ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

পণ্যের মান বিবেচনায় সবার ওপরে জার্মানি, প্রযুক্তিতে জাপান

প্রকাশিত: ১০:৪৩ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:৪৩ , ১১ অক্টোবর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: পণ্যের গুণগত মান বিবেচনায় সারাবিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় জার্মানির পণ্য, আর প্রযুক্তিতে জনপ্রিয় জাপান। জার্মান ভিত্তিক বাজার গবেষণা এবং ব্যবসায়িক অনুসন্ধান বিষয়ক পোর্টাল ‘স্ট্যাটিসটা’র পক্ষে ‘দ্য মেড ইন কান্ট্রি ইনডেক্স’ এই তথ্য দিয়েছে।
যেকোনো ধরনের পণ্য কেনার সময় পণ্যটির লেবেল তথা মেইড ইন কান্ট্রি, অর্থ্যাৎ উৎপাদনকারী অথবা প্রস্তুতকারী দেশের নাম জেনে পণ্য কেনাটা সকল ক্রেতার কাছেই অত্যন্ত স্বাভাবিক এবং প্রাসঙ্গিক একটি  বিষয়। ক্ষেত্র বিশেষে পণ্য ক্রয়ে মেইড ইন কান্ট্রি-ই অনেক ক্ষেত্রে মুখ্য হয়ে দাঁড়ায়। ইলেকট্রনিক পণ্যের ক্ষেত্রে যদি মেইড ইন কান্ট্রি হয় জাপান, তবে ক্রেতার দুশ্চিন্তা যেন নিমিষেই মিলিয়ে যায়।  
‘স্ট্যাটিসটা’র পক্ষে ‘দ্য মেড ইন কান্ট্রি ইনডেক্স’ তৈরিতে ৫২টি দেশের ৪৩ হাজার ৩৪ জনের মতামত নিয়ে সম্প্রতি একটি জরিপ প্রকাশ করে। তাতে দেখা যায়, পণ্যের মানের দিক থেকে সবার ওপরে জার্মানি আর প্রযুক্তিতে এগিয়ে জাপান ।
জরিপে বলা হয়, জার্মানির তৈরি পণ্য সারা বিশ্বের মানুষের প্রথম পছন্দ। এর পরেই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড ও  ইউরোপীয় ইউনিয়ন। এরপরেই অবস্থান যুক্তরাজ্য, সুইডেন, কানাডা, ইতালি, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্রের পণ্য।
এছাড়াও গত এক বছরে যেসব দেশের পণ্যের মান কমেছে তার মধ্যে উল্লেখযোগ্য ইরান, ইসরায়েল, তুরস্ক, ইউক্রেন, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, গ্রিস, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও রাশিয়ার পণ্য।

এই বিভাগের আরো খবর

নতুন ন্যূনতম মজুরি অন্যায্য : বিশ্লেষক ও শ্রমিক প্রতিক্রিয়া

নিজস্ব প্রতিবেদক: তৈরী পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি প্রায় ৫১ শতাংশ বাড়ানো হলেও একে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির তুলনায় অপ্রতুল বলে মনে করছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is