান তারকা এমবাপ্পে; নাম লেখালেন পেলের পাশে

স্পোর্টস ডেক্স: রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান তারকার খেতাব জিতলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তরুণ সেনসেশন কিলিয়ান এমবাপ্পে। ক্রোয়েশিয়ার...

বিশ্বকাপের সেরা খেলোয়াড় মদ্রিচ

ক্রীড়া প্রতিবেদক : রাশিয়া বিশ্বকাপের সেরা খেলোয়াড় কে হতে পারেন? সেই জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে লুকা মদ্রিচ জয় করলেন গোল্ডেন গোল। তারকা...

বিশ্বকাপের সেরা খেলোয়াড় মদ্রিচ

ক্রীড়া প্রতিবেদক : রাশিয়া বিশ্বকাপের সেরা খেলোয়াড় কে হতে পারেন? সেই জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে লুকা মদ্রিচ জয় করলেন গোল্ডেন গোল। তারকা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is