ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

দ্রুত ফাস্ট ফুড ব্যবসার বিস্তার ঘটেছে দেশে

প্রকাশিত: ০৯:২৬ , ১৯ অক্টোবর ২০১৭ আপডেট: ০৩:২৪ , ১৯ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: একসময় দেশের মানুষের ধারণার মধ্যেই ছিল না এমন অন্তত চারটি ব্যবসা বিগত তিন দশকে শুরু হয়ে চোখের পলকে বিশাল রূপ নিয়েছে। এখন হাজার হাজার কোটি টাকার নিয়মিত বাণিজ্যের খাত এগুলো। যা শুধু ব্যবসা-বাণিজ্যের উদ্যোক্তাদের কাছে জনপ্রিয় নয়, এর ভোক্তা বা ব্যবহারকারীদের কাছেও গুরুত্বপূর্ণ ও জনপ্রিয়। এর একটি ফাস্ট ফুড। পশ্চিমা সংস্কৃতির এই খাবারের বাজার শুধু দেশে বি¯তৃতই হয়নি, ঘরে ঘরে ফাস্ট ফুড তৈরির সংস্কৃতি গড়ে উঠেছে।

আশির দশকে একটু একটু করে যাত্রা শুরুর গল্প ছড়াতে থাকে ফাস্ট ফুডের। হতে থাকে জনপ্রিয়। প্রথমে দেশীয় নামে, তার পর বিদেশ চেন শপের নামেও গড়ে ওঠে ফাস্ট ফুডের দোকান।  গত এক দশকেরও বেশি সময় ধরে কেএফসি, পিজা হাটের মত ব্র্যান্ডও আসে দেশে। ফাস্ট ফুড এখন শহর গুলোর অলিতে গলিতে, এমনকি ছড়াচ্ছে গ্রামীণ জনপদেও।

শিশু-কিশোরদের থেকে শুরু করে কলেজ-বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের ফাস্ট ফুডে আগ্রহ বেশি - এমন ধারণা পাল্টে গেছে। এখন বরং ফাস্ট ফুডে কার আগ্রহ নেই তা খোঁজে পাওয়া কঠিন। মুরগি, গরু আর সবজি দিয়ে বানানো বাহারি নামের রকমারি ফাস্ট ফুডে ঠাসা বাজার।

ফাস্ট ফুড ব্যবসার উদ্যোক্তাদের বেশির ভাগ তরুণ প্রজন্মের। এখাতের কর্মীরাও তরুণ, কাজ করে ছাত্র-ছাত্রীরাও। স্থানীয় প্রশাসন থেকে লাইসেন্স নিতে হয় ফাস্ট ফুডের দোকান করতে হলে। দেশে কত দোকান মোট তার হিসেব নেই। আছে সুবিধা-অসুবিধার নানা জায়গা। নিরাপদ খাদ্য অধিদপ্তরের পর্যবেক্ষণ এক্ষেত্রে দুর্বল।

সবসময় দোকানে গিয়ে খাওয়ার ধকল এড়াতে বাসায় ফাস্ট ফুড তৈরির এক সংস্কৃতি যুক্ত হয়েছ্ েবাসায় সহজে তৈরির জন্য বাজারে সহজে প্রস্তুতকৃত কাচামালের বাণিজ্যও জনপ্রিয় হয়েছে।  

অতি দ্রুত বিস্তার ঘটা ফাস্ট ফুড ব্যবসায় নীতিমালা প্রণয়ন ও মনিটরিং জোরদারের তাগিদ রয়েছে। যা হলে মান নিয়ন্ত্রণসহ নানা ইতিবাচক উন্নয়ন ঘটবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

এই বিভাগের আরো খবর

আম চাষে আগ্রহ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: দেশে বাণিজ্যিকভাবে আমের চাষ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। নিরাপদ, নিশ্চিত বাণিজ্যের স্বার্থে চাষের ক্ষেত্রে পোকা মাকড় এবং...

বিলুপ্ত হয়েছে অনেক জাতের আম

নিজস্ব প্রতিবেদক: আমের ভরা মৌসুম চলছে। দেশীয় মৌসুমী এই ফলের চাষ, বাণিজ্য ও ব্যবহারের ধরনে মাত্র কয়েক দশকে বিপুল পরিবর্তন এসেছে। মৌসুমী ফলের...

কবরের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার পেছনের কুশীলব শুধু টাকা!

নিজস্ব প্রতিবেদক: স্বজন-বন্ধুরা যখন প্রিয়জনের লাশ কাধে করে কবরস্থানে আসেন সেটা এক বিশেষ মুহূর্ত। তখন তাদের মনের গভীরে বেদনা ও ভালোবাসায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is