ঢাকা, মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮, ৩ মাঘ ১৪২৪, ২৮ রবিউস সানি ১৪৩৯
শিরোনামঃ
বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর  নেই রাজধানীর বাসাবাড়িতে তীব্র গ্যাস সংকট গণতান্ত্রিক অগ্রযাত্রায় বাংলাদেশ : প্রণব আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল রোহিঙ্গা প্রত্যাবাসন সমাপ্ত হবে দুই বছরের মধ্যে মেয়র পদে তাবিথই ২০ দলীয় জোটের প্রার্থীঃ রিজভী খালেদা আগামী প্রধানমন্ত্রীঃ মওদুদ অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের কড়া হুঁশিয়ারি খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ কলম্বিয়ায় সেতু ধসে নিহত ৯ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনি বাধা নেই বাল্যবিয়ে আজও দেশের বড় সামাজিক সমস্যা নিরোধ আইন করেও বন্ধ হয়নি বাল্যবিয়ের চর্চা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ে অর্ধেকে নামানোর ঘোষণা সরকারের শিক্ষা ও স্বাস্থ্যের জন্য বাল্যবিয়ে ঝুঁকিপূর্ণ চাঁদপুরে পিকআপ-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩ বিয়ের গসিপে বিরক্ত সোনাম কাপুর

বরিশালে ঐতিহ্যবাহী শ্মশান দীপালি উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:৪৪ , ১৯ অক্টোবর ২০১৭ আপডেট: ১২:৪৪ , ১৯ অক্টোবর ২০১৭

বরিশাল প্রতিনিধি: বরিশাল মহাশ্মশানে বুধবার রাতে অনুষ্ঠিত হয়েছে উপমহাদেশের ঐতিহ্যবাহী একমাত্র শ্মশান দীপালি উৎসব। প্রায় দেড়শো বছর ধরে প্রিয়জন আর পূর্ব পুরুষের স্মৃতির উদ্দেশে দ্বীপ জ্বেলে দেওয়ার এই রেওয়াজ চলে আসছে। এই দিনে সমাধিতে স্বজনেরা জ্বালিয়েছেন আলোর রোশনাই। ভূত চতুর্দশীর পুণ্য তিথিতে প্রতিবছর আয়োজন করা হয় এই উৎসবের।

বরিশাল নগরীর লাকুটিয়া খাল ঘিরে প্রায় চার একর জায়গা নিয়ে গড়ে উঠেছে দেড় শতাধিক বছরের প্রাচীন, উপমহাদেশের অন্যতম বৃহৎ এই মহাশ্মশান। ধর্মীয় কোনো রেওয়াজ না থাকলেও কালের বিবর্তনে শ্মশান দীপালি উৎসব বরিশালের সনাতন ধর্মাবলম্বীদের কাছে অন্যতম একটি ধর্মীয় উৎসবে পরিণত হয়েছে। শ্মশানে দীপালি উৎসব দেখতে শুধুমাত্র বরিশালের নয়, দেশ বিদেশ থেকে এসেছেন ভক্ত, অনুসারী ও পর্যটকরা।

এই দিনে প্রিয়জনের স্মৃতিতে তার সমাধিতে দ্বীপের আলো ও সুগন্ধি জ্বালানো হয়েছে। এছাড়া সমাধি সাজিয়ে তোলা হয়েছে ফুল ও প্রয়াতের প্রিয় খাদ্যসহ নানা উপকরণ দিয়ে। পূর্বপুরুষের স্মৃতিতে কেউ পাঠ করেছেন গীতা। প্রার্থনা করে অনেক স্বজন প্রয়াতের জন্য কান্নায় ভেঙে পড়েছেন।

এ ব্যাপারে বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মুখার্জী বলেন, এই উৎসব উপমহাদেশের ঐতিহ্যবাহী। যা বরিশালের পরিচয় তুলে ধরে। তাই এ উৎসবকে নিরাপদভাবে আয়োজন করতে কোনো কিছুর কমতি ছিল না।

এভাবেই প্রিয়জনদের স্মৃতি আঁকড়ে ধরে স্বজনরা সারা বছর অপেক্ষা করেন এই দিনটির জন্য।

এই বিভাগের আরো খবর

সংসদ নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে ৩০ অক্টোবর-সিইসি

সাতক্ষীরা প্রতিনিধি: আগামী ৩০ অক্টোবর থেকে জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রীয়া শুরু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is