ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ

প্রকাশিত: ০৩:৪০ , ৩১ অক্টোবর ২০১৭ আপডেট: ০৩:৪০ , ৩১ অক্টোবর ২০১৭

বিনোদন ডেস্ক: নন্দিত অভিনেতা আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ। ১৯৪৬ সালের এই দিনে নীলফামারীতে জন্মগ্রহন করেন তিনি।

নাট্য অঙ্গনে যুক্ত হন ১৯৭২ সালে, নাগরিক নাট্য সম্প্রদায়ের মধ্য দিয়ে। এ পর্যন্ত দলের হয়ে ১৫টি নাটকে ৬০০ বারের বেশী মঞ্চে অভিনয় করেছেন তিনি। এছাড়া নির্দেশনা দিয়েছেন দু’টি নাটকের। এর মধ্যে দেওয়ান গাজীর কিসসা মঞ্চায়ন হয়েছে তিনশ’ বারের বেশি।

আসাদুজ্জামান নূর ছোট পর্দায় অভিনয় করেছে অন্তত ১১০ টি নাটকে। বেতারে সম্প্রচারিত নাটকের সংখ্যাও অর্ধশতাধিক।

আবৃত্তিশিল্পী হিসেবেও তিনি জনপ্রিয়। মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠায় অক্লান্ত পরিশ্রম করেছেন আসাদুজ্জামান নূর। দায়িত্ব পালন করে চলেছেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাষ্টি সদস্য, আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য ও বাংলাদেশ রাশিয়া মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে।

১৯৬৩ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নে যোগদানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে আসেন আসাদুজ্জামান নূর। ১৯৬৫ সালে নীলফামারী কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দায়িত্ব পালন করেন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক হিসেবেও।

মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ ও দেশ স্বাধীনের পর কমিউনিস্ট পার্টিতে যোগদান করেন তিনি। রাজনীতির অন্তরালে থাকেন দীর্ঘদিন, এসময়ে সংস্কৃতি কর্মী হিসেবে নানান সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত হন। ৯০ এর  স্বৈরাচার বিরোধী আন্দোলন ও যুদ্ধাপরাধীদের বিচারেরর দাবীতে শহীদ জননী জাহানারা ইমামের সঙ্গে সক্রিয় আন্দোলনে অংশ নেন তিনি। ১৯৯৮ সালের মাঝামাঝি বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন। এরপর সংসদ সদস্য নির্বাচিত হন তিন বার। বর্তমানে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

বেজায় খুশি স্বস্তিকা!

বিনোদন ডেস্ক: স্বস্তিকা মুখোপাধ্যায় এখন বেজায় খুশি! মুখে হাসি আর ধরেই না! এমনটা হওয়ারই কথা। কারণ, বহুদিন পরে তার মেয়ে বাড়িতে ফিরছে।...

অভিনয়ে ফিরছেন জেনিফার লরেন্স

বিনোদন ডেস্ক: অস্কারজয়ী অভিনেত্রী জেনিফার লরেন্স সবশেষ দুই বছর আগে ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন। সে সময় তিনি অভিনয় করেছেন ‘রেড...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is