ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

সৌদি আরামকো কোম্পানির ইউনিট চালু হলো ভারতে

প্রকাশিত: ১২:২৪ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ১২:২৪ , ১৩ অক্টোবর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরামকো, ভারতের জন্য দ্রুতগতিতে উদ্দীপ্ত পরিবেশে সুযোগ সন্ধানের লক্ষ্যে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ভারতে তার ইউনিট চালু করেছে। ভারতের তেল মন্ত্রী ধমেন্দ্রপ্রধান এবং আরামকো সিইও আমিন নাসের যৌথভাবে গুড়গাঁওয়ে কোম্পানির কার্যালয় উদ্বোধন করেন। দুই দেশের মধ্যে সরবরাহকারীর সম্পর্ক  হাইড্রোকার্বন খাতে "কৌশলগত অংশীদারিত্ব"।

আরামকো এশিয়া ইন্ডিয়া (এএআই) ভারতে একটি সহায়ক প্রতিষ্ঠান চালু করার লক্ষ্যে আরামকোর উদ্যোগে ভারতের রাষ্ট্রীয় রিফাইনার-মার্কেটপ্লেসের ইন্ডিয়ান অয়েল নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের মাধ্যমে ৪০ হাজার কোটি টাকার উপকূলীয় শোধনাগারের পরিকল্পনায় অংশ নেওয়ার জন্য চলমান আলোচনা অনুষ্ঠিত হয়।

ভারতীয়রা আরামকোর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণে আগামী বছরের মধ্যে আইপিও গ্রাহকদের তালাবদ্ধ করার জন্য প্রধান তেলভান্ডার অর্থনীতিতে ফিফার স্টাফিং করা হচ্ছে।

আন্তর্জাতিক শক্তি সংস্থার বি পি পরিসংখ্যান পর্যালোচনায় উভয় আগামী দুই দশকের মধ্যে ভারত এর তেলের চাহিদার সব প্রধান অর্থনীতির মধ্যে দ্রুততম হতে হবে। ভারত ইতোমধ্যে জাপানকে বিশ্বের তৃতীয় বৃহত্তম তেলের ভোক্তা হিসেবে অভিহিত করেছে এবং চীনকে ছাড়য়ি যাবে বলে আশা করা হচ্ছে।

ঐতিহ্যগতভাবে আরামকো ভারতের শীর্ষ তেল সরবরাহকারী সংস্থা। তবে, ক্রমবর্ধমান বাজারে ইরাকের ওপেক সদস্য সংস্থা চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়েছে এমনটি খুঁজে পাওয়া যায়নি।

আশ্চর্যের কিছু নেই ভারতীয় রাষ্ট্র পরিচালিত রিফাইনারদের সঙ্গে আরামকোর এই আলোচনা কেবল অশোধিত বিক্রির লকিং নয়, বরং এলপিজি সরবরাহ বৃদ্ধি এবং পেট্রোকেমিক্যাল এবং জ্বালানি খুচরা ব্যবসাগুলির মধ্যে একটি পৈশাচিকতা অন্তর্ভুক্ত করা।

সৌদি আরবের প্রায় ১৯% ভারতীয় অশোধিত এবং ২৯% এলপিজি আমদানিকৃত। ২০১১-১৭ সালে সৌদি আরব থেকে ভারত ৩৯.৫ মিলিয়ন টন অশোধিত তেল আমদানি করে।

 

এই সম্পর্কিত আরো খবর

গ্রাহকের অর্থ আত্মসাৎ

কিশোরগঞ্জে সোনালী ব্যাংকের ব্যবস্থাপক পলাতক

কিশোরগঞ্জ প্রতিনিধি: জালিয়াতির মাধ্যমে কিশোরগঞ্জের সোনালী ব্যাংক প্রধান শাখার ব্যবস্থাপকের বিরুদ্ধে কয়েক কোটি টাকা আত্মসাতের অভিযোগ...

ধানের চারার সংকটে আবাদ করতে পারছেন না নওগাঁর চাষিরা

নওগাঁ প্রতিনিধি: অতিবৃষ্টি আর বন্যায় এবছর নওগাঁর ১১ উপজেলায় ব্যাপক ক্ষতি হয়েছে আমন ধান ও সবজিসহ বিভিন্ন ফসলের। পানি নেমে যাওয়ার পর ঘুরে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is