ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

বিচারপতি শাহিনুর ইসলাম চেয়ারম্যান

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন

প্রকাশিত: ০৭:৫০ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ০৭:৫০ , ১১ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিচারপতি মোহাম্মদ শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তিন সদস্যের ট্রাইব্যুনালের অপর দজুন হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি আমির হোসেন এবং জেলা ও দায়রা জজ আবু আহমেদ জমাদার। বিচারপতি মোহাম্মদ শাহিনুর ইসলাম আগে ট্রাইব্যুনালের সদস্য ছিলেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক গেলো ১৩ জুলাই ইন্তেকাল করার পর থেকে বন্ধ আছে ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম। ফলে আটকে ছিল বেশ কয়েকটি মামলার শুনানি।

প্রায় তিন মাসের মাথায় বিচারক নিয়োগ দিয়ে পুনর্গঠন করা হলো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। ট্রাইব্যুনালের আগের সদস্য বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীকে তাঁর ইচ্ছা অনুযায়ী হাইকোর্ট বিভাগে ফেরত পাঠানো হয়েছে।

এদিকে, দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞার সাথে দেখা করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে সাংবাদিকদের তিনি জানান- নিু আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধির গেজেট নিয়ে আপিল বিভাগের সাথে আলোচনায় বসা হবে।

এছাড়া প্রধান বিচারপতি এস কে সিনহার বিদেশ যাওয়ার বিষয়ে রাষ্ট্রপতির অনুমতির প্রয়োজন বলে জানান তিনি।

আগামী ডিসেম্বরে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন এবং বিচার প্রশাসনের কিছু প্রশাসনিক পরিবর্তনের বিষয়েও দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সাথে আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রী।

এই সম্পর্কিত আরো খবর

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা

১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি

আদালত প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১১ জন সাক্ষীকে জেরা করার জন্যে খালেদা জিয়ার আবেদন পর্যবেক্ষণ দিয়ে নিষ্পত্তি...

ষোড়শ সংশোধনী বাতিলের রায়

রিভিউ আবেদন তৈরি করছে ১১ আইন বিশেষজ্ঞের কমিটি

নিজস্ব প্রতিবেদক: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে শিগগিরি রিভিউ করবে সরকার। এজন্য, রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is