ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

ফুসফুসের জটিলতা রোধে ৭ প্রাকৃতিক পদ্ধতি

প্রকাশিত: ০২:৩৮ , ১১ নভেম্বর ২০১৭ আপডেট: ০২:৩৮ , ১১ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: জলবায়ু পরিবর্তনের ফলে মানবদেহে দেখা দিচ্ছে নানা রোগ। এরমধ্যে ফুসফুসের সমস্যা অন্যতম । কিন্তু প্রাকৃতিক উপায়ে এই সমস্যা দূর করা যায়। জেনে নিন এমন সাতটি পদ্ধতি যা ব্যবহার করে ফুসফুসের নানা সমস্যা থেকে মুক্ত হওয়া যায়।

আমলকি: নিয়মিত আমলকি খেলে ফুসফুসের অনেক ক্ষতি ঠেকানো যায়। আমলকিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দি-কাশি ঠেকাতে পারে।

তুলসী: বায়ুদূষণের বিরুদ্ধে ফুসফুসকে রক্ষা করতে পারে তুলসীপাতা। এ ছাড়া বাতাসে থাকা ধূলিকণা শোষণ করতে পারে তুলসীগাছ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অল্প করে তুলসীপাতার রস খেলে শরীরের শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর হয়।

টমেটো: শরীরকে রোগ প্রতিরোধক্ষম করে তোলে টমেটো। সাম্প্রতিক এক গবেষণায় টমেটোর এসব কার্যক্ষমতার কথা বলা হয়েছে। নানা রকম ক্যানসার প্রতিরোধ করতে পারে টমেটো। বাতাসে থাকা ক্ষতিকর ধূলিকণার প্রভাব হিসেবে কাজ করে টমেটোতে থাকা লাইকোপেন।

লেবুজাতীয় ফল: কমলা, পেয়ারা, আঙুর ও লেবুতে প্রচুর ভিটামিন সি থাকে। লেবুজাতীয় ফল নিয়মিত খেলে ফুসফুসে বায়ুর ক্ষতিকর উপাদানগুলোর প্রভাব পড়তে পারে না।

গ্রিন টি: প্রতিদিন দুই কাপ করে গ্রিন টি বা সবুজ চা খেতে পারেন। শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে গ্রিন টির সঙ্গে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট।

হলুদ: হলুদ অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত। দূষিত কণার প্রভাব থেকে ফুসফুসকে সুরক্ষা দিতে কাজ করে এই অ্যান্টিঅক্সিডেন্ট। কফ ও অ্যাজমার সমস্যা সমাধানে হলুদ ও ঘিয়ের মিশ্রণ কাজে লাগে। এ ছাড়া হলুদ, গুড় ও মাখনের মিশ্রণ অ্যাজমা দূর করতে পারে।

গুড়: অ্যাজমা ও ব্রংকাইটিসের মতো অনেক শ্বাসযন্ত্রের সমস্যায় কার্যকর হতে পারে গুড়। তিলের সঙ্গে গুড় মিশিয়ে খেলে ইতিবাচক ফল পাওয়া যায়।

এই বিভাগের আরো খবর

পান খাওয়ার উপকারিতা

ডেস্ক প্রতিবেদন: প্রাচীন কাল থেকেই পান পাতা মানুষের পছন্দের খাবার হিসেবেই বিবেচিত হয়ে আসছে। কিন্তু অনেকে মনে করেন পান খাওয়া স্বাস্থ্যের...

ঘরে বানান ‘মেয়োনেজ’

ডেস্ক প্রতিবেদন: দোকানে মেয়োনেজ সহজলভ্য হলেও বিভিন্ন ধরনের কেমিক্যাল উপাদান ব্যবহার করা হয় বলে তা এড়িয়ে যাওয়াই ভাল। নানান ধরনের রান্নায়...

শীতকালে ত্বক ভাল রাখে যেসব সবজি

ডেস্ক প্রতিবেদন: শীতকাল শুরু হবে আর কিছু দিনের মধ্যে; হালকা হালকা শীত পড়ছে। এর সাথে শীতকালে শুষ্ক শীতল হাওয়া ও বাতাসে বেড়ে যাওয়া ধুলাবালুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is