ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

2018-07-22

, ৯ জিলকদ্দ ১৪৩৯

সারা দেশে অংশ নিচ্ছে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

প্রকাশিত: ০৮:১৮ , ০১ নভেম্বর ২০১৭ আপডেট: ০৮:১৮ , ০১ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ বুধবার থেকে শুরু হয়েছে। এ বছর সারা দেশে ২,৮৩৪টি পরীক্ষাকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, যাতে অংশ নিচ্ছে ২৮,৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী।

এদিকে, রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহিউদ্দিন খান বলেন, পরীক্ষার পর্যাপ্ত প্রস্তুতির পাশাপাশি প্রশ্নফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ-এর পরীক্ষানুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হলো এ বছরের অষ্টম শ্রেণী সমাপনী পরীক্ষা। সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও, পূর্বনির্ধারিত বাধ্যবাধকতা থাকায় পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে নিয়ে আসেন অভিভাবকরা।

পরীক্ষা শুরুর পর রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মতিঝিল ক্যাম্পাস কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব। এ সময় তিনি বলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়ার পাশাপাশি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ১৮টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।

এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সকল বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে নেয়া হবে। এ অবস্থায়  অভিভাবকরা বলছেন, সৃজনশীল পদ্ধতি বেশ জটিল, আর তাই ভালো রেজাল্ট করতে হলে শিক্ষকদের আগে এ বিষয়ে ভালো জানাশোনা থাকা দরকার।

তবে, এ বছর পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ব্যবহার করতে পারবে না। আগামী ১৮ নভেম্বর শেষ হবে পরীক্ষা।
 

এই বিভাগের আরো খবর

বাংলাদেশে আরো বিনিয়োগ করতে আগ্রহী ব্রিটেন: রোশনারা

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশে সফররত ব্রিটিশ এমপি রোশনারা আলী বলেছেন, বৃটিশ ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে আরো বিনিয়োগ করতে আগ্রহী।...

এশিয়ান গেমসের আসরে সকলকে স্বাগত জানিয়েছে ইন্দোনেশিয়া

কূটনৈতিক প্রতিবেদকঃ ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় ২০১৮ এশিয়ান গেমসের ১৮ তম আসরে সকলকে স্বাগত জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is