ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

বর্জ্য শোধন করা না গেলে বিশুদ্ধ পানির সংকটের পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে

প্রকাশিত: ১০:৩৮ , ২১ মার্চ ২০১৭ আপডেট: ১০:৩৮ , ২১ মার্চ ২০১৭

নিজস্ব প্রতিবেদক: শিল্প-কলকারখানা ও মানবসৃষ্ট বর্জ্য শোধন করা না গেলে দেশে বিশুদ্ধ পানির সংকট বাড়ার পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও দিন দিন বাড়ছে, জানালেন পানি বিশেষজ্ঞরা। আর এর মধ্যে সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছে রাজধানী ঢাকা।

মঙ্গলবার সকালে ভোরের কাগজ ভবনে বিশ্ব পানি দিবস সামনে রেখে গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন পানি বিশেষজ্ঞরা। এসময় পানির অপচয় রোধ ও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে সকলের প্রতি আহবান জানান পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বিশ্ব পানি দিবস সামনে রেখে আয়োজিত এই গোলটেবিল বৈঠকে অংশ নেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং সংশ্লিষ্ট খাতের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। প্রথমেই ওয়েস্ট ওয়াটার ম্যানেজমেন্ট নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের অধ্যাপক মুজিবুর রহমান।

তুলে ধরেন, প্রতিদিন কিভাবে পানি দূষিত হচ্ছে, আর কিভাবে সেই দূষিত পানি পান করছে মানুষ। ওয়েস্ট ওয়াটার ম্যানেজমেন্টের মাধ্যমে এসব পানি দূষণমুক্ত করা না গেলে ঝুঁকি দিনিদিন বাড়বে বলে বৈঠকে জানান বিশেষজ্ঞরা।

ভুগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় দিন দিন বিশুদ্ধ পানির সংকট বাড়ছে বলেও জানান আলোচকরা। এ অবস্থায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রাজধানীর মানুষ। তাদের রক্ষায় বর্জ্যপানির শোধন ও প্রাপ্তির উৎস বাড়ানোর তাগিদ দিলের তারা।

এসব বিষয় মাথায় রেখে পাঁচটি সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী ড. তাকসিম এ খান।

গোলটেবিল বৈঠকে পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পানির পুনর্ব্যবহার নিশ্চিত ও অপচয় রোধ করতে হবে। এজন্য সবাইকে ভূমিকা রাখার আহবান জানান মন্ত্রী।

পানির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ও পুনর্ব্যবহার নিশ্চিত করতে আইন বাস্তবায়নের তাগিদও দিলেন আলোচকরা।

এই বিভাগের আরো খবর

রাজধানীতে তুমুল ঝড় ও বৃষ্টি, জলাবদ্ধতা, বজ্রপাতে সারাদেশে ৫জনের মৃত্যু

ডেস্ক প্রতিবেদন: রাজধানীতে ঝড়ের তাণ্ডব দেখল রাজধানীবাসী। বিকেলে ঝড়ো হাওয়াসহ তুমুল বৃষ্টিতে বিপাকে পড়েন ঘর থেকে বের হওয়া মানুষ। বিপুল...

সাগরে লঘুচাপের প্রভাবে আজও বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: সাগরে লঘুচাপের প্রভাবে আজও রাজধানীতে বৃষ্টি হচ্ছে, সেই সাথে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। সকাল থেকে দফায় দফায় গুড়ি গুড়ি বৃষ্টির...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is