ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
মহান বিজয় দিবস আজ  মহান বিজয় দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বিজয় দিবসে বর্ণিল সাজে রাজধানী আতশবাজি ও ফানুস উড়িয়ে ঢাবিতে বিজয় উদযাপন মুক্তিযুদ্ধের আদর্শিক লড়াই শেষ হয়নি আজও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের ইন্তেকাল মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া বিজয় দিবসে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী কংগ্রেসের সভাপতি হিসেবে রাহুল গান্ধীর অভিষেক ফিফা ক্লাব বিশ্বকাপ ফুটবলে রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা

সৌদি আরামকো কোম্পানির ইউনিট চালু হলো ভারতে

প্রকাশিত: ১২:২৪ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ১২:২৪ , ১৩ অক্টোবর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরামকো, ভারতের জন্য দ্রুতগতিতে উদ্দীপ্ত পরিবেশে সুযোগ সন্ধানের লক্ষ্যে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ভারতে তার ইউনিট চালু করেছে। ভারতের তেল মন্ত্রী ধমেন্দ্রপ্রধান এবং আরামকো সিইও আমিন নাসের যৌথভাবে গুড়গাঁওয়ে কোম্পানির কার্যালয় উদ্বোধন করেন। দুই দেশের মধ্যে সরবরাহকারীর সম্পর্ক  হাইড্রোকার্বন খাতে "কৌশলগত অংশীদারিত্ব"।

আরামকো এশিয়া ইন্ডিয়া (এএআই) ভারতে একটি সহায়ক প্রতিষ্ঠান চালু করার লক্ষ্যে আরামকোর উদ্যোগে ভারতের রাষ্ট্রীয় রিফাইনার-মার্কেটপ্লেসের ইন্ডিয়ান অয়েল নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের মাধ্যমে ৪০ হাজার কোটি টাকার উপকূলীয় শোধনাগারের পরিকল্পনায় অংশ নেওয়ার জন্য চলমান আলোচনা অনুষ্ঠিত হয়।

ভারতীয়রা আরামকোর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণে আগামী বছরের মধ্যে আইপিও গ্রাহকদের তালাবদ্ধ করার জন্য প্রধান তেলভান্ডার অর্থনীতিতে ফিফার স্টাফিং করা হচ্ছে।

আন্তর্জাতিক শক্তি সংস্থার বি পি পরিসংখ্যান পর্যালোচনায় উভয় আগামী দুই দশকের মধ্যে ভারত এর তেলের চাহিদার সব প্রধান অর্থনীতির মধ্যে দ্রুততম হতে হবে। ভারত ইতোমধ্যে জাপানকে বিশ্বের তৃতীয় বৃহত্তম তেলের ভোক্তা হিসেবে অভিহিত করেছে এবং চীনকে ছাড়য়ি যাবে বলে আশা করা হচ্ছে।

ঐতিহ্যগতভাবে আরামকো ভারতের শীর্ষ তেল সরবরাহকারী সংস্থা। তবে, ক্রমবর্ধমান বাজারে ইরাকের ওপেক সদস্য সংস্থা চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়েছে এমনটি খুঁজে পাওয়া যায়নি।

আশ্চর্যের কিছু নেই ভারতীয় রাষ্ট্র পরিচালিত রিফাইনারদের সঙ্গে আরামকোর এই আলোচনা কেবল অশোধিত বিক্রির লকিং নয়, বরং এলপিজি সরবরাহ বৃদ্ধি এবং পেট্রোকেমিক্যাল এবং জ্বালানি খুচরা ব্যবসাগুলির মধ্যে একটি পৈশাচিকতা অন্তর্ভুক্ত করা।

সৌদি আরবের প্রায় ১৯% ভারতীয় অশোধিত এবং ২৯% এলপিজি আমদানিকৃত। ২০১১-১৭ সালে সৌদি আরব থেকে ভারত ৩৯.৫ মিলিয়ন টন অশোধিত তেল আমদানি করে।

 

এই বিভাগের আরো খবর

লালমনিরহাটে দ্রব্য মূল্য কমানোর দাবিতে সিপিবি’র কর্মসূচি

লালমনিরহাট প্রতিনিধি: বিদ্যুৎ, চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম কমানোর দাবিতে লালমনিরহাটে অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ...

সিলেটে রপ্তানি খাতের উন্নয়ন সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

সিলেট প্রতিনিধি:  সিলেটের রপ্তানি খাতের উন্নয়ন নিয়ে রপ্তানি সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে সিলেট চেম্বার অব কমার্স...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is