ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

ষোড়শ সংশোধনীর রায়ের অনুলিপি পেয়েছে রাষ্ট্রপক্ষ

প্রকাশিত: ০৯:৩৪ , ১২ অক্টোবর ২০১৭ আপডেট: ০৯:১১ , ১২ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখে সর্বোচ্চ আদালতের দেয়া রায়ের অনুলিপি পেয়েছে রাষ্ট্রপক্ষ। বুধবার অ্যাটর্নী জেনারেল মাহবুবে আলম বলেন, দুই-তিন আগে রায়ের সত্যায়িত কপি হাতে পেয়েছেন তারা। এখন রায় পর্যালোচনার পাশাপাশি রিভিউ আবেদনের প্রস্তুতি নেয়া হবে।

তবে রিভিউয়ের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য সর্বোচ্চ ৩০ দিন সময় পাবে রাষ্ট্রপক্ষ। অনুলিপি হাতে পাওয়ার পর থেকেই শুরু হয়েছে এই দিন গণনা।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। পরবর্তীতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করা হলে ২০১৬ সালের ১০ মার্চ তা বাতিল করে রায় দেন হাইকোর্ট।

এই রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে এ বছরের ১৩ জুলাই সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ। চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। গত ১ আগস্ট ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ।

রায়ে প্রধান বিচারপতি এসকে সিনহা গণতন্ত্র, সামরিক শাসন, রাজনীতি, নির্বাচন কমিশন, সুশাসন, দুর্নীতি, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ দেন।

 

এই বিভাগের আরো খবর

দাতব্য ট্রাষ্ট দুর্নীতি মামলার কার্যক্রম মুলতবি চেয়ে আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক : খালেদা জিয়ার অসুস্থতার কারণে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার কাজ মুলতবি চেয়ে আইনজীবীদের করা আবেদন না মঞ্জুর...

খালেদার চিকিৎসার নির্দেশনা চেয়ে রিটের শুনানি মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক: বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার দিন ধার্য করেছেন...

খালেদা জিয়া সুস্থ না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি চেয়েছে আইনজীবীরা 

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সুস্থা না হওয়া পর্যন্ত জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার মূলতবি চেয়ে আবেদন করেছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is