ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫

2018-07-20

, ৭ জিলকদ্দ ১৪৩৯

বিমান উড্ডয়নে ঝুঁকি এড়াতে প্রয়োজন নিরাপত্তার উন্নয়ন- বললেন বিশেষজ্ঞরা

প্রকাশিত: ১০:৫৭ , ০৬ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:৫৭ , ০৬ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিমান উড্ডয়নের ঝুঁকি কমাতে সর্বপ্রথম প্রয়োজন নিরাপত্তা মানের উন্নয়ন, বললেন বিশেষজ্ঞরা। ঢাকায় তিনদিনের আন্তর্জাতিক ফ্লাইট সেফটি বিষয়ক সেমিনারে  তারা বলেন, পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামরিক ও বেসামরিক সংস্থার মধ্যে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়ন করা সম্ভব। 

নয়টি দেশের অংশগ্রহণে ঢাকায় শুরু হয়েছে ৩ দিনের আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার। সোমবার সকালে তেজগাঁওয়ের বি এ এফ ফ্যালকন হলে আয়োজিত এই সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার। এতে অংশ নিচ্ছেন ভারত, চীন, ফ্রান্স, শ্রীলংকা, মালদ্বীপ নেপাল ও ওমানসহ নয়টি দেশের সামরিক-বেসামরিক কর্মকর্তারা। 

সেমিনারে বিমান উড্ডয়নের বিভিন্ন ঝুঁকি তুলেন ধরেন বিশেজ্ঞরা। বলেন, বিষয়টি শুধু বিমান বাহিনীর সাথে সম্পৃক্ত নয়। এটি উড্ডয়নের সাথে সম্পৃক্ত যে কোন সংস্থার জন্যই গুরুত্বপূর্ণ। একই আকাশ পথ ব্যবহারে বেসামরিক ও সামরিক উড্ডয়ন নিরাপত্তার ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে। 

নিরাপদ বিমান উড্ডয়ন নিশ্চিতে, প্রথমেই ঝুঁকিগুলো চিহ্নিত করে নিরাপত্তার মান উন্নয়নে কাজ করতে হবে বলে মনে করেন সেমিনারে অংশ নেয়া বিশেজ্ঞরা। দেশগুলোর পারস্পরিক যোগাযোগের মাধ্যমে যৌথভাবে এর সমাধান করা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

সেমিনারে নয়টি দেশের প্রতিনিধিরা ছাড়াও প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ ও কোস্ট গার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। 
 

এই বিভাগের আরো খবর

দেশের প্রথম পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সাথে ঈশ্বরদীর রেলসংযোগ

নিজস্ব প্রতিবেদকঃ পাবনার ঈশ্বরদী থেকে দেশের প্রথম পরমাণবিক বিদ্যুৎকেন্দ্র রূপপুর পর্যন্ত রেলপথ নির্মাণে ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে...

গাইবান্ধার ৩৩ কিলোমিটার মরণ ফাঁদ

গাইবান্ধা প্রতিনিধি: মরণ ফাঁদে পরিণত হয়েছে ঢাকা-রংপুর মহাসড়কের গাইবান্ধার ৩৩ কিলোমিটার অংশ। গোবিন্দগঞ্জ থেকে ধাপেরহাট এলাকায় প্রতিনিয়তই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is