বর্জ্য শোধন করা না গেলে বিশুদ্ধ পানির সংকটের পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে

প্রকাশিত: ১০:৩৮, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ১০:৩৮, ০৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: শিল্প-কলকারখানা ও মানবসৃষ্ট বর্জ্য শোধন করা না গেলে দেশে বিশুদ্ধ পানির সংকট বাড়ার পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও দিন দিন বাড়ছে, জানালেন পানি বিশেষজ্ঞরা। আর এর মধ্যে সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছে রাজধানী ঢাকা।

মঙ্গলবার সকালে ভোরের কাগজ ভবনে বিশ্ব পানি দিবস সামনে রেখে গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন পানি বিশেষজ্ঞরা। এসময় পানির অপচয় রোধ ও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে সকলের প্রতি আহবান জানান পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বিশ্ব পানি দিবস সামনে রেখে আয়োজিত এই গোলটেবিল বৈঠকে অংশ নেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং সংশ্লিষ্ট খাতের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। প্রথমেই ওয়েস্ট ওয়াটার ম্যানেজমেন্ট নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের অধ্যাপক মুজিবুর রহমান।

তুলে ধরেন, প্রতিদিন কিভাবে পানি দূষিত হচ্ছে, আর কিভাবে সেই দূষিত পানি পান করছে মানুষ। ওয়েস্ট ওয়াটার ম্যানেজমেন্টের মাধ্যমে এসব পানি দূষণমুক্ত করা না গেলে ঝুঁকি দিনিদিন বাড়বে বলে বৈঠকে জানান বিশেষজ্ঞরা।

ভুগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় দিন দিন বিশুদ্ধ পানির সংকট বাড়ছে বলেও জানান আলোচকরা। এ অবস্থায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রাজধানীর মানুষ। তাদের রক্ষায় বর্জ্যপানির শোধন ও প্রাপ্তির উৎস বাড়ানোর তাগিদ দিলের তারা।

এসব বিষয় মাথায় রেখে পাঁচটি সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী ড. তাকসিম এ খান।

গোলটেবিল বৈঠকে পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পানির পুনর্ব্যবহার নিশ্চিত ও অপচয় রোধ করতে হবে। এজন্য সবাইকে ভূমিকা রাখার আহবান জানান মন্ত্রী।

পানির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ও পুনর্ব্যবহার নিশ্চিত করতে আইন বাস্তবায়নের তাগিদও দিলেন আলোচকরা।

এই বিভাগের আরো খবর

সমুদ্র গর্ভে বিলীন হচ্ছে কুতুবদিয়া দ্বীপ 

কক্সবাজার প্রতিনিধি: সমুদ্রের পানির...

বিস্তারিত
টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত
টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

মাদারীপুর প্রতিনিধি: প্রবল স্রোতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *