ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭, ৬ কার্তিক ১৪২৪, ৩০ মহাররম ১৪৩৯
শিরোনামঃ
উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা ডি-এইট সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে রোহিঙ্গা ইস্যু আওয়ামী লীগে জঙ্গি-সন্ত্রাসি ও চাঁদাবাজের ঠাঁই নেই: ওবায়দুল সু চি’র নীরবতায় রোহিঙ্গাদের ওপর সেনা নিপীড়ন চলছে: ইউনূস ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত রোহিঙ্গা সংকট সমাধানে সরকার সম্পূর্ণ ব্যর্থ: আমীর খসরু মালয়েশিয়ায় ৩৯ বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক একটি গোষ্ঠী রোহিঙ্গাদের সন্ত্রাসী কাজে ব্যবহার করতে চায়: কামরুল প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান ইনজুরির কারণে শেষ ওয়ানডেতেও খেলতে পারছেন না তামিম দিনাজপুর ও নেত্রকোনার চাষিরা দিশাহারা স্পেনের অংশ কাতালোনিয়া আছে, থাকবে: রাজা ষষ্ঠ ফিলিপ আলফাডাঙ্গায় মধুমতির ভাঙন এলাকায় ড্রেজিং প্রকল্প উদ্বোধন আফগানিস্তানে দু’টি মসজিদে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৭২ হাঁস পালন করে ঝিনাইদহের শতাধিক খামারির মুখে হাসি ড্রাগন চাষে লাভবান হচ্ছেন পটুয়াখালীর চাষিরা ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত

পণ্যের মান বিবেচনায় সবার ওপরে জার্মানি, প্রযুক্তিতে জাপান

প্রকাশিত: ১০:৪৩ , ১১ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:৪৩ , ১১ অক্টোবর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: পণ্যের গুণগত মান বিবেচনায় সারাবিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় জার্মানির পণ্য, আর প্রযুক্তিতে জনপ্রিয় জাপান। জার্মান ভিত্তিক বাজার গবেষণা এবং ব্যবসায়িক অনুসন্ধান বিষয়ক পোর্টাল ‘স্ট্যাটিসটা’র পক্ষে ‘দ্য মেড ইন কান্ট্রি ইনডেক্স’ এই তথ্য দিয়েছে।
যেকোনো ধরনের পণ্য কেনার সময় পণ্যটির লেবেল তথা মেইড ইন কান্ট্রি, অর্থ্যাৎ উৎপাদনকারী অথবা প্রস্তুতকারী দেশের নাম জেনে পণ্য কেনাটা সকল ক্রেতার কাছেই অত্যন্ত স্বাভাবিক এবং প্রাসঙ্গিক একটি  বিষয়। ক্ষেত্র বিশেষে পণ্য ক্রয়ে মেইড ইন কান্ট্রি-ই অনেক ক্ষেত্রে মুখ্য হয়ে দাঁড়ায়। ইলেকট্রনিক পণ্যের ক্ষেত্রে যদি মেইড ইন কান্ট্রি হয় জাপান, তবে ক্রেতার দুশ্চিন্তা যেন নিমিষেই মিলিয়ে যায়।  
‘স্ট্যাটিসটা’র পক্ষে ‘দ্য মেড ইন কান্ট্রি ইনডেক্স’ তৈরিতে ৫২টি দেশের ৪৩ হাজার ৩৪ জনের মতামত নিয়ে সম্প্রতি একটি জরিপ প্রকাশ করে। তাতে দেখা যায়, পণ্যের মানের দিক থেকে সবার ওপরে জার্মানি আর প্রযুক্তিতে এগিয়ে জাপান ।
জরিপে বলা হয়, জার্মানির তৈরি পণ্য সারা বিশ্বের মানুষের প্রথম পছন্দ। এর পরেই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড ও  ইউরোপীয় ইউনিয়ন। এরপরেই অবস্থান যুক্তরাজ্য, সুইডেন, কানাডা, ইতালি, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্রের পণ্য।
এছাড়াও গত এক বছরে যেসব দেশের পণ্যের মান কমেছে তার মধ্যে উল্লেখযোগ্য ইরান, ইসরায়েল, তুরস্ক, ইউক্রেন, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, গ্রিস, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও রাশিয়ার পণ্য।

এই সম্পর্কিত আরো খবর

পণ্য বিক্রি করতে না পারায় আর্থিক সংকটে রাষ্ট্রায়ত্ত পাটকল

অর্থনীতি ডেস্ক: পণ্য সময়মতো বিক্রি করতে না পারায় আর্থিক সংকটে পড়েছে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকল। বাংলাদেশ পাটকল করপোরেশন...

হাঁস পালন করে ঝিনাইদহের শতাধিক খামারির মুখে হাসি

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের বিভিন্ন উপজেলায় হাঁস পালন করে সুদিন ফিরেছে শতাধিক খামারির। খরচের তুলনায় লাভ বেশি হওয়ায় প্রতিবছরই বাড়ছে হাঁস...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is