ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭, ৬ কার্তিক ১৪২৪, ৩০ মহাররম ১৪৩৯
শিরোনামঃ
উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা ডি-এইট সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে রোহিঙ্গা ইস্যু আওয়ামী লীগে জঙ্গি-সন্ত্রাসি ও চাঁদাবাজের ঠাঁই নেই: ওবায়দুল সু চি’র নীরবতায় রোহিঙ্গাদের ওপর সেনা নিপীড়ন চলছে: ইউনূস ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত রোহিঙ্গা সংকট সমাধানে সরকার সম্পূর্ণ ব্যর্থ: আমীর খসরু মালয়েশিয়ায় ৩৯ বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক একটি গোষ্ঠী রোহিঙ্গাদের সন্ত্রাসী কাজে ব্যবহার করতে চায়: কামরুল প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান ইনজুরির কারণে শেষ ওয়ানডেতেও খেলতে পারছেন না তামিম দিনাজপুর ও নেত্রকোনার চাষিরা দিশাহারা স্পেনের অংশ কাতালোনিয়া আছে, থাকবে: রাজা ষষ্ঠ ফিলিপ আলফাডাঙ্গায় মধুমতির ভাঙন এলাকায় ড্রেজিং প্রকল্প উদ্বোধন আফগানিস্তানে দু’টি মসজিদে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৭২ হাঁস পালন করে ঝিনাইদহের শতাধিক খামারির মুখে হাসি ড্রাগন চাষে লাভবান হচ্ছেন পটুয়াখালীর চাষিরা ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত

বেলাই বিলের বুকে

প্রকাশিত: ০৩:২২ , ১০ অক্টোবর ২০১৭ আপডেট: ০৩:২২ , ১০ অক্টোবর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: নৌকা নিয়ে বিলের মধ্যে ভেসে বেড়ানো, শাপলা তোলা আর নৌকায় শুয়ে আপন মনে গান গাওয়া..............! এসব অনেককেই হয়তো ছোটবেলার সেই পাড়াগাঁয়ের কথা মনে পড়িয়ে দেয়। পড়িয়ে দেয় বিলের কিনারা ঘেঁষে ঠিক মধ্যদুপুরে ছুটে বেড়ানোর স্মৃতি। যান্ত্রিক এই শহরে যানজটের ভিড়ে প্রায়ই হয়তো আমাদের পেছনে ফেলে আশা সেই সেই øিগ্ধ স্মৃতি টানে। কিন্তু আমরা খুঁজে পাই না পেছনে ফেরার সেই পথ। বেলাই বিলের বুকে ঘুরে এসে একদিনের জন্য হলেও সেই ছোটবেলার স্মৃতি হাতরিয়ে নেওয়া সম্ভব।

ঢাকার কাছেই অবস্থিত বেলাই বিলের রূপ-সৌন্দর্যে অনন্য। এর কোনো কোনো স্থানে প্রায় সারা বছরই পানি থাকে। তবে বর্ষায় এর রূপ বেড়ে যায় বহুগুণ। বিলটি আট বর্গমাইল এলাকার বাড়িয়া, ব্রাহ্মণগাঁও, বক্তারপুর ও বামচিনি মৌজা গ্রাম ঘেরা বেলাই বিল বি¯তৃত।

ইতিহাস

৪০০ বছর আগের ইতিহাসে বেলাই বিলে কোনো গ্রামের অস্তিত্ব ছিল না। খরস্রোতা চেলাই নদীর কারণে বিলটিও খরস্রোতা হিসেবে বিরাজমান ছিল। বলা হয়ে থাকে, ভাওয়ালের ভূস্বামী ঘটেশ্বর ঘোষ ৮০টি খাল কেটে চেলাই নদীর জল শেষ করে ফেলেন। তার পরই এটি বিলে পরিণত হয়।

যা দেখবেন

বিল মানেই শাপলা। বেলাই বিলে সাদা ও নীল শাপলার ছড়াছড়ি। এ ছাড়া আশপাশে রয়েছে চড়ুই পাখি। স্বচ্ছ টলটলে পানি! খুব বেশি চওড়া নয় চেলাই নদী, তবে খুব গভীর। আছে ডিঙি নৌকা। বিলের চার পাশে দ্বীপের মতো গ্রাম। বামচিনি মৌজা বেলাই বিলের একটি দ্বীপগ্রাম। এক মৌজায় এক বাড়ি, লাল মাটি। এখানে রয়েছে সারি সারি তালগাছ।

কোথায় খাবেন

এখানে খাবার তেমন কোনো ব্যবস্থা নেই, সুতরাং বহনযোগ্য খাবার সঙ্গে নিয়ে নিন।

কীভাবে যাবেন

গুলিস্তান থেকে বাসে গাজীপুর বাসস্ট্যান্ড। সেখান থেকে রিকশা বা টেম্পোতে কানাইয়া বাজার। এখানেই বেলাই বিল। বিলের ঘাটে সারি সারি নৌকা বাঁধা। দরদাম করে নৌাকা নিয়ে ঘুরে বেড়াতে পারেন।
   

এই সম্পর্কিত আরো খবর

ঘুরে আসুন নুহাশ পল্লী

ঘুরে আসুন নুহাশ পল্লী ডেস্ক প্রতিবেদন: ঢাকার অদূরে গাজীপুরেই রয়েছে প্রাকৃতিক নৈসর্গ নুহাশ পল্লী। পারিবারিক বিনোদন কেন্দ্র ও শুটিংস্পট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is