ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-24

, ৯ রমজান ১৪৩৯

সাগরে ভাসানো চিঠি ২৯ বছর পর ফেরত

প্রকাশিত: ০৭:১৭ , ২১ অক্টোবর ২০১৭ আপডেট: ০৭:১৭ , ২১ অক্টোবর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: চিঠি লিখে বোতলে ভরে সমুদ্রে ফেলার ২৯ বছর পর তা ফেরত পেলেন এক তরুণী। ১৯৮৮ সালের ২৬ সেপ্টেম্বর খেলার ছলে চিঠি লিখে সমুদ্রে ভাসিয়েছিল আট বছরের ছোট্ট মেয়ে মিরান্ডা। সেই চিঠিই আবার ফেরত পেলেন তিনি। তবে এর পেছনে বড় ভূমিকা রেখেছে সোশ্যাল মিডিয়া। শোন যাক সেই গল্প।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মিরান্ডার খোঁজ পান লিন্ডা হাম্ফ্রি ও তাঁর স্বামী ডেভিড। যাদের সংগ্রহে ছিলো বোতলবন্দী সেই চিঠি। হাম্ফ্রি দম্পতি জানিয়েছেন, চিঠির নীচে লেখা নাম ঠিকানা দেখে লেখিকাকে শনাক্ত করেন তাঁরা।

চিঠি পড়ে তারা জানতে পারেন, ২৯ বছর আগে যখন মিরান্ডার বয়স আট, তখন দক্ষিণ ক্যারোলিনার এডিস্টো সৈকতের ধারে বেড়াতে গিয়েছিলেন তিনি। সেখানেই এই চিঠি লিখে বোতলে ভরে সমুদ্রে ভাসিয়ে দেন মিরান্ডা।

২৯ বছর পরে সেই চিঠি উদ্ধার হয় জর্জিয়ার স্যাপেলো দ্বীপ থেকে। বোতল সমেত চিঠি খুঁজে পান হাম্ফ্রি দম্পতি। ডেভিড জানিয়েছেন, চিঠির নাম ও ঠিকানা দেখে তাঁরা চিঠির ছবি ফেসবুকে পোস্ট করেন। যেহেতু চিঠিতে লেখা ঠিকানা বদলে ফেলেছিলেন মিরান্ডা, তাই সোশ্যাল মিডিয়ার শরণাপন্ন হন হাম্ফ্রি দম্পতি।

ফেসবুকে নিজের চিঠি দেখে উচ্ছ্বসিত মিরান্ডা। সেই ছোট্ট বয়সের অপরিণত হস্তাক্ষরে লেখা চিঠি পড়ে আবেগে বিহ্বল তিনি। এ যে তারই লেখা চিঠি। সেই তো এটা ভাসিয়ে দিয়েছিল সাগরের বুকে। বারবার হাম্ফ্রি দম্পতিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

তাঁর কথায়, ‘‘খুব ছোট ছোট বিষয়ও জীবনে ছাপ রেখে যায়। আমরা যতই এগিয়ে চলি না কেন, কিছু ছোট ঘটনা ফের শৈশবের স্মৃতিকে তাজা করে দেয়। এই ঘটনা আমার জীবনের সবচেয়ে আনন্দঘন মুহূর্তগুলোর একটি।’’ আগামী সপ্তাহেই লিন্ডা ও ডেভিডের সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন মিরান্ডা। নতুন এই বন্ধুদের সঙ্গে তাঁর শৈশবের স্মৃতি ভাগ করে নিতে চান তিনি।

 

এই বিভাগের আরো খবর

তথ্য প্রযুক্তির বিপ্লব আমুল পরিবর্তন এনেছে প্রচার বাণিজ্যে

নিজস্ব প্রতিবেদক : দুনিয়া জুড়েই তথ্য-প্রযুক্তির বিপ্লবের কারণে প্রচার বাণিজ্যের সকল পুরনো ধারণা উড়িয়ে দিয়ে জায়গা করে নেয় ডিজিটাল মাধ্যম।...

দীর্ঘ কারাবাসে নানা জটিলরোগে আক্রান্ত ডেসটিনির এমডি রফিকুল আমিন

নিজস্ব প্রতিবেদক: বিনা বিচারে প্রায় ছয় বছর কারা ভোগ করছেন ডেসটিনি গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমিন এবং চেয়ারম্যান মোহাম্মদ...

গুড় উৎপাদন নিয়ে শঙ্কা

কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে গাছের সংকট

কুষ্টিয়া প্রতিনিধি: গ্রামবাংলার চিরায়ত ঐতিহ্যগুলোর একটি খেজুরের রস। শীতের আমেজের সাথে এই রস আর তা থেকে তৈরী গুড় ওতোপ্রতোভাবে জড়িত।...

একাত্তরের এ’দিন 

হানাদারমুক্ত হয় নেত্রকোণা, ফরিদপুর ও ময়মনসিংহ

ডেস্ক রিপোর্ট: নেত্রকোণা ও ফরিদপুর হানাদার মুক্ত দিবস আজ। এছাড়া ময়মনসিংহের ৪ উপজেলাও মুক্ত হয় একাত্তরের এ’দিন। মুক্তির আনন্দে বিজয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is