ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

কানাডার পার্লামেন্টারি পোয়েট লরিয়েট

প্রকাশিত: ১২:৩৬ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ১২:৩৬ , ১১ অক্টোবর ২০১৭

শিল্প-সাহিত্য ডেস্ক: ব্রিটেনের অধীনতাপাশ থেকে কানাডা অনেক আগে বেরিয়ে গেলেও ব্রিটিশ রাণীকে তাদেরও রাণী হিসেবে আজও মানে, এবং অনেক ব্রিটিশ নিয়মকানুন এখনও অনুসরণ করে। উদাহরণ হিসেবে বলা যায়, ব্রিটেনে যেমন ‘পোয়েট লরিয়েট’ বা রাজকবি আছে, তেমনি কানাডায়ও আছেন ‘পার্লামেন্টারি পোয়েট লরিয়েট’।

সরকারি পদে অধিষ্ঠিত ‘দ্যা পার্লামেন্টারি পয়েট লরিয়েট’ শুধুই সম্মানজনক পদ নয়। ইংল্যান্ডের মতো কানাডায়ও সাংবিধানিকভাবে এ পদের কিছু দায়িত্ব রয়েছে।

কানাডার বর্তমান পার্লামেন্টারি পোয়েট লরিয়েট হলেন কবি জর্জ এলিয়ট ক্লার্ক। চলতি বছরের গোড়ার দিকেই সরকারিভাবে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। তিনি আগামী দু বছরের জন্য তাঁর পূর্বসুরী মিশেল পি­ও’র স্থলাভিষিক্ত হলেন।

সমাজচেতনায় ঋদ্ধ এলিয়ট ক্লার্ক একাধারে কবি, গীতিকার, সাংবাদিক, গবেষক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তিনি ১২ ফেব্রুয়ারি, ১৯৬০-এ নোভা স্কোশিয়ায় জন্মগ্রহণ করেন। ক্লার্ক ইংরেজি সাহিত্যের স্নাতক হন ইউনিভার্সিটি অফ ওয়াটারলু থেকে, স্নাতকোত্তর সনদ নেন ডালহৌসী ইউনিভার্সিটি থেকে, এবং পিএইচডি করেন কুইন্স ইউনির্ভাসিটি থেকে। এখন তিনি টরন্টো বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। থাকেন টরন্টোতে।

আফ্রো-আমেরিকান-কানাডিয়ান সপ্তম প্রজন্মের এই কবি কানাডায় ‘আফ্রোকাডিয়া’ নামে এক সাংস্কৃতিক ধারাকে পরিচিত করেন। জনপ্রিয় কবি ও লেখক জর্জ এলিয়ট ক্লার্ক অনেক পুরস্কার এবং সন্মাননা পেয়েছেন। তার মধ্যে গভর্নর জেনারেল অ্যাওয়ার্ড, ড. মার্টিন লুথার কিং জুনিয়র অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, ট্রুডো ফেলো পুরস্কার অন্যতম।

 

এই সম্পর্কিত আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is