ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

2018-07-22

, ৯ জিলকদ্দ ১৪৩৯

আশ্রয় শিবির পরিদর্শনে ইইউ মন্ত্রী

সাগরে ফের রোহিঙ্গাবাহী নৌকাডুবি, ৭ লাশ উদ্ধার

প্রকাশিত: ০৫:২৯ , ৩১ অক্টোবর ২০১৭ আপডেট: ০৭:০৬ , ৩১ অক্টোবর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপকুলের কাছে সমুদ্রে আবারো রোহিঙ্গাবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৭ জনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। জীবিত উদ্ধার করা হয়েছে ৫৯ জনকে। মঙ্গলবার ভোরে উখিয়ার বাইলখালি ও টেকনাফের মহেশখালিয়া পাড়া এলাকায় আলাদা এই নৌকাডুবির ঘটনা ঘটে।

এদিকে আশ্রয় নেয়া  ২৬,৫০০ এতিম শিশুকে বালুখালি ক্যাম্পের পাশে সরকার-নির্ধারিত জায়গায় সরিয়ে নেয়ার প্রক্রিয়া চলছে।

মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা কমেছে অনেকটাই। তবে ছড়িয়ে-ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের সরকার-নির্ধারিত বালুখালি ও কুতুপালং ক্যাম্পে সরিয়ে নিতে এখনও কাজ করছে প্রশাসন।

এদিকে, রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারের উখিয়া ক্যাম্প পরিদর্শন করেছেন ইউরোপীয় ইউনিয়নের মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী ক্রিস্টাস স্টাইলি নিইডস। এ সময় তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের ওপর নির্যাতনের কথা শোনেন।

এ ছাড়া আশ্রয় নেয়া এতিম শিশুদের জন্য বিশেষ একটি সুরক্ষা জোন করার উদ্যোগ নিয়েছে সমাজ সেবা অধিদপ্তর। এ লক্ষ্যে গত ২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া রোহিঙ্গা এতিম শিশুদের ডাটাবেজ তৈরির কার্যক্রম চলবে ৫ নভেম্বর পর্যন্ত। এ পর্যন্ত প্রায় ২৬,৫৪৭ জন এতিম শিশু সনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন জেলা সমাজসেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এমরান খান।

এ কার্যক্রমে সমাজসেবা অধিদপ্তরের সাথে প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পও কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার।

পাশাপাশি এ শিশুদের সুরক্ষায় আরো ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক।

এই বিভাগের আরো খবর

বন্যার পর তীব্র নদী ভাঙন

ডেস্ক প্রতিবেদন : সারাদেশে বন্যা পরিস্থিতির আরো উন্নতি হয়েছে। তবে বিভিন্ন জেলায় দেখা দিয়েছে ভাঙন। ওই সকল এলাকায় ত্রাণ না পৌঁছানোয়...

পাবনায় বাঁশের সাঁকো দিয়ে ৫০ হাজার মানুষের চলাচল

পাবনা প্রতিনিধি: পাবনা সদরের কামারডাংগা-চরপাড়া সংলগ্ন ছোট নদীর উপরে বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন চলাচল করে হাজারো মানুষ। আশপাশের ১০ গ্রামের...

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি

ডেস্ক প্রতিবেদন : সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। লালমনিরহাট, নীলফামারি, কুড়িগ্রাম, জামালপুর ও সিরাজগঞ্জে বন্যার পানি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is