ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

কোচিং ও গাইড বই ব্যবসার জন্য দায়ী দুর্বল শিক্ষা ব্যবস্থা

প্রকাশিত: ১১:০৫ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ১১:৫৯ , ১৩ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জন্যও রয়েছে বিপুল সংখ্যক বাণিজ্যিক কোচিং সেন্টার ও গাইড বই। এ ধরনের আয়োজন আছে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলোতে ভর্তি, সামরিক বাহিনীতে যোগদান ও বিসিএস পরীক্ষার জন্য। আইনত এসব অবৈধ না হলেও এগুলোর প্রয়োজনীয়তা নিয়ে আছে নানামুখী বিতর্ক।

শিক্ষার্থীদের আকর্ষণ করবার জন্য কোচিং সেন্টারগুলো চমকপ্রদ ভাষায় ও ছবি ব্যবহার করে বিজ্ঞাপনে রীতিমতো ঢেকে দেয় শহর। যদিও সেগুলোর কতোটা সত্য বা মিথ্যা তার যাচাই করে এসব কোচিং সেন্টারে ভর্তি হবার ফুরসত নেই কারো। তবে , যারা কোচিং সেন্টারের আশ্রয় নেন এবং যারা নেন না, তাদের মধ্যে এই আয়োজনের প্রয়োজনীয়তা নিয়ে আছে বিতর্ক।  

বিসিএস পরীক্ষার কোচিং সেন্টার সাম্প্রতিককালে অন্যতম জনপ্রিয় ব্যবসা। প্রথম সুযোগেই বিসিএস এ উত্তীর্ণ হয়ে শিক্ষা ক্যাডারে সুযোগ পাওয়া  এই শিক্ষক কোনো ধরনের কোচিংয়ের আশ্রয় নেননি। ফলে, বিসিএস এর জন্য কোচিং করা নিয়ে এই শিক্ষকের দৃষ্টিভঙ্গি অন্য অনেকের থেকে আলাদা।

এদিকে, অভিভাবক এবং অভিজ্ঞ শিক্ষকদের দেশে শিক্ষার মান ও শিক্ষা দানের মান নিয়ে আছে কঠিন সমালোচনার জায়গা। কোচিং ও গাইড বই ব্যবসা জমে উঠার পেছনে শিক্ষা ব্যবস্থার দুর্বলতাসহ নানান ব্যর্থতাকে দায়ী করেন তারা।

একটি মজার পর্যবেক্ষণ হচ্ছে সাধারণ আধুনিক শিক্ষা ব্যবস্থায় গাইড ও কোচিং সেন্টারের বিপুল আয়োজন দেখা গেলেও মাদ্রাসা ও ইংরেজি মাধ্যমের শিক্ষার ক্ষেত্রে এসবের তেমন একটা উদ্যোগ দেখা যায় না।

বাজারে অবাধে যে সকল গাইড বই প্রণয়ন করে বিক্রি করা হচ্ছে সেগুলোতে কি আছে, আদৌ খুব মানসম্পন্ন কি না তা দেখবার জন্য কোনো ধরনের ব্যবস্থা নেই। ফলে শিক্ষার্থীরা গাইড বইগুলো থেকে কি শিখছে তা নিয়ে অন্ধকারে আছে দেশের শিক্ষাখাত।

যতো বিতর্ক ও ভিন্নমতই থাকুক না কেন কোচিং সেন্টার ও গাইড বইয়ের বাণিজ্য ভীষণ লাভজনক। দ্রুত বিপুল পরিমাণ অর্থ আয়ের একটি দারুণ উৎস, যেখানে কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও রোজগারে মেতে উঠতে পারে।

 

এই সম্পর্কিত আরো খবর

ইন্টারনেট এখন বিলাস সামগ্রী নয় অতি প্রয়োজনীয় সেবাখাত

নিজস্ব প্রতিবেদক: আগের তিন ব্যবসার সবগুলোর চাইতেই ইন্টারনেট সংযোগ অতি দ্রুত বেড়ে ওঠা নবীনতম বাণিজ্য। শুধু ঘরে ঘরে বা অফিস, আদালত, ব্যবসা...

ঘরে ঘরে বিস্তৃত ক্যাবল ব্যবসা আমলাতান্ত্রিক জটিলতার কবলে

নিজস্ব প্রতিবেদক: ফাস্ট ফুড ও ঝুটের চাইতে তুলানামূলক ভাবে নবীন ক্যাবল টিভি নেটওয়ার্কের ব্যবসা। কিন্তু ধনী-দরিদ্র, শহর-গ্রাম নির্বিশেষে এই...

জিম্মি রাজনৈতিক ও স্থানীয় পেশিশক্তির কাছে ঝুট বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক: এমন আরেকটি জমজমাট ব্যবসা- ঝুট। যা থেকে তৈরি হচ্ছে তুলা, সুতা এমনকি জামা কাপড়ও। কাঁচামাল হিসেবে ভারত, চীন ও ভিয়েতনামেও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is