ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর ২০১৭, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২৯ সফর ১৪৩৯
শিরোনামঃ
ইতিহাস মুছে ফেলা যায় না, বিশ্ব স্বীকৃতিই তার প্রমাণ : প্রধানমন্ত্রী প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু, অংশ নিচ্ছে ৩১ লাখ শিক্ষার্থী সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে গ্যাস সংকট, উৎপাদন ব্যাহত মাগুরায় শিশুদের মধ্যে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন ইইউসহ তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে মার্কিন প্রতিনিধিদল রোহিঙ্গা শিশুদের ১৭ হাজার মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে  গাইবান্ধায় কচুর চাষে স্বাবলম্বী দুই হাজার কৃষক বান্দরবানের সড়কগুলো চলাচলের অনুপযোগি মাগুরায় শিশুদের মধ্যে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ  সহায়ক সরকারের অধীনেই নির্বাচন দিতে হবে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সবাইকে যোগ দেয়ার আহ্বান পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচলে বিঘ্ন, যাত্রীদের দুর্ভোগ রোহিঙ্গা: জাতিসংঘের সাধারণ পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাব পাস  লক্ষ্মীপুরে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু, চিকিৎসকসহ আটক ৪  চুয়াডাঙ্গায় মুক্তিযোদ্ধা মনোয়ার হত্যা মামলায় ২জনের ফাঁসি কার্যকর রোহিঙ্গা সংকট সমাধানের তাগিদ বিভিন্ন দেশের খ্যাতনামা লেখকদের নীতিমালা চূড়ান্ত হচ্ছে আগামী মাসেই প্রশাসনের সরাসরি হস্তক্ষেপের তাগিদ বাজার বিশ্লেষকদের

দুর্নীতির মামলায় জামিন পেলেন

বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না: খালেদা জিয়া

প্রকাশিত: ১০:০৩ , ১৯ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:৫২ , ১৯ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির দুই মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। বৃহস্পতিবার বকশিবাজারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালতের বিচারক ড. মোহাম্মদ আখতারুজ্জামান জামিন মঞ্জুর করেন।

আদালত তার আদেশে জানায়, ভবিষ্যতে আদালতের অনুমতি ছাড়া খালেদা জিয়া দেশের বাইরে যেতে পারবেন না। পরে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আত্মপক্ষ সমর্থনে দেয়া বক্তব্যে খালেদা জিয়া অভিযোগ করেন, বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না।

গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে বৃহস্পতিবার সকালে রাজধানীর বকশিবাজারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালতে চত্বরে উপস্থিত হন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। পরে জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন আবেদন করেন বিএনপি চেয়ারপার্সন।

তাঁর পক্ষে বক্তব্য উপস্থাপন করেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার। এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের বক্তব্য শেষে শর্তসাপেক্ষে খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে আদালত। এর পর আদালতের অনুমতিসাপেক্ষে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আত্মপক্ষ সমর্থনে নিজের বক্তব্য উপস্থাপন করে বিএনপি চেয়ারপার্সন। ঘন্টাব্যাপী আংশিক বক্তব্যে এ মামলাকে বানোয়াট ও হয়রানিমূলক বলে দাবি করেন তিনি। এ সময় বিচারবিভাগ স্বাধীনভাবে কাজ করছে না বলেও লিখিত বক্তব্যে অভিযোগ করেন খালেদা জিয়া।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অভিযোগ করেন, গত ৮ মাস ধরে এই মামলায় আত্মপক্ষ সমর্থনে বক্তব্য উপস্থাপনে সময়ক্ষেপণ করে মামলার কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি করছে আসামিপক্ষ।

পরে দুর্নীতির এ দুই মামলার পরবর্তী শুনানি এবং খালেদা জিয়ার অসমাপ্ত বক্তব্য উপস্থাপনের জন্য ২৬ অক্টোবর নতুন তারিখ ধার্য করেন বিচারক।

তিন মাস পর যুক্তরাজ্য থেকে বুধবার দেশে ফেরেন বিএনপি চেয়ারপারসন। বিকেল সোয়া পাঁচটার দিকে তিনি ঢাকায় পৌঁছেন। যুক্তরাজ্যে থাকতেই ঢাকা ও কুমিল্লায় নাশকতা, দুর্নীতি ও মানহানির পাঁচটি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।

হঠাৎ করে দুদিনে এসব মামলায় আদালতের পরোয়ানা জারির প্রেক্ষাপটে নেতা-কর্মীদের মধ্যে কিছুটা উৎকণ্ঠা ছিল। কেউ কেউ গ্রেপ্তারের আশঙ্কাও করেছিলেন।

গত ১৫ জুলাই যুক্তরাজ্যে যান বিএনপির চেয়ারপারসন।  বড় ছেলে তারেক রহমানের বাসায় থেকে চোখ ও পায়ের চিকিৎসা নেন তিনি।

এই সম্পর্কিত আরো খবর

প্রধানমন্ত্রীর সাথে মার্কিন সিনেটরের বৈঠক

রোহিঙ্গাদের ওপর নির্যাতন যুদ্ধাপরাধের শামিল

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমার সরকারের রোহিঙ্গা জাতি নিধনের চেষ্টাকে যুদ্ধাপরাধের মতো কাজ বলে মন্তব্য করেছেন, যুক্তরাষ্ট্রের সিনেটর জেফ...

রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়ার সমর্থন আদায়ের চেষ্টা করা হচ্ছে : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়া মিয়ানমারের পক্ষ নিলেও বাংলাদেশ জোরালো কূটনৈতিক তৎপরতা চালিয়ে দেশ দু’টির সমর্থন আদায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is