ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ ও ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি হোয়াইট ওয়াশ হলো বাংলাদেশ গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

আইফোনকে চ্যালেঞ্জ করছে গুগল পিক্সেল

প্রকাশিত: ০১:১৪ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ০১:১৪ , ১৩ অক্টোবর ২০১৭

ডেস্ক  রির্পোট: স্মার্টফোনের দুনিয়ায় নিজের দখলটা পাকাপোক্ত করতেই উঠে পড়ে লেগেছে গুগল। এই টেক জায়ান্ট অবশ্য তেমনটা দাবি করছে না। কারণ তারা বহু দিন পর পর নতুন কোনও অ্যান্ড্রয়েড সিস্টেম বাজারে ছাড়তেই নতুন একটি-দুটি ফোন আনে।
কিন্তু বিশেষজ্ঞদের মতে, গুগলের এই ফোনগুলোর গুণগত মান রীতিমতো ঝড় তুলছে। প্রথম থেকে তেমনটাই দেখিয়ে আসছে তারা। নতুনভাবে বাজারে যে পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল আনা হয়েছে,  তা নিঃসন্দেহে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম।  সান ফ্রান্সিস্কোতে এই দুটি হ্যান্ডসেটের লুক লঞ্চ হল।
এমনিতেই অ্যাপলের কোনও ফোন বাজারে আসার আগে থেকেই বহু নাটকীয়তা দেখা দেয়। আইফোন মানেই গুণগত মানে সেরা। বিশেষ করে এ বার আইফোনের দশম বর্ষপূর্তিতে আইফোন এক্স নিয়ে উত্তেজনার শেষ নেই। এটাকে কেন্দ্র করে  আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস নিয়েও কিন্তু আলোচনার কমতি নেই। সব দিক থেকে আইফোনের এই নতুন দু’টি ফোনের আগমন প্রযুক্তি বিশ্বকে উত্তেজিত করে রেখেছিল বহু দিন।
অন্যদিকে, গুগলে আগেরবার যে পিক্সেল সিরিজ এনেছে, তার থেকে কিছু আপডেট দিয়ে বাজারে এনেছে নতুন দুই সংস্করণ। যে ফোন দুটি গুগল এনেছে, পারফরম্যান্স বা ক্যামেরা বা অন্যান্য স্পেসিফিকেশনের দিক দিয়ে তা অ্যাপেলকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। কেউ চাইলেই সহজে বলে দিতে পারবেন না যে, পিক্সেলের চেয়ে আইফোন অনেক ভাল।ক্যামেরা, পর্দা আর সফটওয়্যার অংশকে আরও অনেক বেশি শক্তিশালী করা হয়েছে। যদিও আগের পিক্সেল এবং পিক্সেল এক্সএল-এর সঙ্গে নতুন পিক্সেল ২ বা পিক্সেল ২ এক্সএল-এর খুব বেশি পার্থক্য নেই। তবুও উন্নত হয়েছে অনেক। বিশেষ করে পর্দা আর ব্যাটারির শক্তিতে বড় পরিবর্তন আনা হয়েছে। তবে নতুনটাতে ৩.৫এমএম হেডফোন জ্যাক আর দেওয়া হয়নি। ইউএসবি-সি পোর্টেই চার্জিং এবং গান দুটির কাজই চলবে।    
পিক্সেল ২ এসেছে ৫ ইঞ্চি সিনেম্যাটিক ১২৭এমএম ফুল এইচডি ডিসপ্লে নিয়ে। আর পিক্সেল ২এক্সএল-এ মিলবে ৬ ইঞ্চি কিউএইচডি পি-ওলেড ডিসপ্লে। এগুলির নিরাপত্তা দেবে থ্রিডি কর্নিং গোরিলা গ্লাস। দুটিতেই অ্যান্ড্রয়েড ওরিও ৮.০.০ দেওয়া হয়েছে। আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট এবং ৪ জিবি র‍্যাম। পিক্সেল ২-তে ২৭০০এমএএইচ ব্যাটারি দেওয়া হলেও পিক্সেল ২ এক্সএল-এ দেওয়া হয়েছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।     
দুটি ফোনেই পেছনে ১২.২ মেগাপিক্সেল এফ/১.৮ অ্যাপারচার ক্যামেরা যুক্ত হয়েছে। আর সমানে ৮ মেগাপিক্সেল এফ/২.৪ অ্যাপারচার ক্যামেরা। এগুলি অসাধারণ ছবি তুলতে পারে।  অথচ পিক্সেলের দাম কিন্তু আইফোনের তুলনায় খুব কম নয়। পিক্সেল ২ এবং পিক্সেল ২এক্সএলের দাম ৬১ হাজার থেকে ৮২ হাজারের মধ্যে রয়েছে।

এই সম্পর্কিত আরো খবর

চাঁদে বাসযোগ্য জায়গার সন্ধান!!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: চাঁদে বসতি গড়া নিয়ে মানুষের রয়েছে নানান জল্পনা-কল্পনা। এক সময় মানুষের কল্পনা করছে চাঁদে যাওয়ার এবং সেখানে বসতি...

নারীদের জন্য টেলিটকের 'অপরাজিতা'

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক নারীদের জন্য 'অপরাজিতা' নামে নতুন প্যাকেজ চালু করেছে। রোববার দুপুরে সচিবালয়ে এই...

নাটোরে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার পরিদর্শনে তথ্য সচিব

নাটোর প্রতিনিধি: নাটোরে নবনির্মিত শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার পরিদর্শন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is