ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

আড়াই কোটি মানুষের হাতে মঙ্গলে যাবার টিকিট

প্রকাশিত: ০৪:২৮ , ১০ নভেম্বর ২০১৭ আপডেট: ০৪:২৮ , ১০ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: প্রায় আড়াই কোটি মানুষ মঙ্গল গ্রহে যাওয়ার আগ্রহ প্রকাশ করে নাসার ইনসাইটে টিকিট বুক করেছেন। আগামী বছরের ৫ মে নাসার ইনসাইট (সায়েন্সিক ইনভেস্টিগেশন, জিওডেসি ও হ্যাটট্রান্সপোর্ট) মঙ্গলের দিকে যাত্রা করার কথা।

নাসা এক বিবৃতিতে বলছে, যাঁরা মঙ্গলে যেতে নাম লিখিয়েছেন, অনলাইনের মাধ্যমে তাঁদের বোর্ডিং পাস দেওয়া হবে। ১ লাখ ৩৮ হাজার ৮৯৯ জন ভারতীয় মঙ্গল গ্রহে যেতে চান। নাসার ইনসাইটে টিকিট বুক করেছেন ভারতীয়রা। শুধু ভারত নয়, বিশ্বের বিভিন্ন দেশের ২ কোটি ৪২ লাখ ৯ হাজার ৮০৭ জন মঙ্গল গ্রহে যাওয়ার জন্য নাসায় নাম দিয়েছেন।

নাসা গত বুধবার জানিয়েছে, মঙ্গল অভিযানে যেতে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছ থেকে যত নাম এসেছে, এ তালিকায় ভারত তৃতীয়। তালিকায় প্রথম তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ৬ লাখ ৭৬ হাজার ৭৭৩ জন মঙ্গলে যেতে চান। এদিকে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটির ২ লাখ ৬২ হাজার ৭৫২ জন মঙ্গল গ্রহে যেতে চান। তালিকায় চীনের পরই ভারতের নাম থাকাটা তাৎপর্যপূর্ণ।

নাসার জেট পরিচালন গবেষণাগারের (জেট প্রপালসন ল্যাবরেটরি) অ্যান্ড্রু গুড বলেন, নাম জমা দেওয়ার শেষ দিন ছিল গত সপ্তাহে। নাসা বিবৃতিতে বলেছে, ইনসাইটটি কেবল মঙ্গল গ্রহ পর্যবেক্ষণ করবে না, একইসঙ্গে এই গ্রহের গঠন এবং সৌর ব্যবস্থা পর্যবেক্ষণ করবে।

এই বিভাগের আরো খবর

আসুসের নতুন ল্যাপটপ বাজারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দেশের বাজারে ভিভোবুক এস ৫৩০ নামে নতুন ল্যাপটপ আনল তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান আসুস। এস সিরিজের এই ল্যাপটপে...

সৌরজগৎ ছাড়িয়ে যাচ্ছে ভয়েজার-২

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ১৯৭৭ থেকে ২০১৮ সাল, ৪১ বছর ধরে কাজ করে এবার সৌরজগৎ ছেড়ে ইন্টারস্টেলার স্পেসে ঢুকতে চলেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is