ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫

2018-07-20

, ৭ জিলকদ্দ ১৪৩৯

সংসদের অষ্টাদশ অধিবেশন বসছে আজ

প্রকাশিত: ০৮:১৩ , ১২ নভেম্বর ২০১৭ আপডেট: ১২:৫৮ , ১২ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে শুরু হচ্ছে ১০ম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন। বেলা ৩টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময় ও মেয়াদ নির্ধারণ করা হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গত ২৪ অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় সংসদের এ অধিবেশন ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী, এক অধিবেশন সমাপ্তির পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসতে হবে। ফলে এ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে আগামী বছরের জানুয়ারিতে বছরের প্রথম অধিবেশন আহ্বান করতে হবে। ওই অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। ওই ভাষণের ওপর নিয়ম অনুযায়ী আলোচনা অনুষ্ঠিত হবে। রীতি অনুযায়ী বছরের প্রথম অধিবেশন সাধারণত দীর্ঘ হয়। অষ্টাদশ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ারই সম্ভাবনা রয়েছে। তবে সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিল পাস ও উত্থাপন হতে পারে। এছাড়া সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে।

প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর ১০ম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন শেষ হয়। ১০ সেপ্টেম্বর ওই অধিবেশন শুরু হয়। মোট পাঁচ কার্যদিবসের সপ্তদশ অধিবেশনে দু’টি বিল পাস হয়।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is