ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ

মুক্তিকামী জাতির নিজস্ব ভূখণ্ড গড়ে তোলার লড়াইয়ের সূচনা: বিশিষ্টজন 

প্রকাশিত: ০১:৫৩ , ১১ নভেম্বর ২০১৭ আপডেট: ০২:৩০ , ১১ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের পরই সশস্ত্র সংগ্রামের মাধ্যমে জন্ম নেয় জাতি রাষ্ট্র বাংলাদেশ। তবে ১৯৭১ সালে বাংলাদেশের জন্মের মধ্য দিয়েই ভাষণটির আবেদন শেষ হয়ে যায়নি। রাজধানীতে এক আলোচনা সভায় বিশিষ্টজনেরা বললেন, পৃথিবীর দেশে দেশে আজও নির্যাতিত, নিপীড়িত মানুষের জন্য বঙ্গবন্ধুর এই ভাষণ অনুপ্রেরণার উৎস। রাজধানীর একটি হোটেলে ইনস্টিটিউট অফ কনফ্লিক্ট ল’ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের গোলটেবিল আলোচনায় তাঁরা এসব কথা বলেন। 

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে বিশ্ব ঐতিহ্যের স্মারক হিসেবে স্বীকৃতি দেয় ৩০ সেপ্টেম্বর। সংস্থাটি তার আন্তর্জাতিক রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে শেখ মুজিবুর রহমানের এই ভাষণ। 

৭ই মার্চের ভাষণকে নিয়ে রাজধানীর একটি হোটেলে এই গোলটেবিল আলোচনার আয়োজন করে ইনস্টিটিউট অফ কনফ্লিক্ট ল’ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ। এতে অংশ নিয়ে বিশিষ্টজনেরা বলেন, বঙ্গবন্ধুর এই ভাষণটির মধ্য দিয়েই মুক্তিকামী একটি জাতির নিজস্ব ভূখণ্ড গড়ে তোলার লড়াইয়ের সূচনা। 

বক্তারা বলেন, ইউনেস্কোর স্বীকৃতির মধ্য দিয়ে আরো একবার প্রমাণ হলো স্বাধীনতার ডাক মূলত ৭ই মার্চের ভাষণেই দিয়ে দিয়েছেন শেখ মুজিব। তাই বিশ্বের নিপীড়িত মানুষের জন্য সেই ভাষণ প্রেরণার উৎস হিসেবে আন্তর্জাতিক রেজিষ্ট্রারে লিপিবদ্ধ করেছে সংস্থাটি। 

আলোচকরা আরো বলেন, জাতির পিতার ৭ই মার্চের ভাষণের দিক-নির্দেশনাই ছিল একাত্তরে বাঙালির বজ্রকঠিন জাতীয় ঐক্যের মূলমন্ত্র। শেখ মুজিব তাঁর অনন্য প্রজ্ঞায় সাড়ে সাত কোটি মানুষের রাজনৈতিক চেতনা আবেগ, স্বপ্ন ও আকাঙ্খাকে একসূত্রে গেঁছে ছিলেন। তাই এর আবেদন আজও অম্লান। 

১২টি ভাষায় অনুদিত এই ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।
 

এই বিভাগের আরো খবর

জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে ফের চাঁদাবাজির মামলা 

সাভার প্রতিনিধি: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আশুলিয়ায় আরেকটি চাঁদাবাজির মামলা দায়ের করা হয়েছে। এক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is