ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

কোচিং সেন্টারগুলোর প্রাতিষ্ঠানিক সরকারি সনদ নেই

প্রকাশিত: ১১:১২ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ১১:৫৯ , ১৩ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: শত শত বা হাজার হাজার কোচিং সেন্টার থাকলেও কোচিং সেন্টার হিসেবে কোনো প্রতিষ্ঠানের সরকারি অনুমোদন নেই। শিক্ষা-সহায়ক প্রতিষ্ঠান হিসেবে কেউ কেউ সিটি কর্পোরেশন থেকে এক ধরনের অনুমোদন নেয়। ফলে দেশে কতসংখ্যক কোচিং সেন্টার আছে তার কোন পরিসংখ্যান কোথাও নেই। গাইড বই প্রকাশেও কোন ধরনের আইনি বাধ্যবাধকতা বা নিয়মকানুন পালনের বালাই নেই। তবে, সরকার শিক্ষানীতির আলোকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কোচিং সেন্টার ও গাইড বই নিষিদ্ধের উদ্যোগ নিচ্ছে।

শিক্ষা সহায়ক প্রতিষ্ঠানের নামে সিটি কর্পোরেশনের কাছ থেকে যে অনুমোদন নেওয়া হয়, তা আসলে এক ধরণের ব্যবসায়িক ও বাণিজ্যিক কর্মকান্ডের সনদ। গড়ে তোলা হয় কোচিং সেন্টার। এমনই একজন উদ্যোক্তা তারপরও কোচিং সেন্টারকে সম্পূর্ণ বাণিজ্যিক প্রতিষ্ঠান বলতে নারাজ।এরসাথে দ্বিমত আছে শিক্ষাখাত বিশেষজ্ঞদের।

এই কোচিং সেন্টার ব্যবসা বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের যেন কোনো কিছুই করার নেই। শিক্ষামন্ত্রী বলছেন, তাদের অসহায়ত্ব ও নতুন আইনি উদ্যোগের কথা। শিক্ষাখাত বিশেষজ্ঞরা বলছেন এক্ষেত্রে প্রশাসনিক ব্যর্থতা চরম।

কোচিং সেন্টার ও গাইড বইয়ের উপর নির্ভরতা কমাতে নানা ধরনের পরামর্শ রয়েছে শিক্ষাখাতের বোদ্ধাদের।  এমনকি কোচিং সেন্টার বাণিজ্যের উদ্যোক্তাদের মতেও শিক্ষার মান উন্নয়নের কোনো বিকল্প নেই।

কেউ কেউ সার্বিক শিক্ষার মান নেমে যাওয়ার পাশাপাশি শিক্ষকদের মান উন্নয়ন ও মূল্যায়নের বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে কাজ করার বিশেষ তাগিদ দিয়েছেন।

শিক্ষাবিদ ও সংশ্লিষ্টখাতের গবেষকদের পর্যবেক্ষণ, শুধুমাত্র আইন করে কোচিং সেন্টার বা গাইড বইয়ের বিরুদ্ধে অবস্থান নিলেই কাঙ্ক্ষিত সুফল পাওয়া যাবে না। একটি বিশৃঙ্খল শিক্ষাখাতকে সুপরিকল্পিতভাবে সাহসিকতার সাথে শৃঙ্খলায় আনতে হবে, সুদূরপ্রসারী স্থায়ী পরিকল্পনা করে তার বাস্তবায়ন করতে হবে।
   

এই সম্পর্কিত আরো খবর

ইন্টারনেট এখন বিলাস সামগ্রী নয় অতি প্রয়োজনীয় সেবাখাত

নিজস্ব প্রতিবেদক: আগের তিন ব্যবসার সবগুলোর চাইতেই ইন্টারনেট সংযোগ অতি দ্রুত বেড়ে ওঠা নবীনতম বাণিজ্য। শুধু ঘরে ঘরে বা অফিস, আদালত, ব্যবসা...

ঘরে ঘরে বিস্তৃত ক্যাবল ব্যবসা আমলাতান্ত্রিক জটিলতার কবলে

নিজস্ব প্রতিবেদক: ফাস্ট ফুড ও ঝুটের চাইতে তুলানামূলক ভাবে নবীন ক্যাবল টিভি নেটওয়ার্কের ব্যবসা। কিন্তু ধনী-দরিদ্র, শহর-গ্রাম নির্বিশেষে এই...

জিম্মি রাজনৈতিক ও স্থানীয় পেশিশক্তির কাছে ঝুট বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক: এমন আরেকটি জমজমাট ব্যবসা- ঝুট। যা থেকে তৈরি হচ্ছে তুলা, সুতা এমনকি জামা কাপড়ও। কাঁচামাল হিসেবে ভারত, চীন ও ভিয়েতনামেও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is