ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

শাপলার রাজ্যে

প্রকাশিত: ১২:৩২ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ১২:৩২ , ১১ অক্টোবর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: পুরো বিল জুড়ে শাপলা। এ যেন এক শাপলার রাজ্য। শাপলার রাজধানী বললেও ভুল হবে না হয়তো। বরিশালের উজিরপুর উপজেলার একটি গ্রাম আছে যার নাম সাতলা, আর এই গোটা  গ্রাম জুড়ে করা হয় শাপলার চাষ।

গ্রামটির প্রায় ১০ হাজার একর জলাভুমিতে শাপলার চাষ করা হয়। গ্রামের অধিবাসীদের ৭০ ভাগই শাপলা চাষ এবং বিপণনের সাথে জড়িত। এ গ্রাম থেকে দেশের বিভিন্ন স্থানে শাপলা সরবরাহ করা হয়।

কখন যাবেন

বছরের প্রায় ৯ মাস ধরে শাপলা ফুল ফোটে। মার্চ থেকে শুরু করে নভেম্বর পর্যন্ত শাপলার পুরো সিজন এখানে। তাই এ সময়ের মধ্যে গেলে শাপলা দেখতে পাবেন। শাপলা দেখার আদর্শ সময় ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত। এর পর শাপলা ফুল বুজে ছোট হয় যায়। তাই সবচেয়ে ভালো হয় রাতে গ্রামে থাকতে পারলে ।

কোথায় থাকবেন

সাতলা গ্রামে রাত কাটাতে চাইলে স্থানীয় স্কুলঘরে অথবা কোনো গৃহস্থের বাড়িতে থাকার ব্যবস্থা করে নিতে হবে।

কীভাবে যাবেন

সড়কপথে যেতে চাইলে গাবতলী থেকে বরিশালের বাসে উঠতে হবে। শাকুরা পরিবহন, হানিফ পরিবহন এবং ঈগল পরিবহন বরিশাল যায়। আর লঞ্চে যেতে চাইলে রাজধানীর সদরঘাট থেকে যেতে হবে। বরিশাল পৌঁছে বাসে করে শিকারপুর যেতে হবে। সেখান থেকে অটোতে করে যেতে হবে সাতলা গ্রামে।

 

এই বিভাগের আরো খবর

গাজীপুরে তুলার গুদামে আগুন

গাজীপুর প্রতিনিধি: গাজীপুর সিটি করপোরেশনের সালনা এলাকায় একটি তুলার গুদাম পুড়ে গেছে; এ সময় আগুন নেভাতে গিয়ে গুদামের চার কর্মী আহত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is