ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪

2018-02-23

, ৭ জমাদিউল সানি ১৪৩৯

স্বাধীনতার ঘোষণাপত্রে সই করেছেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট

প্রকাশিত: ১০:০২ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:০২ , ১১ অক্টোবর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: কাতালানদের কয়েক শতাব্দীর স্বাধীনতার অপূর্ণতা হয়তো ঘুচে যেত মঙ্গলবারই। স্বাধীনতার প্রশ্নে গণভোট, স্থানীয় পার্লামেন্টে প্রস্তাব পাশসহ সব ব্যবস্থাই সম্পন্ন হয়েছে, বাকী ছিলো কেবল ঘোষণা। কিন্ত সেখানেই বাধ সেধেছে কেন্দ্রীয় সরকার আর ইউরোপিয় ইউনিয়নের কয়েকটি দেশের অসমর্থন। আগে থেকেই সিদ্ধান্ত হলেও তাই স্বাধীনতার ঘোষণা থেকে আপাতত সরে আসলেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন।

এক্ষেত্রে বরং স্পেন থেকে মুক্ত হওয়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারের সাথে আরো আলোচনার সিদ্ধান্ত নিয়েছেন পুজদেমন। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় পুজদেমন বলেন, চাইলেই স্বাধীনতার ঘোষণা দিতে পারেন তিনি। তবে কেন্দ্রের সঙ্গে আলোচনার মাধ্যমেই সংকটের সমাধান করতে চান তিনি।

এদিকে, কাতালোনিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মন্ত্রিপরিষদের বিশেষ বৈঠক আহ্বান করেছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহই। স্থানীয় সময় বুধবার সকালে এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

স্পেন থেকে স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবর অনুষ্ঠিত গণভোটে ৯০ শতাংশের বেশি সমর্থন পায় কাতালোনিয়া। যদিও গণভোটকে অবৈধ ঘোষণা করে স্পেনের সাংবিধানিক আদালত।

 

 

এই বিভাগের আরো খবর

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা চারশ’র বেশি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার পূর্ব ঘৌতায় পঞ্চম দিনের মতো চলছে সরকারি বাহিনীর হামলা। এতে নিহতের সংখ্যা চারশ’ ছাড়িয়েছে। রুশ বাহিনীর সহায়তায়...

সিরিয়ায় সহিংসতা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘাউতায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অব্যাহত রয়েছে। সরকারি বাহিনীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is