ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

2018-07-22

, ৯ জিলকদ্দ ১৪৩৯

ফ্রি ওয়াইফাই ব্যবহারে অপকর্ম রোধে নীতিমালা তৈরির উদ্যোগ

প্রকাশিত: ০৩:৪০ , ১০ নভেম্বর ২০১৭ আপডেট: ০৩:৪০ , ১০ নভেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ঘোষণা অনুযায়ী সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট তৈরির কথা রয়েছে। তবে এর আগে এ সংক্রান্ত নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এসব স্থানে ফ্রি ওয়াইফাই ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ক্ষতিকর বা কোনো ধরনের অপকর্ম করে যাতে কেউ পার না পায়, সেজন্য একটি নীতিমালা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

আইসিটি বিভাগের একটি দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্র, ভারত, ইউরোপীয় ইউনিয়নভুক্ত  দেশ, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের ফ্রি ওয়াইফাই হটস্পট নির্মাণের নীতিমালাগুলো দেখে এবং যাচাই-বাছাই করে একটি স্বতন্ত্র নীতিমালা তৈরি করা হবে। সেই নীতিমালা মেনে দেশে ওয়াইফাই হটস্পট তৈরি করা হবে।

সূত্রটি আরও জানায়, ওয়াইফাই হটস্পট নির্মাণের ঘোষণা যখন দেওয়া হয়, সেই সময় তথ্যপ্রযুক্তি খাতের বিকাশের কথা চিন্তা করে অনেক কিছুই আমলে নেওয়া হয়নি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে যেকোনও ধরনের জটিলতা এড়াতে নীতিমালা তৈরি জরুরি হয়ে পড়েছে। সেই বিবেচনায় এখন নীতিমালা তৈরির জন্য অপেক্ষা করা হচ্ছে। ওয়াইফাই হটস্পটের জন্য খসড়া নীতিমালা তৈরির কাজ এরইমধ্যে শুরু হয়েছে বলেও জানান সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা।

বর্তমান সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পরে আইসিটি বিভাগ সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট (জোন) তৈরির ঘোষণা দেয়। ওই ঘোষণায় বলা হয়, ইউনিয়ন পর্যায়ের হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, লঞ্চঘাট, বাস স্টেশনসহ বিভিন্ন স্থানে এসব হটস্পট তৈরি করা হবে।

তবে এই ফ্রি ওয়াইফাই হটস্পট তৈরির ঘোষণা দিলেও তা দীর্ঘদিন পরিকল্পনাতেই আটকে ছিল। কয়েকটি বিষয়ের সমাধান না হওয়ায় আলোর মুখ দেখতে দেরি হয় প্রকল্পটির। ওয়াইফাই হটস্পট তৈরির সঙ্গে একাধিক পক্ষ জড়িত এবং পক্ষগুলোর মধ্যে সমন্বয়হীনতা থাকায় সংশ্লিষ্টরা প্রকল্পের বিষয়ে উদ্যোগী হতে পারছিলেন না। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, আইসিটি বিভাগ, বিটিআরসি ইত্যাদি সংস্থার মধ্যে সমন্বয় করে কাজটি করার কথা রয়েছে।

এদিকে বেসরকারিভাবে অনেক প্রতিষ্ঠানও দেশে ওয়াইফাই হটস্পট নির্মাণ করছে। এরমধ্যে মোবাইল ফোন অপারেটর, মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানও রয়েছে। এছাড়া দেশের কয়েকটি দূরপাল্লার রুটের বাসে, ঢাকা শহরের কিছু বাসে এবং সরকারি উদ্যোগে বিআরটিসি বাসেও ওয়াইফাই সেবা দেওয়া হচ্ছে। জানা গেছ, বেসরকারি উদ্যোগে নির্মিত হটস্পটগুলো এক লাখ ওয়াইফাই হটস্পটের মধ্যে পড়বে না।

এই বিভাগের আরো খবর

নতুন স্মার্টফোন আনছে নকিয়া

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নকিয়ার নতুন স্মার্টফোন ‘এক্স ফাইভ’ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। এটি নকিয়ার নচ ডিসপ্লে সম্পন্ন...

মহাকাশে ঘুরে আসতে পারেন আপনিও

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মহাকাশচারী হিসেবে নয়, একজন পর্যটন হিসেবে আপনিও এবার ঘুরে আসতে পারেন মহাকাশযানে। তা হলে এই ‘অফার’ শুধু আপনার...

এবার আকাশে উড়বে ট্রেন!

ডেস্ক প্রতিবেদন: বিস্ময়কর হলেও সত্যি হতে যাচ্ছে। বিমানের চড়ে আকাশে উড়ার সখ থেমে থাকবেনা। কিছুটা হলেওসেই সখ পুরাবে ট্রেন। আর এই ট্রেন...

আবারও নতুন ফিচারে হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে আবারও যোগ হলো নতুন ফিচার। এবার থেকে হোয়াটসঅ্যাপ যে কেউ চাইলেই গ্রুপ ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is