ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

বেকার তরুণ-তরুণীদের কর্মসংস্থানে সরকারের বিশেষ কার্যক্রম 

প্রকাশিত: ০৯:১৩ , ২১ মার্চ ২০১৭ আপডেট: ০৯:১৩ , ২১ মার্চ ২০১৭

রংপুর প্রতিনিধি: দেশের মোট জনগোষ্ঠীর শতকরা ৩০ ভাগই তরুণ-তরুণী। এদের মধ্যে বেকার ও কর্মসংস্থানহীন দরিদ্র তরুণ-তরুণীদের বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের মাধ্যমে আর্থিক ও সামাজিক ক্ষমতায়নের ৫ বছরের একটি বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে সরকার। 

‘ইমপাওয়ার ইয়ুথ ফর ওয়ার্ক’ নামের এ কার্যক্রমে দেশের ৪টি বিভাগের ৪টি উপজেলায় ৬৭ হাজার তরুণ-তরুণীকে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণের মাধ্যমে অর্থনৈতিক সক্ষম করে আত্মনির্ভরশীল করা হবে। 

এ লক্ষ্যে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার ৪টি ইউনিয়নে ১৫ থেকে ১৯ বছরের ৩৭ হাজার তরুণ-তরুণীর মধ্যে বাছাই করে ১৯ হাজার জনকে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে ১৬,৭৫০ জনকে প্রশিক্ষণ প্রদান শুরু হয়েছে। 

আজ মঙ্গলবার দুপুরে রংপুরের মিঠাপুকুর কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কার্যক্রমে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান। উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশিদের সভাপতিত্বে সম্পন্ন এই কার্যক্রমে বিশেষ অতিথিরা ছিলেন প্রকল্পের সমন্বয়ক জলি নুর হক ও আবদুল্লাহ আল মামুন ও সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার  মো. আজিজুর রহামান। 

প্রশিক্ষণে জীবন দক্ষতা, উদ্্েযাক্তা হওয়ার দক্ষতা, বাজার-উপযোগী কারিগরি দক্ষতা, জলবায়ু পরিবর্তন, জেন্ডার-ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার সংরক্ষণ বিষয়ে প্রথম ব্যাচে ৬০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। এ জন্য মিঠাপুকুর উপজেলার ৪টি ইউনিয়নে উদ্দিষ্ট জনগোষ্ঠীর জন্য ব্যয় হবে ৪ কোটি ৫৬ লাখ টাকা।
 

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে লিচুর বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরে লিচুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। কেননা, তীব্র গরমের কারণে লিচু ফেটে গাছ থেকে ঝরে পড়ছে। শেষ সময়ের...

বান্দরবান পৌরসভার সাবেক কমিশনারকে অপহরণের অভিযোগ 

বান্দরবান প্রতিনিধি: বান্দরবান পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার ও পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি চথোয়াইমং মারমাকে অপহরণের অভিযোগ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is