ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
বর্ষীয়ান রাজনীতিবিদ মহিউদ্দিন চৌধুরী আর নেই মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে সৌদি বাদশাহর স্বীকৃতি নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত  নেপালে নির্বাচনে বামপন্থী জোটের জয় চট্টগ্রামে রেডকিন সমাধিতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর শ্রদ্ধা ত্রিদেশীয় ও বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের সময়সূচি ঘোষণা রংপুর সিটি নির্বাচনে বিএনপি প্রার্থীকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র হচ্ছে টাঙ্গাইলে ৩০ কিলোমিটার এলাকায় যানজট  থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

শরীর সুস্থ্য রাখতে দারুচিনি খান

প্রকাশিত: ০৮:৪৩ , ১৩ অক্টোবর ২০১৭ আপডেট: ০৮:৪৩ , ১৩ অক্টোবর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: ওজন বাড়ছে? কোলেস্টেরল বাড়ছে? হার্টের রোগের দিকে এগোচ্ছেন? ঘরোয়া টোটকা দারুচিনি। ইনসুলিন, কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকবে। সকালে মধু দিয়ে দারুচিনি বা দারুচিনি চায়ের জবাব নেই।

স্বাভাবিক পরিবেশে এই গাছের উচ্চতা ১০ থেকে ১৫ মিটার পর্যন্ত হয়ে থাকে। আদি নিবাস শ্রীলঙ্কায়। ইন্দোনেশিয়া, ভারত, বাংলাদেশ ও চিনেও প্রচুর উৎপাদন হয়। গাছের চামড়া মশলা হিসেবে ব্যবহৃত। এর ছালে থাকে সিনামাল ডিহাইড। অপূর্ব গন্ধ এর। পাতায় থাকে ইউজিনল। দারুচিনিতে থাকে সামান্য প্রোটিন। আর রয়েছে প্রচুর মিনারেল ও ভিটামিন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ

টাইপ-টু ডায়াবেটিস রোগীদের জন্য দারচিনি খুব উপকারি। কারণ, এটি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে।

ওজন নিয়ন্ত্রণ

দেহের রক্ত তরল থাকতে সাহায্য করে দারুচিনি। বাড়ায় রক্ত সঞ্চালন। মাত্র ২ ঘণ্টার মধ্যে রক্তে কোলেস্টেরলের পরিমাণ প্রায় ১০ শতাংশ কমিয়ে দিতে পারে দারুচিনি। সেই সাথে দেহের ওজনও নিয়ন্ত্রণে রাখে।

বাতের ব্যথা কমায়

দারুচিনিতে রয়েছে প্রচুর ম্যাঙ্গানিজ। মজবুত হাড়, রক্ত ও দেহের অন্যান্য টিস্যু গঠনে সাহায্য করে। বাতের ব্যথায় দারুচিনির তেল বা চা উপকারি। ব্যথা কমাতে দারুচিনি ও মধু দারুণ কাজ করে। হাড়ের জোড়ায় ব্যথা হলে হালকা গরম জলে ১ চামচ মধু ও দারুচিনি গুড়ো মিশিয়ে ব্যথার জায়গায় আস্তে আস্তে মালিশ করলে ব্যথা কমবে।  

ক্ষত সারায়

পৃথিবীর সেরা ৭ অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে দারুচিনি। শরীরের বিভিন্ন অংশের ক্ষত সারিয়ে তুলতে এই মশলা কার্যকর।

ক্যানসার প্রতিরোধক

গ্যাস্ট্রিক আলসার, মেলানোমা বা ত্বকের মেলানিন কোষ মিলে যে টিউমার হয়, তার সম্ভাবনা কমায় দারুচিনি। লিউকোমিয়া ও লিমফোমা ক্যানসারের কোষগুলির প্রভাব কমায়।

খাদ্য-বিষক্রিয়া রোধ

খাদ্যে বিষক্রিয়া হলে দারুচিনি খেলে উপকার পাওয়া যায়। সেই সাথে পাকস্থলীর ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস দমন করে। অ্যান্টি ব্যাকটেরিয়াল হিসাবেও কাজ করে। দারুচিনি ও মধু পেটে ব্যথা কমায়। অ্যাসিডিটি দূর করে। আর রাতে ঘুমানোর আগে দারুচিনির সঙ্গে হরিতকীর গুঁড়া মিশিয়ে খেলে পেট পরিষ্কার হয়।

 

এই বিভাগের আরো খবর

বায়ু দূষণে বছরে শ্বাসকষ্টে ভোগে ১ কোটি ৭০ লাখ শিশু: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক: বায়ু দূষণের কারণে পৃথিবীতে ১ কোটি ৭০ লাখ শিশু শ্বাসকষ্টসহ মস্তিষ্কের নানা রোগে ভুগছে বলে জানিয়েছে ইউনিসেফ। বুধবার...

স্বাধীনতার ৪৬ বছর

স্বাস্থ্য সেবার মান নিয়ে আছে বঞ্চনার দীর্ঘশ্বাস

নিজস্ব প্রতিবেদক : বিজয়ের ৪৬ বছরে স্বাস্থ্য খাতে অনেক কিছু জয় করেছে দেশ, শুধু পারেনি স্বাস্থ্য সেবার মান নিয়ে সাধারণ মানুষের মন জয় করতে।...

মেহেরপুর জেনারেল হাসপাতালে অব্যবস্থাপনায় সুফল পাচ্ছেনা রোগীরা

মেহেরপুর প্রতিনিধি: অব্যবস্থাপনায় চলছে মেহেরপুরের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের কার্যক্রম। রোগীদের অভিযোগ অত্যাধুনিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is