ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

আগৈলঝাড়া ও উজিরপুরের বিল

প্রস্ফুটিত শাপলার সৌন্দর্য উপভোগে প্রতিদিন আসছেন প্রকৃতিপ্রেমীরা

প্রকাশিত: ০৮:৪১ , ২৮ অক্টোবর ২০১৭ আপডেট: ০৮:৪১ , ২৮ অক্টোবর ২০১৭

বরিশাল প্রতিনিধি: প্রভাতের আলো ফুটতেই বিলের মাঝে দেখা মেলে দিগন্ত বি¯তৃত শাপলা ফুল। সকালের মিষ্টি রোদ্দুরে প্রাকৃতিক সৌন্দর্যে নিজেকে প্রস্ফুটিত করে রাখে হাজারো শাপলা। প্রকৃতির উজাড় করা নয়নাভিরাম এমন দৃশ্যের দেখা মিলবে বরিশাল জেলার আগৈলঝাড়া ও উজিরপুর উপজেলার হাড়তা, সতলা আর বাগদা গ্রামের বিলে। অপরূপ এই সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই এখানে ছুটে আসেন প্রকৃতিপ্রেমীরা।
 
ভোরের আকাশে সূর্য উঁকি দেয়ার আগেই বরিশালের উজিরপুর ও আগৈলঝাড়ায় বিলের মাঝে প্রস্ফুটিত হয় দৃষ্টিনন্দন শাপলা ফুল। সেই অপরূপ রূপ সাজিয়ে তোলে গ্রামীণ জনপদকে। আর, প্রতিদিন এই সৌন্দর্য উপভোগ করতে প্রকৃতিপ্রেমীরা নৌকায় চড়ে ছুটে যান বিলের মাঝে। কাছ থেকে উপভোগ করেন শাপলার রূপ। কালো জলাশয়ের মাঝে বর্ণিল আভায় চোখ জুড়িয়ে যায় তাদের।

বছরের অর্ধেক সময় ধরে পানি থাকে এখানকার বিলে। শাপলায় ভরা এসব বিল শুধু মানুষকে সৌন্দর্যই উপভোগ করার সুযোগ তৈরি করে দিচ্ছে না, এই অঞ্চলের দরিদ্র মানুষের জীবিকারও অন্যতম উৎস হয়ে ওঠেছে।

বরিশালের জেলা প্রশাসক মো: হাবিবুুর রহমান জানালেন, শাপলার বিলকে ঘিরে নানামুখী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর নান্দনিক সৌন্দর্যের প্রচারণায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

উজিরপুর ও আগৈলঝাড়ার সীমান্তবর্তী এলাকার নিুাঞ্চলে কয়েকশ হেক্টর জমিজুড়ে এই বিলের অবস্থান। মার্চ থেকে নভেম্বর পর্যন্ত বিলের শান্ত কালো জলে আভা ছড়ায় লাল শাপলার বিস্তার।

এই বিভাগের আরো খবর

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন। শনিবার ভোরে বালিয়াডাঙ্গী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is