ঢাকা, সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭, ৪ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
স্বাধীনতা বিরোধীদের মানুষ ভোট দেবে না : প্রধানমন্ত্রী নতুন মানচিত্র শিগগিরই প্রকাশ হবে পাঠ্যপুস্তকসহ সর্বত্র চির নিদ্রায় শায়িত হলেন প্রয়াত মন্ত্রী ছায়েদুল হক সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীদের আরো বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কক্সবাজারের আশ্রয়কেন্দ্রে ডিপথেরিয়া রোগী সনাক্ত, টিকাদান চলছে ৬ ঘণ্টা বন্ধ থাকার পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু সুষ্ঠু ও অবাধ হবে রংপুর সিটি নির্বাচন: ওবায়দুল কাদের  ডিএনসিসি উপ-নির্বাচন ফেব্রুয়ারিতে  প্রিয় নেতার বাড়িতে প্রতিনিয়ত শোকার্ত নেতাকর্মীদের ভিড় প্রশ্নপত্র ফাঁসে সরকারি লোকজন জড়িত- দুদক শেষ মুহূর্তের প্রচারণায় জমজমাট রংপুর নগরী রাকসু’র নির্বাচনের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি  আন্তর্জাতিক অভিবাসন দিবস সোমবার যুব গেমস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা  বৈশ্বিক তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত বাড়ার আশঙ্কা  মুক্তিযুদ্ধের আদর্শিক লড়াই শেষ হয়নি আজও কংগ্রেসের সভাপতি হিসেবে রাহুল গান্ধীর অভিষেক সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ

ফ্রি ওয়াইফাই ব্যবহারে অপকর্ম রোধে নীতিমালা তৈরির উদ্যোগ

প্রকাশিত: ০৩:৪০ , ১০ নভেম্বর ২০১৭ আপডেট: ০৩:৪০ , ১০ নভেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ঘোষণা অনুযায়ী সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট তৈরির কথা রয়েছে। তবে এর আগে এ সংক্রান্ত নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এসব স্থানে ফ্রি ওয়াইফাই ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ক্ষতিকর বা কোনো ধরনের অপকর্ম করে যাতে কেউ পার না পায়, সেজন্য একটি নীতিমালা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

আইসিটি বিভাগের একটি দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্র, ভারত, ইউরোপীয় ইউনিয়নভুক্ত  দেশ, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের ফ্রি ওয়াইফাই হটস্পট নির্মাণের নীতিমালাগুলো দেখে এবং যাচাই-বাছাই করে একটি স্বতন্ত্র নীতিমালা তৈরি করা হবে। সেই নীতিমালা মেনে দেশে ওয়াইফাই হটস্পট তৈরি করা হবে।

সূত্রটি আরও জানায়, ওয়াইফাই হটস্পট নির্মাণের ঘোষণা যখন দেওয়া হয়, সেই সময় তথ্যপ্রযুক্তি খাতের বিকাশের কথা চিন্তা করে অনেক কিছুই আমলে নেওয়া হয়নি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে যেকোনও ধরনের জটিলতা এড়াতে নীতিমালা তৈরি জরুরি হয়ে পড়েছে। সেই বিবেচনায় এখন নীতিমালা তৈরির জন্য অপেক্ষা করা হচ্ছে। ওয়াইফাই হটস্পটের জন্য খসড়া নীতিমালা তৈরির কাজ এরইমধ্যে শুরু হয়েছে বলেও জানান সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা।

বর্তমান সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পরে আইসিটি বিভাগ সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট (জোন) তৈরির ঘোষণা দেয়। ওই ঘোষণায় বলা হয়, ইউনিয়ন পর্যায়ের হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, লঞ্চঘাট, বাস স্টেশনসহ বিভিন্ন স্থানে এসব হটস্পট তৈরি করা হবে।

তবে এই ফ্রি ওয়াইফাই হটস্পট তৈরির ঘোষণা দিলেও তা দীর্ঘদিন পরিকল্পনাতেই আটকে ছিল। কয়েকটি বিষয়ের সমাধান না হওয়ায় আলোর মুখ দেখতে দেরি হয় প্রকল্পটির। ওয়াইফাই হটস্পট তৈরির সঙ্গে একাধিক পক্ষ জড়িত এবং পক্ষগুলোর মধ্যে সমন্বয়হীনতা থাকায় সংশ্লিষ্টরা প্রকল্পের বিষয়ে উদ্যোগী হতে পারছিলেন না। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, আইসিটি বিভাগ, বিটিআরসি ইত্যাদি সংস্থার মধ্যে সমন্বয় করে কাজটি করার কথা রয়েছে।

এদিকে বেসরকারিভাবে অনেক প্রতিষ্ঠানও দেশে ওয়াইফাই হটস্পট নির্মাণ করছে। এরমধ্যে মোবাইল ফোন অপারেটর, মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানও রয়েছে। এছাড়া দেশের কয়েকটি দূরপাল্লার রুটের বাসে, ঢাকা শহরের কিছু বাসে এবং সরকারি উদ্যোগে বিআরটিসি বাসেও ওয়াইফাই সেবা দেওয়া হচ্ছে। জানা গেছ, বেসরকারি উদ্যোগে নির্মিত হটস্পটগুলো এক লাখ ওয়াইফাই হটস্পটের মধ্যে পড়বে না।

এই বিভাগের আরো খবর

ল্যাপটপ মেলায় মূল্যছাড়ে বিক্রি হচ্ছে প্রযুক্তিপণ্য

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে তিন দিনব্যাপী ল্যাপটপ মেলা। বৃহস্পতিবার থেকে শুরু...

তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ

বৈচিত্র্যময় উদ্ভাবনের মধ্য দিয়ে, বিশ্বে তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ, বললেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ...

ইন্টারেস্টিং অফার পেলে বাংলাদেশি ছবিতে কাজ করবো:নাফিস

নিজস্ব প্রতিবেদকঃ দুইবার অস্কারজয়ী বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক নাফিস বিন জাফর বলেছেন, ইন্টাররেস্টিং কোনো অফার পেলে তিনি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is