ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

ষোড়শ সংশোধনীর রায়ের অনুলিপি পেয়েছে রাষ্ট্রপক্ষ

প্রকাশিত: ০৯:৩৪ , ১২ অক্টোবর ২০১৭ আপডেট: ০৯:১১ , ১২ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখে সর্বোচ্চ আদালতের দেয়া রায়ের অনুলিপি পেয়েছে রাষ্ট্রপক্ষ। বুধবার অ্যাটর্নী জেনারেল মাহবুবে আলম বলেন, দুই-তিন আগে রায়ের সত্যায়িত কপি হাতে পেয়েছেন তারা। এখন রায় পর্যালোচনার পাশাপাশি রিভিউ আবেদনের প্রস্তুতি নেয়া হবে।

তবে রিভিউয়ের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য সর্বোচ্চ ৩০ দিন সময় পাবে রাষ্ট্রপক্ষ। অনুলিপি হাতে পাওয়ার পর থেকেই শুরু হয়েছে এই দিন গণনা।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। পরবর্তীতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করা হলে ২০১৬ সালের ১০ মার্চ তা বাতিল করে রায় দেন হাইকোর্ট।

এই রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে এ বছরের ১৩ জুলাই সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ। চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। গত ১ আগস্ট ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ।

রায়ে প্রধান বিচারপতি এসকে সিনহা গণতন্ত্র, সামরিক শাসন, রাজনীতি, নির্বাচন কমিশন, সুশাসন, দুর্নীতি, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ দেন।

 

এই সম্পর্কিত আরো খবর

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা

১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি

আদালত প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১১ জন সাক্ষীকে জেরা করার জন্যে খালেদা জিয়ার আবেদন পর্যবেক্ষণ দিয়ে নিষ্পত্তি...

ষোড়শ সংশোধনী বাতিলের রায়

রিভিউ আবেদন তৈরি করছে ১১ আইন বিশেষজ্ঞের কমিটি

নিজস্ব প্রতিবেদক: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে শিগগিরি রিভিউ করবে সরকার। এজন্য, রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is