ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭, ৩ পৌষ ১৪২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
মহান বিজয় দিবস আজ  মহান বিজয় দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বিজয় দিবসে বর্ণিল সাজে রাজধানী আতশবাজি ও ফানুস উড়িয়ে ঢাবিতে বিজয় উদযাপন মুক্তিযুদ্ধের আদর্শিক লড়াই শেষ হয়নি আজও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের ইন্তেকাল মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া বিজয় দিবসে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী কংগ্রেসের সভাপতি হিসেবে রাহুল গান্ধীর অভিষেক ফিফা ক্লাব বিশ্বকাপ ফুটবলে রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা

আইফোনকে চ্যালেঞ্জ করছে গুগল পিক্সেল

প্রকাশিত: ০১:১৪ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ০১:১৪ , ১৩ অক্টোবর ২০১৭

ডেস্ক  রির্পোট: স্মার্টফোনের দুনিয়ায় নিজের দখলটা পাকাপোক্ত করতেই উঠে পড়ে লেগেছে গুগল। এই টেক জায়ান্ট অবশ্য তেমনটা দাবি করছে না। কারণ তারা বহু দিন পর পর নতুন কোনও অ্যান্ড্রয়েড সিস্টেম বাজারে ছাড়তেই নতুন একটি-দুটি ফোন আনে।
কিন্তু বিশেষজ্ঞদের মতে, গুগলের এই ফোনগুলোর গুণগত মান রীতিমতো ঝড় তুলছে। প্রথম থেকে তেমনটাই দেখিয়ে আসছে তারা। নতুনভাবে বাজারে যে পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল আনা হয়েছে,  তা নিঃসন্দেহে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম।  সান ফ্রান্সিস্কোতে এই দুটি হ্যান্ডসেটের লুক লঞ্চ হল।
এমনিতেই অ্যাপলের কোনও ফোন বাজারে আসার আগে থেকেই বহু নাটকীয়তা দেখা দেয়। আইফোন মানেই গুণগত মানে সেরা। বিশেষ করে এ বার আইফোনের দশম বর্ষপূর্তিতে আইফোন এক্স নিয়ে উত্তেজনার শেষ নেই। এটাকে কেন্দ্র করে  আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস নিয়েও কিন্তু আলোচনার কমতি নেই। সব দিক থেকে আইফোনের এই নতুন দু’টি ফোনের আগমন প্রযুক্তি বিশ্বকে উত্তেজিত করে রেখেছিল বহু দিন।
অন্যদিকে, গুগলে আগেরবার যে পিক্সেল সিরিজ এনেছে, তার থেকে কিছু আপডেট দিয়ে বাজারে এনেছে নতুন দুই সংস্করণ। যে ফোন দুটি গুগল এনেছে, পারফরম্যান্স বা ক্যামেরা বা অন্যান্য স্পেসিফিকেশনের দিক দিয়ে তা অ্যাপেলকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। কেউ চাইলেই সহজে বলে দিতে পারবেন না যে, পিক্সেলের চেয়ে আইফোন অনেক ভাল।ক্যামেরা, পর্দা আর সফটওয়্যার অংশকে আরও অনেক বেশি শক্তিশালী করা হয়েছে। যদিও আগের পিক্সেল এবং পিক্সেল এক্সএল-এর সঙ্গে নতুন পিক্সেল ২ বা পিক্সেল ২ এক্সএল-এর খুব বেশি পার্থক্য নেই। তবুও উন্নত হয়েছে অনেক। বিশেষ করে পর্দা আর ব্যাটারির শক্তিতে বড় পরিবর্তন আনা হয়েছে। তবে নতুনটাতে ৩.৫এমএম হেডফোন জ্যাক আর দেওয়া হয়নি। ইউএসবি-সি পোর্টেই চার্জিং এবং গান দুটির কাজই চলবে।    
পিক্সেল ২ এসেছে ৫ ইঞ্চি সিনেম্যাটিক ১২৭এমএম ফুল এইচডি ডিসপ্লে নিয়ে। আর পিক্সেল ২এক্সএল-এ মিলবে ৬ ইঞ্চি কিউএইচডি পি-ওলেড ডিসপ্লে। এগুলির নিরাপত্তা দেবে থ্রিডি কর্নিং গোরিলা গ্লাস। দুটিতেই অ্যান্ড্রয়েড ওরিও ৮.০.০ দেওয়া হয়েছে। আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট এবং ৪ জিবি র‍্যাম। পিক্সেল ২-তে ২৭০০এমএএইচ ব্যাটারি দেওয়া হলেও পিক্সেল ২ এক্সএল-এ দেওয়া হয়েছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।     
দুটি ফোনেই পেছনে ১২.২ মেগাপিক্সেল এফ/১.৮ অ্যাপারচার ক্যামেরা যুক্ত হয়েছে। আর সমানে ৮ মেগাপিক্সেল এফ/২.৪ অ্যাপারচার ক্যামেরা। এগুলি অসাধারণ ছবি তুলতে পারে।  অথচ পিক্সেলের দাম কিন্তু আইফোনের তুলনায় খুব কম নয়। পিক্সেল ২ এবং পিক্সেল ২এক্সএলের দাম ৬১ হাজার থেকে ৮২ হাজারের মধ্যে রয়েছে।

এই বিভাগের আরো খবর

ল্যাপটপ মেলায় মূল্যছাড়ে বিক্রি হচ্ছে প্রযুক্তিপণ্য

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে তিন দিনব্যাপী ল্যাপটপ মেলা। বৃহস্পতিবার থেকে শুরু...

তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ

বৈচিত্র্যময় উদ্ভাবনের মধ্য দিয়ে, বিশ্বে তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ, বললেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ...

ইন্টারেস্টিং অফার পেলে বাংলাদেশি ছবিতে কাজ করবো:নাফিস

নিজস্ব প্রতিবেদকঃ দুইবার অস্কারজয়ী বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক নাফিস বিন জাফর বলেছেন, ইন্টাররেস্টিং কোনো অফার পেলে তিনি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is