ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

শীতকালে চুলের খুশকি যেভাবে দূর করবেন

প্রকাশিত: ১১:৫৯ , ০৮ নভেম্বর ২০১৭ আপডেট: ১১:৫৯ , ০৮ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: সামনেই আসছে শীতকাল। সেই সাথে দেখা দিচ্ছে চুলে খুশকির প্রকোপও। কেননা মাথার চামড়া শুষ্ক হয়ে খুশকির পরিমাণ শীতকালে ক্রমশই বাড়তে থাকে। আর সবচেয়ে বড় সমস্যা হলো খুশকি সহজে দূর করা যায় না। অনেকে বাধ্য হয়ে মাথার চুলও ফেলে দেন, কিন্তু তাতেও পরিত্রাণ মেলে না। তবে কিছু পদ্ধতি ও নিয়ম মেনে চললে খুশকির সমস্যা এড়ানো সম্ভব। চলুন তাহলে জেনে নিই কি করে খুশকি দূর করবেন।

নারকেল তেল এবং লেবুর রস
মাথায় নিয়মিত তেল দিতে হবে। দুই টেবিল চামচ নারকেল তেলের সাথে সমপরিমাণে লেবুর রস
মিশিয়ে তা ভালো করে মাথায় লাগান। চাইলে সরিষার তেলও ব্যবহার করতে পারেন। তারপর সর্বোচ্চ আধাঘন্টা তা মাথায় রেখে ভালো মতো শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।

হেনা
চুলের সৌন্দর্য বৃদ্ধিতে হেনার গুণাগুণের নতুন করে বলার কিছু নেই। হেনার সাথে চায়ের লিকার, দই এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আট ঘণ্টা একটি পাত্রে ভিজিয়ে রাখুন। তারপর চুলের গোঁড়ায় এবং চুলে লাগান। টানা দুই ঘণ্টা রেখে এবার চুল ধুয়ে নিন।

মেথির হেয়ারপ্যাক
খুশকি দূর করতেও মেথি ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। এছাড়াও মেথি চুল পড়া, অকালপক্বতা এবং উকুনের মতো সমস্যা দূর করতে মেথি কাজে আসে। এছাড়াও মেথি চুলের গোঁড়া শক্ত করে। সারারাত অল্প পরিমাণ পানিতে মেথিদানা ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি থেকে মেথি আলাদা করে বেঁটে চুলের গোঁড়ায় মাখতে হবে। দুই ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

দই
দই চুলকে সুস্থ এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। পাশাপাশি খুশকি দূর করতেও দই খুবই উপকারি একটি উপাদান। এক্ষেত্রে অল্প পরিমাণে দই চুলের গোঁড়ায় এবং চুলে লাগিয়ে নিতে হবে।
ঠিক এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এভাবে একমাস চুলের যতœ নিলেই খুশকি দূর করতে পারবেন। আর তাতেও কাজ না হলে চিকিৎসকের পরামর্শ নিন।

এই বিভাগের আরো খবর

ঘরে বানান চায়নিজ চিলি চিকেন

ডেস্ক প্রতিবেদন: চিলি চিকেন খাবারটি অন্যান্য দেশের মতো আমাদের দেশেও দারুন জনপ্রিয়। চাইনিজ খাবারের কথা মনে হলেই চিলি চিকেনের অসাধারণ...

জায়ফলের অনেক গুণ

ডেস্ক প্রতিবেদন: জায়ফল সুগন্ধি মশলা হিসেবে পরিচিত। এর জন্ম ইন্দোনেশিয়ার বান্দা দ্বীপে। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে আর মাংস নরম করতে...

বাড়িতেই তৈরী করুন শিক কাবাব

ডেস্ক প্রতিবেদন: শিক কাবাব কম বেশি সবারই বেশ পছন্দ। বাড়িতে স্পেশাল কিছু রান্না করতে চাইলে কাবাব রান্নার কথাই প্রথমে আসে। বিশেষ করে গরুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is