ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
মহিউদ্দিন চৌধুরীকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা, জানাজা সম্পন্ন মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে সৌদি বাদশাহর স্বীকৃতি নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত  নেপালে নির্বাচনে বামপন্থী জোটের জয় চট্টগ্রামে রেডকিন সমাধিতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর শ্রদ্ধা ত্রিদেশীয় ও বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের সময়সূচি ঘোষণা রংপুর সিটি নির্বাচনে বিএনপি প্রার্থীকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র হচ্ছে টাঙ্গাইলে ৩০ কিলোমিটার এলাকায় যানজট  থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

১৬ নভেম্বর শুরু হচ্ছে ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল

প্রকাশিত: ১০:৫২ , ০৬ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:৫২ , ০৬ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: তিনদিনব্যাপী সপ্তম ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল (ডিএলএফ) আগামী ১৬ নভেম্বর রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হবে। উৎসব চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক প্রোডাকশন লিমিটেড যৌথভাবে এ উৎসবের আয়োজন করছে। এবারের উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। ৩০টি বিভিন্ন দেশের ৭০ জন এবং বাংলাদেশের প্রায় ২৫০ জনসহ প্রায় ৩২০ জন লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশগ্রহণ করবেন।

উৎসব সফল করার জন্য ইতিমধ্যে দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি উৎসব কমিটি এবং অপরটি হচ্ছে নিরাপত্তা বিষয়ক কমিটি। উৎসব সফল করার জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে। বিভিন্ন দেশের অতিথি লেখকদের আবাসিক স্থলেও থাকবে নিরাপত্তা ব্যবস্থা।

উৎসবের আয়োজক সংস্থা যাত্রিক প্রোডাকশন লিমিটেডের পরিচালক ও প্রযোজক সাদাফ সাজ গতকাল এসব তথ্য জানান। তিনি জানান, সপ্তম লিট ফ্যাস্টিভালের তিনদিনের উৎসবে শতাধিক সেশন থাকবে। এসব সেশনে থাকবে, বিষয় ভিত্তিক সেমিনার, আলোচনা সভা ও বিভিন্ন দেশের লেখকদের মধ্যেকার সাহিত্যসহ নানা বিষয় এবং বিভিন্ন ভাষার সাহিত্য নিয়ে মতবিনিময়।

অন্যান্য বিষয়সহ বিভিন্ন সেশনে মধ্যে থাকবে নানা ভাষার কবিতা, কথাসাহিত্য, গবেষণা, রোহিঙ্গাদের নিয়ে আলোচনা, বিভিন্ন দেশের কবিদের স্বরচিত কবিতাপাঠ, বিশিষ্ট আবৃত্তিকারদের সেশন, নারী আন্দোলন, সাম্প্রতিক বিশ্বসাহিত্য।

তিনি জানান, ১৬ নভেম্বর সকালে এবারের উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সিরিয়ার আরবী ভাষার জনপ্রিয় কবি এডোনিস।

অন্যান্য বারের মতো এবারের উৎসব ভ্যানু হচ্ছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্য বিষারদ মিলনায়তন, কবি শামসুর রাহমান মিলনায়তন এবং এই দুই মিলনায়ত প্রাঙ্গণে উৎসব অনুষ্ঠানের জন্য বেশ কয়েকটি মঞ্চ স্থাপন করা হবে।

উৎসব আয়োজনে বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত পরিচালক ডাক্তার কে এম মুজাহিদুল ইসলাম জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক যৌথভাবে উৎসবের আয়োজন করছে। একাডেমির কাজ মূলত উৎসব ভ্যানু হিসেবে আয়োজনের কর্মসূচিগুলো পালনের ব্যবস্থা করা। আয়োজনের অন্যান্য সবকিছু করছে মন্ত্রণালয় ও যাত্রিক কর্তৃপক্ষ।

তিনি জানান, উৎসবের ব্যবস্থাপনার কাজ একাডেমিতে এগিয়ে চলছে। ইতিমধ্যে উৎসব সফল করার জন্য দুটি কমিটি করা হয়েছে। একটি কমিটির দুটি সভা হয়েছে। সভায় উৎসব আয়োজনের সার্বিক বিষয়ে আলোচনা করা হয়েছে। আগামী ১০ নভেম্বর নিরাপত্তা বিষয়ক কমিটির সভা হবে।

উৎসবে শ্রীলংকা, ভারত, কানাডা, সিংগাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যন্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভুটানসহ ৩১টি দেশের লেখক, সাহিত্যিকরা অংশ নেবেন।

এই বিভাগের আরো খবর

জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা সরকারের

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু খাতে সাত বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে সরকার। আগামী পাঁচ বছরে এ বিনিয়োগ করা হবে বলে জানালেন...

শিক্ষার্থীদের প্রতি সাবেক ছাত্রনেতাদের আহ্বান

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন দাবিতে সোচ্চার হোন

নিজস্ব প্রতিবেদক: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ নির্বাচনের দাবি আদায়ে সাধারণ শিক্ষার্থীদের সোচ্চার হওয়ার দাবি জানিয়েছেন সাবেক...

বিএনপি নির্বাচনে না আসলে গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না

নিজস্ব প্রতিবেদক: বিএনপি নির্বাচনে না আসলেও গণতন্ত্রের পথে কোনো বাধার সৃষ্টি হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক...

ক্ষমতা ধরে রাখতেই একতরফা নির্বাচনের ষড়যন্ত্র হচ্ছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক: ক্ষমতা ধরে রাখতে আওয়ামী লীগ আবারও একতরফা নির্বাচনের ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছে বিএনপি। সম্প্রতি আওয়ামী লীগই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is