ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

সৌদি আরামকো কোম্পানির ইউনিট চালু হলো ভারতে

প্রকাশিত: ১২:২৪ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ১২:২৪ , ১৩ অক্টোবর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরামকো, ভারতের জন্য দ্রুতগতিতে উদ্দীপ্ত পরিবেশে সুযোগ সন্ধানের লক্ষ্যে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ভারতে তার ইউনিট চালু করেছে। ভারতের তেল মন্ত্রী ধমেন্দ্রপ্রধান এবং আরামকো সিইও আমিন নাসের যৌথভাবে গুড়গাঁওয়ে কোম্পানির কার্যালয় উদ্বোধন করেন। দুই দেশের মধ্যে সরবরাহকারীর সম্পর্ক  হাইড্রোকার্বন খাতে "কৌশলগত অংশীদারিত্ব"।

আরামকো এশিয়া ইন্ডিয়া (এএআই) ভারতে একটি সহায়ক প্রতিষ্ঠান চালু করার লক্ষ্যে আরামকোর উদ্যোগে ভারতের রাষ্ট্রীয় রিফাইনার-মার্কেটপ্লেসের ইন্ডিয়ান অয়েল নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের মাধ্যমে ৪০ হাজার কোটি টাকার উপকূলীয় শোধনাগারের পরিকল্পনায় অংশ নেওয়ার জন্য চলমান আলোচনা অনুষ্ঠিত হয়।

ভারতীয়রা আরামকোর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণে আগামী বছরের মধ্যে আইপিও গ্রাহকদের তালাবদ্ধ করার জন্য প্রধান তেলভান্ডার অর্থনীতিতে ফিফার স্টাফিং করা হচ্ছে।

আন্তর্জাতিক শক্তি সংস্থার বি পি পরিসংখ্যান পর্যালোচনায় উভয় আগামী দুই দশকের মধ্যে ভারত এর তেলের চাহিদার সব প্রধান অর্থনীতির মধ্যে দ্রুততম হতে হবে। ভারত ইতোমধ্যে জাপানকে বিশ্বের তৃতীয় বৃহত্তম তেলের ভোক্তা হিসেবে অভিহিত করেছে এবং চীনকে ছাড়য়ি যাবে বলে আশা করা হচ্ছে।

ঐতিহ্যগতভাবে আরামকো ভারতের শীর্ষ তেল সরবরাহকারী সংস্থা। তবে, ক্রমবর্ধমান বাজারে ইরাকের ওপেক সদস্য সংস্থা চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়েছে এমনটি খুঁজে পাওয়া যায়নি।

আশ্চর্যের কিছু নেই ভারতীয় রাষ্ট্র পরিচালিত রিফাইনারদের সঙ্গে আরামকোর এই আলোচনা কেবল অশোধিত বিক্রির লকিং নয়, বরং এলপিজি সরবরাহ বৃদ্ধি এবং পেট্রোকেমিক্যাল এবং জ্বালানি খুচরা ব্যবসাগুলির মধ্যে একটি পৈশাচিকতা অন্তর্ভুক্ত করা।

সৌদি আরবের প্রায় ১৯% ভারতীয় অশোধিত এবং ২৯% এলপিজি আমদানিকৃত। ২০১১-১৭ সালে সৌদি আরব থেকে ভারত ৩৯.৫ মিলিয়ন টন অশোধিত তেল আমদানি করে।

 

এই বিভাগের আরো খবর

নতুন ন্যূনতম মজুরি অন্যায্য : বিশ্লেষক ও শ্রমিক প্রতিক্রিয়া

নিজস্ব প্রতিবেদক: তৈরী পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি প্রায় ৫১ শতাংশ বাড়ানো হলেও একে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির তুলনায় অপ্রতুল বলে মনে করছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is