ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪

2018-02-23

, ৭ জমাদিউল সানি ১৪৩৯

বলিউড বিগ বি’র হীরকজয়ন্তী

প্রকাশিত: ০৮:৪৪ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ০৮:৪৪ , ১১ অক্টোবর ২০১৭

বিনোদন ডেস্ক: জীবনের হীরকজয়ন্তী পূর্ণ করলেন বলিউডের কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চন। ৭৫তম জন্মদিনে সিক্ত হলেন ভক্ত-শুভ্যানুধায়ীদের শ্রদ্ধা-ভালোবাসায়।

১৯৪২ সালের এ’দিন ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্ম তার। প্রবল ব্যক্তিত্ব আর অসাধারণ অভিনয়ে অমিতাভ স্থায়ী আসন গেড়েছেন দর্শক হৃদয়ে। স্বীকৃতি হিসেবে পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ আর পদ্মবিভূষণের মতো রাষ্ট্রীয় সম্মাননাও।

রাশভারী কণ্ঠ আর ব্যক্তিত্বময়ী উপস্থাপনার জন্য তিনি অনন্য। বলিউডের রাগী যুবকের তকমা পেলেও স্বকীয় প্রতিভা আর অভিনয় গুণের মিশেলে পরিণত হন বলিউডের অগ্রদূতদের একজন। তিনি অমিতাভ বচ্চন, ষাটের দশক থেকে বলিউড অঙ্গণ রাঙ্গিয়ে হয়ে উঠেছেন বিগ-বি, পেয়েছেন জীবন্ত কিংবদন্তীর খেতাব।

১৯৪২ সালে, উত্তর প্রদেশের এলাহাবাদে জন্ম এই অমিতাভের। ছোটবেলায় বাবা-মা নাম রেখেছিলেন ইনকিলাব। পরে, বাবাই নাম বদলে রাখেন অমিতাভ বচ্চন। ১৯৬৯ সালে সাত হিন্দুস্তানি সিনেমার মধ্য দিয়ে বলিউডে অভিষেক। তবে ৭১ এ রাজেশ খান্নার সাথে আনন্দ সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তার শীর্ষে ওঠেন তিনি। একে একে উপহার দিয়েছেন অভিমান, মজবুর, চুপকে চুপকে, শোলে, ডন, সিলসিলাসহ অনেক ব্যবসা সফল ছবি।

যৌবনের মত বার্ধক্যেও অমিতাভ অনন্য। অসাধারণ অভিনয় দক্ষতার স্বাক্ষর রেখেছেন মহব্বতে, কাভি খুশি কাভি গম, কাভি আল বিদা না কেহেনা, পা কিংবা পিংকের মতো ছবিতে। সেলুলযেডের পর্দায় অবদানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন ৪টি ‘ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড, ১৪টি ‘ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড’। অর্জন করেছেন পদ্মশ্রী, পদ্মভূষণ আর পদ্মবিভূষণের মতো সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননাও।

বচ্চন বধূ ঐশ্বরিয়া রায়ের বাবার মৃত্যুতে ৭৫তম জন্মদিনে কোন অনুষ্ঠান পালন করছেন না বলিউডের বিগ বি। তবে, বিশেষ এই দিনে নিজের হাতে আঁকা কার্ড দাদুকে উপহার দিয়েছেন অভিষেক ও ঐশ্বরিয়ার মেয়ে আরাধ্যা। পরিবার নিয়ে মালদ্বীপে ছুটি কাটালেও অমিতাভ পেয়েছেন ভক্তদের অপরিসীম ভালোবাসা আর শ্রদ্ধা।

 

এই বিভাগের আরো খবর

আলী আকবর রুপু আর নেই

নিজস্ব প্রতিবেদক: দেশের বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু আর নেই। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড...

ট্রোলিংয়ের তালিকায় আবারও আমিশা

বিনোদন ডেস্ক: আমিশা পাটেল আবারও নাম লেখালেন ট্রোলিংয়ের তালিকায়। এর আগেও ইনস্টাগ্রামে ছবি শেয়ার করে ব্যঙ্গ শুনতে হয়েছিল তাঁকে। কোনও বারই...

ভেঙে গেলো ‘আর্টসেল’

বিনোদন ডেস্ক: দেশের রক ধারার অন্যতম জনপ্রিয় ব্যান্ড আর্টসেল ভেঙে যাবে, এমনটা অনেক আগে থেকেই আশঙ্কা করেছেন ভক্তরা। কবে এবার সত্যিই ভেঙে গেলো...

বুধবার সাবা তানির দাফন

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল বুধবার বিকেলে টাঙ্গাইলে গোড়াই গ্রামে পারিবারিক কবরস্থানে সাবা তানিকে দাফন করা হবে। এর আগে জোহর নামাজের পর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is