ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

দ্রুত ফাস্ট ফুড ব্যবসার বিস্তার ঘটেছে দেশে

প্রকাশিত: ০৯:২৬ , ১৯ অক্টোবর ২০১৭ আপডেট: ০৩:২৪ , ১৯ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: একসময় দেশের মানুষের ধারণার মধ্যেই ছিল না এমন অন্তত চারটি ব্যবসা বিগত তিন দশকে শুরু হয়ে চোখের পলকে বিশাল রূপ নিয়েছে। এখন হাজার হাজার কোটি টাকার নিয়মিত বাণিজ্যের খাত এগুলো। যা শুধু ব্যবসা-বাণিজ্যের উদ্যোক্তাদের কাছে জনপ্রিয় নয়, এর ভোক্তা বা ব্যবহারকারীদের কাছেও গুরুত্বপূর্ণ ও জনপ্রিয়। এর একটি ফাস্ট ফুড। পশ্চিমা সংস্কৃতির এই খাবারের বাজার শুধু দেশে বি¯তৃতই হয়নি, ঘরে ঘরে ফাস্ট ফুড তৈরির সংস্কৃতি গড়ে উঠেছে।

আশির দশকে একটু একটু করে যাত্রা শুরুর গল্প ছড়াতে থাকে ফাস্ট ফুডের। হতে থাকে জনপ্রিয়। প্রথমে দেশীয় নামে, তার পর বিদেশ চেন শপের নামেও গড়ে ওঠে ফাস্ট ফুডের দোকান।  গত এক দশকেরও বেশি সময় ধরে কেএফসি, পিজা হাটের মত ব্র্যান্ডও আসে দেশে। ফাস্ট ফুড এখন শহর গুলোর অলিতে গলিতে, এমনকি ছড়াচ্ছে গ্রামীণ জনপদেও।

শিশু-কিশোরদের থেকে শুরু করে কলেজ-বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের ফাস্ট ফুডে আগ্রহ বেশি - এমন ধারণা পাল্টে গেছে। এখন বরং ফাস্ট ফুডে কার আগ্রহ নেই তা খোঁজে পাওয়া কঠিন। মুরগি, গরু আর সবজি দিয়ে বানানো বাহারি নামের রকমারি ফাস্ট ফুডে ঠাসা বাজার।

ফাস্ট ফুড ব্যবসার উদ্যোক্তাদের বেশির ভাগ তরুণ প্রজন্মের। এখাতের কর্মীরাও তরুণ, কাজ করে ছাত্র-ছাত্রীরাও। স্থানীয় প্রশাসন থেকে লাইসেন্স নিতে হয় ফাস্ট ফুডের দোকান করতে হলে। দেশে কত দোকান মোট তার হিসেব নেই। আছে সুবিধা-অসুবিধার নানা জায়গা। নিরাপদ খাদ্য অধিদপ্তরের পর্যবেক্ষণ এক্ষেত্রে দুর্বল।

সবসময় দোকানে গিয়ে খাওয়ার ধকল এড়াতে বাসায় ফাস্ট ফুড তৈরির এক সংস্কৃতি যুক্ত হয়েছ্ েবাসায় সহজে তৈরির জন্য বাজারে সহজে প্রস্তুতকৃত কাচামালের বাণিজ্যও জনপ্রিয় হয়েছে।  

অতি দ্রুত বিস্তার ঘটা ফাস্ট ফুড ব্যবসায় নীতিমালা প্রণয়ন ও মনিটরিং জোরদারের তাগিদ রয়েছে। যা হলে মান নিয়ন্ত্রণসহ নানা ইতিবাচক উন্নয়ন ঘটবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

এই বিভাগের আরো খবর

দুর্লভ ইলিশের প্রজনন বেড়েছে, জড়িত ২০ লাখ মৎস্যজীবী

নিজস্ব প্রতিবেদক: বহু দশক আগেও দেশের মানুষের চাহিদার তুলনায় ইলিশ এত বেশী ছিল যে প্রচুর মাছ ধরার পর নষ্টও হয়েছে। কিন্তু বিগত প্রায় দুই দশক...

ইলিশের উৎপাদনে শীর্ষে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: শত-সহস্র প্রজাতির মাছ আছে দেশের সাগর আর নদীর জলে। তার মধ্যে দেশের মানুষের দেয়া রাজার আসনটি যার দখলে তার নাম ইলিশ। তা হবে না...

অবৈধ আবাসন ব্যবসা বন্ধে কঠোর আইন চান সংশ্লিষ্টরা

নিজস্ব প্রতিবেদক: নগর নির্মাণ বাণিজ্যে নিয়ম না মানা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন পরিবেশবিদ ও আইনজীবীরা।...

জমি দখল ছাড়াও প্রতারণা কিংবা জলাশয় ভরাট করার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে জমির দাম আকাশ ছোঁয়া হওয়ায় অনেকেই তুলনামূলক কম দামে এর আশপাশের জমি খোঁজেন। সেই সুযোগটিই কাজে লাগাচ্ছে, এইসব...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is