ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

আত্মোন্নয়নে স্মৃতিশক্তির গুরুত্ব অপরিসীম

প্রকাশিত: ০৩:১২ , ০৯ নভেম্বর ২০১৭ আপডেট: ০৩:১২ , ০৯ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: স্মৃতিশক্তি হলো মানুষকে দেওয়া সৃাষ্টকর্তা প্রদত্ত অসীম এক ক্ষমতা। কেবল এ ক্ষমতাকে কাজে লাগিয়ে মানুষ ঐতিহাসিকভাবে নিয়োজিত হয়ে আসছে নিজের উন্নয়ন আর সাফল্যের ভিত্তি নির্মাণে। তাই যে কোনো ব্যাক্তির জীবনে উন্নতির ছোঁয়া আনতে স্মৃতিশক্তির গুরুত্ব অপরিসীম।

যদিও রয়েছে আইনস্টাইন ও আলভা এডিসনের মতো ব্যতিক্রমী উদাহরণ। একবার আইনস্টাইন নিজের ঠিকানা ভুলে গিয়েছিলেন। আর আলভা এডিশন তার ঠিকানা তো দূরের কথা শত চেষ্টা করে নাম টুকুই মনে করতে পারেননি। তবে, এমন উদাহরণকে স্বাভাবিকভাবে গণ্য করার ন্যায্য কোনো কারণ নেই। তাই কারো স্মৃতিশক্তির অভাব থাকলে নিজেকে আলভা এডিসন কিংবা আইনস্টাইন ভাবতে শুরু না করে এখনই তা প্রতিকারের পথ বের করুন। এজন্য আপনাকে কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। জেনে নিন তাহলে কি করে বাড়াবেন আপনার স্মৃতিশক্তি।

নিয়মিত ব্যায়াম করুন
ব্যায়াম শুধু আপনার শরীরকেই সচল করে না, এটি আপনার মস্তিষ্ককেও সচল রাখে। স্থূলতা এবং অতিরিক্ত ওজন আপনার ব্রেইনের জন্যও ক্ষতিকর। ব্যায়ামের ফলে মস্তিষ্কে রক্তের মধ্যদিয়ে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ হয়। তাই নিয়মিত ব্যায়াম করুন, সচল রাখুন আপনার শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলো।

লেখার অভ্যাস করুন
যে বিষয়গুলো স্মৃতিতে রাখতে চান তা লিখে ফেলার অভ্যাস করুন। এর  পেছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। তা হলো লেখার সময়  আমরা বাক্যগুলো চোখে দেখি যার একটা প্রতিচ্ছবি আমাদের মনের মধ্যে গেঁথে যায়।

মানসিক চাপ কমিয়ে বিষণœতা দূর করুন
মানসিক চাপের মধ্যে বিষণœতা মস্তিষ্কের সবচেয়ে ক্ষতি করে। বিষণœতা আপনার মনোযোগ দেওয়ার ক্ষমতা কমিয়ে  ফেলে এবং রক্তে করটিসলের মাত্রা বাড়িয়ে দেয়। করটিসেলের লেভেল বেড়ে গেলে মস্তিষ্কের কার্যকারিতা কমে যায়। তাই অবশ্যই যতটুকু সম্ভব নিজেকে মানসিক চাপমুক্ত রাখতে হবে।

গান শুনুন
গবেষকরা বিভিন্ন গবেষণায় দেখেছেন সংগীত স্মৃতিশক্তি বাড়াতে উপকারী। কেননা সংগীত মানুষের মানসিক চাপ কপাতে দারুণভাবে কাজে আসে।

পর্যাপ্ত ঘুম
একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ৭ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। একটা চমৎকার ঘুম আপনার মস্তিষ্ককে অধিক কার্যকরী করে তুলতে পারে। তাই পর্যাপ্ত ঘুমের মাধ্যমে স্মৃতিশক্তি বাড়াতে পারেন।

পুষ্টিকর খাবার খান
মস্তিষ্কের কার্যকারিতা বাড়ানোর জন্য অবশ্যই আপনাকে ভিটামিনযুক্ত পুষ্টিকর খাবার খেতে হবে। তাজা ফলমূল, গাঢ় সবুজ শাকসবজি, মাছ, মাংস, ডিম, দুধ, গমের রুটি প্রভৃতি প্রোটিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খান। পরিমাণ মতো বিশুদ্ধ পানিও পান করুন।

 

এই বিভাগের আরো খবর

ঘরে তৈরি করুন “চিজ কেক” 

ডেস্ক প্রতিবেদন: চিজ কেক এখন অনেকেরই পছন্দের খাবার। এই খাবারটি সকলের পছন্দ হওয়ার মত। চিজ কেক দুই ধরনের হতে পারে। বেকড চিজ কেক এবং চিলড চিজ...

সেমাই দিয়ে শুরু হোক ঈদের সকাল

ডেস্ক প্রতিবেদন: ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই হাসি-খুশি। মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব হচ্ছে ঈদ। পবিত্র রমজান মাসের  তিরিশ দিন রোজা শেষে ঈদের...

পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক: চুল পাকার বয়স এখনও হয়নি, তবুও চুলে হালকা পাক ধরেছে? তা হলে উপায়? এখন তো নানা ধরনের হেয়ার কালার পাওয়া যায়। প্রয়োজনে ব্যবহার করতেই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is