ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

স্বাধীনতার ঘোষণাপত্রে সই করেছেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট

প্রকাশিত: ১০:০২ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:০২ , ১১ অক্টোবর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: কাতালানদের কয়েক শতাব্দীর স্বাধীনতার অপূর্ণতা হয়তো ঘুচে যেত মঙ্গলবারই। স্বাধীনতার প্রশ্নে গণভোট, স্থানীয় পার্লামেন্টে প্রস্তাব পাশসহ সব ব্যবস্থাই সম্পন্ন হয়েছে, বাকী ছিলো কেবল ঘোষণা। কিন্ত সেখানেই বাধ সেধেছে কেন্দ্রীয় সরকার আর ইউরোপিয় ইউনিয়নের কয়েকটি দেশের অসমর্থন। আগে থেকেই সিদ্ধান্ত হলেও তাই স্বাধীনতার ঘোষণা থেকে আপাতত সরে আসলেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন।

এক্ষেত্রে বরং স্পেন থেকে মুক্ত হওয়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারের সাথে আরো আলোচনার সিদ্ধান্ত নিয়েছেন পুজদেমন। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় পুজদেমন বলেন, চাইলেই স্বাধীনতার ঘোষণা দিতে পারেন তিনি। তবে কেন্দ্রের সঙ্গে আলোচনার মাধ্যমেই সংকটের সমাধান করতে চান তিনি।

এদিকে, কাতালোনিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মন্ত্রিপরিষদের বিশেষ বৈঠক আহ্বান করেছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহই। স্থানীয় সময় বুধবার সকালে এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

স্পেন থেকে স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবর অনুষ্ঠিত গণভোটে ৯০ শতাংশের বেশি সমর্থন পায় কাতালোনিয়া। যদিও গণভোটকে অবৈধ ঘোষণা করে স্পেনের সাংবিধানিক আদালত।

 

 

এই সম্পর্কিত আরো খবর

জাপানে আবারো জয়ী হতে যাচ্ছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি

আন্তর্জাতিক ডেস্ক:  জাপানে টানা তৃতীয়বারের মতো ক্ষমতাসীন হতে যাচ্ছে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is