ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫

2018-07-20

, ৭ জিলকদ্দ ১৪৩৯

রোহিঙ্গা প্রত্যাবর্তন ইস্যু

মিয়ানমারের সঙ্গে আলোচনায় জাতিসংঘকে চায় বাংলাদেশ

প্রকাশিত: ১২:৩৫ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ১১:০৭ , ১৪ অক্টোবর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফেরত পাঠানো নিয়ে আলোচনায় জাতিসংঘের সম্পৃক্ততা চেয়েছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার সকালে কক্সবাজারে এক হোটেলের সম্মেলন কক্ষে রোহিঙ্গাদের জন্য সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা ও ব্যক্তির ত্রাণ গ্রহণ শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের দ্বিপাক্ষিক আলোচনা নয়। এই আলোচনায় জাতিসংঘের সম্পৃক্ততা চায় বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার ফলে মিয়ানমার নমনীয় হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, মিয়ানমারের পক্ষে দীর্ঘদিন চাপ হজম করার কঠিন হয়ে পড়বে এবং রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হবে। সু চি’র সাম্প্রতিক বক্তব্যেও নমনীয়তা লক্ষ্য করা গেছে।

সু চি’র অবস্থা ‘জলে কুমির, ডাঙ্গায় বাঘ’-এর মতো উল্লেখ করে মন্ত্রী বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক কঠোর অবরোধই পারে মিয়ানমারকে রোহিঙ্গা সমস্যা সমাধানে বাধ্য করাতে।

রোহিঙ্গাদের জন্য কিছুটা অসুবিধা হলেও স্থানীয় অধিবাসীদের ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সরকার একদিকে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিচ্ছে, অন্যদিকে কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রাখছে।

ত্রাণ গ্রহণ অনুষ্ঠানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুস ছালাম ২০ লাখ টাকার চেক ও  চট্টগ্রামস্থ খুলশী ক্লাবের সভাপতি শামশুল আলম ১০ লাখ টাকার চেক মন্ত্রীর হাতে তুলে দেন।

এছাড়া আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির ১১ হাজার ২০০ পরিবারের জন্য ত্রাণ, চট্টগ্রাম মহল মার্কেট থেকে ২ হাজার পরিবারের জন্য ত্রাণ সহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিগত ত্রাণ গ্রহণ করেন মন্ত্রী। এসময় আওয়ামীলীগের ত্রাণ উপ কমিটির চেয়ারম্যান ফখরুল ইসলাম মুন্সী, আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর

পর্যটন খাতে নতুন মাত্রা চট্টগ্রামের বাহারছড়া সমুদ্র সৈকত

চট্টগ্রাম প্রতিনিধি: দেশের পর্যটন খাতে নতুন মাত্রা যোগ করতে পারে চট্টগ্রামের বাঁশখালীর বাহারছড়া সমুদ্র সৈকত। নয়নাভিরাম প্রাকৃতিক...

জামালপুরে ট্রাক খাদে পড়ে নিহত ৩

জেলা প্রতিনিধি: জামালপুরের সরিষাবাড়ি উপজেলার তারাকান্দিতে ট্রাক খাদে পড়ে ৩ জন নিহত হয়েছেন। শুক্রবার ভোরে আওনা ইউনিয়নের স্থল নামক এলাকায়...

গোলাগুলিতে ৩ মাদক ব্যবসায়ী নিহত

বৈশাখী ডেস্ক: চট্টগ্রামে গোলাগুলিতে দু’মাদক ব্যবসায়ী নিহত হয়েছে বলে জানিয়েছে র‌্যাব। গত রাতে খুলশীর মতিঝর্ণা এলাকায় এই ঘটনা ঘটে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is