ঢাকা, বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ৪ মাঘ ১৪২৪, ২৯ রবিউস সানি ১৪৩৯
শিরোনামঃ
বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর  নেই রাজধানীর বাসাবাড়িতে তীব্র গ্যাস সংকট গণতান্ত্রিক অগ্রযাত্রায় বাংলাদেশ : প্রণব আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল রোহিঙ্গা প্রত্যাবাসন সমাপ্ত হবে দুই বছরের মধ্যে মেয়র পদে তাবিথই ২০ দলীয় জোটের প্রার্থীঃ রিজভী খালেদা আগামী প্রধানমন্ত্রীঃ মওদুদ অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের কড়া হুঁশিয়ারি এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ কলম্বিয়ায় সেতু ধসে নিহত ৯ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনি বাধা নেই বাল্যবিয়ে আজও দেশের বড় সামাজিক সমস্যা নিরোধ আইন করেও বন্ধ হয়নি বাল্যবিয়ের চর্চা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ে অর্ধেকে নামানোর ঘোষণা সরকারের শিক্ষা ও স্বাস্থ্যের জন্য বাল্যবিয়ে ঝুঁকিপূর্ণ চাঁদপুরে পিকআপ-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩ বিয়ের গসিপে বিরক্ত সোনাম কাপুর

বিমান উড্ডয়নে ঝুঁকি এড়াতে প্রয়োজন নিরাপত্তার উন্নয়ন- বললেন বিশেষজ্ঞরা

প্রকাশিত: ১০:৫৭ , ০৬ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:৫৭ , ০৬ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিমান উড্ডয়নের ঝুঁকি কমাতে সর্বপ্রথম প্রয়োজন নিরাপত্তা মানের উন্নয়ন, বললেন বিশেষজ্ঞরা। ঢাকায় তিনদিনের আন্তর্জাতিক ফ্লাইট সেফটি বিষয়ক সেমিনারে  তারা বলেন, পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামরিক ও বেসামরিক সংস্থার মধ্যে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়ন করা সম্ভব। 

নয়টি দেশের অংশগ্রহণে ঢাকায় শুরু হয়েছে ৩ দিনের আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার। সোমবার সকালে তেজগাঁওয়ের বি এ এফ ফ্যালকন হলে আয়োজিত এই সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার। এতে অংশ নিচ্ছেন ভারত, চীন, ফ্রান্স, শ্রীলংকা, মালদ্বীপ নেপাল ও ওমানসহ নয়টি দেশের সামরিক-বেসামরিক কর্মকর্তারা। 

সেমিনারে বিমান উড্ডয়নের বিভিন্ন ঝুঁকি তুলেন ধরেন বিশেজ্ঞরা। বলেন, বিষয়টি শুধু বিমান বাহিনীর সাথে সম্পৃক্ত নয়। এটি উড্ডয়নের সাথে সম্পৃক্ত যে কোন সংস্থার জন্যই গুরুত্বপূর্ণ। একই আকাশ পথ ব্যবহারে বেসামরিক ও সামরিক উড্ডয়ন নিরাপত্তার ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে। 

নিরাপদ বিমান উড্ডয়ন নিশ্চিতে, প্রথমেই ঝুঁকিগুলো চিহ্নিত করে নিরাপত্তার মান উন্নয়নে কাজ করতে হবে বলে মনে করেন সেমিনারে অংশ নেয়া বিশেজ্ঞরা। দেশগুলোর পারস্পরিক যোগাযোগের মাধ্যমে যৌথভাবে এর সমাধান করা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

সেমিনারে নয়টি দেশের প্রতিনিধিরা ছাড়াও প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ ও কোস্ট গার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। 
 

এই বিভাগের আরো খবর

ইরানের সাথে পরমাণু চুক্তি বহাল

যুক্তরাষ্ট্রের প্রতি ইউরোপীয় ইউনিয়নের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সাথে পরমাণু চুক্তি বহাল রাখতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপিয় ইউনিয়ন। বৃহস্পতিবার বেলজিয়ামের...

ঘন কুয়াশার কারণে ৬ ঘণ্টা বন্ধ

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক

ডেস্ক রিপোর্ট: ঘন কুয়াশার কারণে ৬ ঘণ্টা বন্ধ থাকার পর মাদারীপুরের কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। মাঝ নদীতে আটকা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is