ঢাকা, সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭, ৪ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
স্বাধীনতা বিরোধীদের মানুষ ভোট দেবে না : প্রধানমন্ত্রী নতুন মানচিত্র শিগগিরই প্রকাশ হবে পাঠ্যপুস্তকসহ সর্বত্র চির নিদ্রায় শায়িত হলেন প্রয়াত মন্ত্রী ছায়েদুল হক সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীদের আরো বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কক্সবাজারের আশ্রয়কেন্দ্রে ডিপথেরিয়া রোগী সনাক্ত, টিকাদান চলছে ৬ ঘণ্টা বন্ধ থাকার পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু সুষ্ঠু ও অবাধ হবে রংপুর সিটি নির্বাচন: ওবায়দুল কাদের  ডিএনসিসি উপ-নির্বাচন ফেব্রুয়ারিতে  প্রিয় নেতার বাড়িতে প্রতিনিয়ত শোকার্ত নেতাকর্মীদের ভিড় প্রশ্নপত্র ফাঁসে সরকারি লোকজন জড়িত- দুদক শেষ মুহূর্তের প্রচারণায় জমজমাট রংপুর নগরী রাকসু’র নির্বাচনের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি  আন্তর্জাতিক অভিবাসন দিবস সোমবার যুব গেমস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা  বৈশ্বিক তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত বাড়ার আশঙ্কা  মুক্তিযুদ্ধের আদর্শিক লড়াই শেষ হয়নি আজও কংগ্রেসের সভাপতি হিসেবে রাহুল গান্ধীর অভিষেক সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ

সারা দেশে অংশ নিচ্ছে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

প্রকাশিত: ০৮:১৮ , ০১ নভেম্বর ২০১৭ আপডেট: ০৮:১৮ , ০১ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ বুধবার থেকে শুরু হয়েছে। এ বছর সারা দেশে ২,৮৩৪টি পরীক্ষাকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, যাতে অংশ নিচ্ছে ২৮,৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী।

এদিকে, রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহিউদ্দিন খান বলেন, পরীক্ষার পর্যাপ্ত প্রস্তুতির পাশাপাশি প্রশ্নফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ-এর পরীক্ষানুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হলো এ বছরের অষ্টম শ্রেণী সমাপনী পরীক্ষা। সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও, পূর্বনির্ধারিত বাধ্যবাধকতা থাকায় পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে নিয়ে আসেন অভিভাবকরা।

পরীক্ষা শুরুর পর রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মতিঝিল ক্যাম্পাস কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব। এ সময় তিনি বলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়ার পাশাপাশি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ১৮টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।

এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সকল বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে নেয়া হবে। এ অবস্থায়  অভিভাবকরা বলছেন, সৃজনশীল পদ্ধতি বেশ জটিল, আর তাই ভালো রেজাল্ট করতে হলে শিক্ষকদের আগে এ বিষয়ে ভালো জানাশোনা থাকা দরকার।

তবে, এ বছর পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ব্যবহার করতে পারবে না। আগামী ১৮ নভেম্বর শেষ হবে পরীক্ষা।
 

এই বিভাগের আরো খবর

শাহজালাল বিমানবন্দর থেকে সাড়ে সাত কেজি স্বর্ণ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনজন যাত্রীর কাছ থেকে প্রায় সাড়ে সাত কেজি স্বর্ণ উদ্ধার করেছে ঢাকা কাস্টম...

শহীদ বীর পুলিশদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতা যুদ্ধে শহীদ বীর পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার...

বিজয় দিবসে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: মহান বিজয় দিবস উপলক্ষে ১০ টাকা মূল্যের একটি স্মারক ডাকটিকিট ও একটি উদ্বোধনী খাম এবং পাঁচ টাকা দামের একটি ডাটাকার্ড...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is