ঢাকা, মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮, ৩ মাঘ ১৪২৪, ২৮ রবিউস সানি ১৪৩৯
শিরোনামঃ
৩০ দফা ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্টে একমত হয়েছে বাংলাদেশ -মিয়ানমার চট্টগ্রামে প্রণব মুখার্জি বাল্যবিয়ে আজও দেশের বড় সামাজিক সমস্যা বিএনপির মনোনয়ন পেলেন তাবিথ আউয়াল শাহজালালে যাত্রীর অন্তর্বাস থেকে ৪৩টি স্বর্ণের বার আটক শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু বিগ বস ১১’ জয়ী শিল্পা শিন্ডে জাতীয় সংসদ ভবনের নকশা নিয়ে আজো চলছে গবেষণা আলিয়া-রণবীরকে দেখা যাবে জোয়ারের ছবিতে নিরাপত্তার জন্য সংসদ ভবন পরিদর্শনের সুযোগ কম সাধারণ মানুষের ৫ দিনের সফরে ঢাকায় প্রণব মুখার্জী, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত আজ বাংলাদেশ-মিয়ানমার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক শুরু ৪ ঘন্টা বন্ধ থাকার পর শাহজালাল বিমানবন্দরে বিমান উড্ডয়ন-অবতরণ শুরু প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত বাংলাদেশের

রোহিঙ্গাদের বোঝা বহন অসাধ্য : ওবায়দুল কাদের

প্রকাশিত: ০৮:০১ , ১২ অক্টোবর ২০১৭ আপডেট: ০৮:১৪ , ১২ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ ও নির্যাতন অব্যাহত থাকায় কক্সবাজারে সীমান্ত দিয়ে আবারো বেড়েছে রোহিঙ্গা অনুপ্রবেশ। দুপুরে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি বলেন, এতো রোহিঙ্গা বোঝা বহন করা বাংলাদেশের জন্য কস্টকর হয়ে পড়ছে। তাদের অন্যান্য দেশে নিতে জাতিসংঘকে চাপ দেয়ার আহবান জানান তিনি। এদিকে, রোহিঙ্গাদের ঢল সামাল দিতে নজরদারি বাড়িয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

মিয়ানমারে চলমান সেনা অভিযান অব্যাহত থাকায় নতুন করে কক্সবাজার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে ঢুকছে রোহিঙ্গারা। এসব রোহিঙ্গারা অবস্থান করছে উখিয়া ও টেকনাফের ১২টি ক্যাম্পে। এদের মধ্যে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের প্রতিদিনই বালুখালীতে সরকার নির্ধারিত স্থানে নিয়ে যাওয়া হচ্ছে। রোহিঙ্গাদের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়া ঠেকাতে র‌্যাব, বিজিবি, পুলিশসহ আইনশঙ্খলা বাহিনীর কড়া নজরদারি রয়েছে।

এদিকে, বৃহস্পতিবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও ত্রাণ বিতরণ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এতো রোহিঙ্গার বোঝা বহন কস্টকর হয়ে পড়ছে। তাদের অন্যান্য দেশে নিতে জাতিসংঘকে চাপ দেয়ার আহবান জানান তিনি।

সেতুমন্ত্রী ওবায়ুদল কাদের আরো বলেন, রোহিঙ্গা ¯্রােতের সাথে আসছে অস্ত্র ও ইয়াবা। এতে সামাজিক বিপর্যয় ও  সাংঘাতিক নানা প্রতিক্রিয়ার সৃস্টি করবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, রোহিঙ্গাদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে একযোগে কাজ করছে সরকারী-বেসরকারী ৬০টি মেডিকেল টিম। কলেরা ও ডায়রিয়া রোধে এ পর্যন্ত ২ লাখ ১৭ হাজার ৩শ ৫০ জনকে টিকা খাওয়ানো হয়েছে। এছাড়া, পোলিও টিকা ও ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে ২লাখ ৫০ হাজার শিশুকে। ১০ অক্টোবর থেকে শুরু হওয়া প্রথম ধাপের এ টিকা কার্যক্রম চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। এছাড়া পরিবার পরিকল্পনাসহ সব ধরনের স্বাস্থ্য সেবা দেয়া অব্যাহত রয়েছে।

এছাড়াও সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে অভ্যন্তরীন সংযোগ সড়কের নির্মাণ কাজও প্রায় শেষ পর্যায়ে । দ্রুতগতিতে এগিয়ে চলেছে নিবন্ধন কার্যক্রম। ইতিমধ্যে ১লাখের বেশি রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়েছে।

এদিকে, ভুয়া কাগজপত্র দেখিয়ে পাসপোর্ট করতে এসে বগুড়ায় ধরা পড়েছে ২ রোহিঙ্গা নারী ও এক শিশু। তাদের পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

এই বিভাগের আরো খবর

বিএনপির মনোনয়ন পেলেন তাবিথ আউয়াল

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন তাবিথ আউয়াল। রাতে গুলশানের কার্যালয়ে দলের...

নির্বাচনকালীন সরকার নিয়ে দ্বিধাদ্বন্দ্বে বিএনপিঃ ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদকঃ বিএনপি নির্বাচনকালীন সরকার নিয়ে দ্বিধাদ্বন্দ্বের রয়েছে বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি...

আ. লীগের মনোনয়ন চান আতিক সহ ৯জন

নিজস্ব প্রতিনিধিঃ ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন বিজিএমইএর সাবেক সভাপতি ব্যবসায়ী আতিকুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is