ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

রোহিঙ্গা ইস্যুর রাজনৈতিক সমাধান চায় তুরস্ক

প্রকাশিত: ০৫:৪৩ , ১২ অক্টোবর ২০১৭ আপডেট: ০৫:৪৩ , ১২ অক্টোবর ২০১৭

কূটনৈতিক প্রতিবেদক: রাজনৈতিকভাবে রোহিঙ্গা ইস্যুর সমাধান হওয়া উচিত বলে মনে করে তুরস্ক। বুধবার তুরস্কের পরিবার ও সমাজ বিষয়ক মন্ত্রী ফাতমা বেতুল সায়ান কায়াগির একথা বলেছেন। তুরস্কের মন্ত্রীর সঙ্গে বুধবার দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম, আল্লামা সিদ্দীকী  সাক্ষাৎ করলে একথা বলেন ফাতমা বেতুল। এসময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের প্রতি রাজনৈতিক এবং অর্থনৈতিক সহযোগিতা প্রদানের প্রতিশ্র“তি পুর্নব্যক্ত করেছে তুরস্ক।

তুরস্কের মন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠকে দু’দেশের মধ্যকার দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়সহ বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের উদ্বাস্তু পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এসময় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার মানবিক দৃষ্টিকোণ থেকে ভিটেমাটি হারা দুর্দশাগ্রস্ত ও পীড়িত রোহিঙ্গাদের নিরাপত্তা ও আশ্রয়দানের জন্য সম্ভাব্য সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করেছে। যা একটি অত্যন্ত সাহসী উদ্যোগ। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা করেছে।

রাষ্ট্রদূত আরও বলেন, মিয়ানমারের উদ্বাস্তু সংকট সৃষ্টির মূলে রয়েছে মিয়ানমার এবং এ সংকটের সমাধানও নিহিত রয়েছে মিয়ানমার কর্তৃপক্ষের হাতে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় বাংলাদেশ এ সমস্যার একটি স্থায়ী ও গ্রহণযোগ্য রাজনৈতিক সমাধানের ব্যাপারে আশাবাদী। তুরস্কের পরিবার ও সমাজ বিষয়ক মন্ত্রীও একটি রাজনৈতিক সমাধানের ব্যাপারে গুরুত্বারোপ করেন।

বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূঁয়সী প্রশংসা করেন তুরস্কের পরিবার ও সমাজ বিষয়কমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের প্রতি তুরস্কের রাজনৈতিক এবং অর্থনৈতিক সহযোগিতা প্রদানের প্রতিশ্র“ািত পুনর্ব্যক্ত করেন।
 
তুরস্ক ৩.২ মিলিয়ন সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে এবং তাদের প্রতিপালন করছে। এ প্রেক্ষাপটে অস্থায়ীভাবে আশ্রিত মিয়ানমারের উদ্বাস্তুদের জীবনমান উন্নয়নে তুরস্কের অভিজ্ঞতা বিনিময় ও সহায়তার ব্যাপারে তুরস্কের পরিবার ও সমাজ বিষয়ক মন্ত্রী আলোকপাত করেন।

এই সম্পর্কিত আরো খবর

জাপানে আবারো জয়ী হতে যাচ্ছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি

আন্তর্জাতিক ডেস্ক:  জাপানে টানা তৃতীয়বারের মতো ক্ষমতাসীন হতে যাচ্ছে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is