ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

2018-06-20

, ৬ শাউয়াল ১৪৩৯
শিরোনামঃ

রোহিঙ্গা ইস্যুর রাজনৈতিক সমাধান চায় তুরস্ক

প্রকাশিত: ০৫:৪৩ , ১২ অক্টোবর ২০১৭ আপডেট: ০৫:৪৩ , ১২ অক্টোবর ২০১৭

কূটনৈতিক প্রতিবেদক: রাজনৈতিকভাবে রোহিঙ্গা ইস্যুর সমাধান হওয়া উচিত বলে মনে করে তুরস্ক। বুধবার তুরস্কের পরিবার ও সমাজ বিষয়ক মন্ত্রী ফাতমা বেতুল সায়ান কায়াগির একথা বলেছেন। তুরস্কের মন্ত্রীর সঙ্গে বুধবার দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম, আল্লামা সিদ্দীকী  সাক্ষাৎ করলে একথা বলেন ফাতমা বেতুল। এসময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের প্রতি রাজনৈতিক এবং অর্থনৈতিক সহযোগিতা প্রদানের প্রতিশ্র“তি পুর্নব্যক্ত করেছে তুরস্ক।

তুরস্কের মন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠকে দু’দেশের মধ্যকার দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়সহ বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের উদ্বাস্তু পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এসময় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার মানবিক দৃষ্টিকোণ থেকে ভিটেমাটি হারা দুর্দশাগ্রস্ত ও পীড়িত রোহিঙ্গাদের নিরাপত্তা ও আশ্রয়দানের জন্য সম্ভাব্য সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করেছে। যা একটি অত্যন্ত সাহসী উদ্যোগ। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা করেছে।

রাষ্ট্রদূত আরও বলেন, মিয়ানমারের উদ্বাস্তু সংকট সৃষ্টির মূলে রয়েছে মিয়ানমার এবং এ সংকটের সমাধানও নিহিত রয়েছে মিয়ানমার কর্তৃপক্ষের হাতে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় বাংলাদেশ এ সমস্যার একটি স্থায়ী ও গ্রহণযোগ্য রাজনৈতিক সমাধানের ব্যাপারে আশাবাদী। তুরস্কের পরিবার ও সমাজ বিষয়ক মন্ত্রীও একটি রাজনৈতিক সমাধানের ব্যাপারে গুরুত্বারোপ করেন।

বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূঁয়সী প্রশংসা করেন তুরস্কের পরিবার ও সমাজ বিষয়কমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের প্রতি তুরস্কের রাজনৈতিক এবং অর্থনৈতিক সহযোগিতা প্রদানের প্রতিশ্র“ািত পুনর্ব্যক্ত করেন।
 
তুরস্ক ৩.২ মিলিয়ন সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে এবং তাদের প্রতিপালন করছে। এ প্রেক্ষাপটে অস্থায়ীভাবে আশ্রিত মিয়ানমারের উদ্বাস্তুদের জীবনমান উন্নয়নে তুরস্কের অভিজ্ঞতা বিনিময় ও সহায়তার ব্যাপারে তুরস্কের পরিবার ও সমাজ বিষয়ক মন্ত্রী আলোকপাত করেন।

এই বিভাগের আরো খবর

আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সন্ত্রাসী কর্মকান্ডে জড়ানোর চেষ্টা করছে একটি মহল -জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাম্প্রদায়িক উষ্কানির মাধ্যমে একটি মহল সন্ত্রাসী কর্মকান্ডে জড়ানোর চেষ্টা...

রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে তদন্ত শুরুর বিষয়ে মিয়ানমারের মতামত চাইল আইসিসি

আর্ন্তজাতিক ডেক্স: রোহিঙ্গাদের রাখাইন ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করার বিষয়ে তদন্ত শুরুর সিদ্ধান্ত নিতে মিয়ানমারের কাছে মতামত চেয়েছেন...

যুক্তরাষ্ট্রের পণ্যের উপর পাল্টা শুল্ক আরোপ করল ইইউ

আর্ন্তজাতিক ডেক্স: যুক্তরাষ্ট্রের ২৮০ কোটি ইউরোর পণ্য আমদানির ওপর পাল্টা শুল্ক আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ। স্থানীয় সময় শুক্রবার থেকেই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is