ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪

2018-02-23

, ৭ জমাদিউল সানি ১৪৩৯

পটুয়াখালীতে বাড়ছে নিউমোনিয়ার প্রকোপ 

প্রকাশিত: ০৯:১২ , ১২ নভেম্বর ২০১৭ আপডেট: ০৯:১২ , ১২ নভেম্বর ২০১৭

পটুয়াখালী প্রতিনিধি: শীত মৌসুম আসতে শুরু করায় দেশের অন্যান্য স্থানের মতো পটুয়াখালীতেও শিশুদের মধ্যে বাড়ছে নিউমোনিয়া রোগের প্রকোপ। জেলার বিভিন্ন হাসপাতালে তাই বাড়ছে ঠাণ্ডাজনিত এই রোগে আক্রান্ত শিশুর সংখ্যা। তবে তাদের চিকিৎসার জন্য এসব হাসপাতালে নেই পর্যাপ্ত চিকিৎসক এবং ওষুধ। এতে ব্যাহত হচ্ছে শিশুদের চিকিৎসা সেবা, বাড়ছে মৃত্যুর ঝুঁকি। এরমধ্য দিয়ে পালন করা হচ্ছে বিশ্ব নিউমোনিয়া দিবস।

স্বাস্থ্য দপ্তরের হিসেবে দেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ১৮ শতাংশই মারা যায় নিউমোনিয়ার কারণে। দেশের বেশিরভাগ জেলা শহরে শিশুদের এই রোগ প্রতিকারে পর্যাপ্ত ব্যবস্থা থাকলেও পটুয়াখালী ২৫০ শয্যা হাসপাতালে নেই প্রয়োজনীয় ব্যবস্থা। হাসপাতালটির শিশু ওয়ার্ডে ৯৮টি বেডের বিপরীতে বর্তমানে ভর্তি আছে ৩৩৬ জন। আর চিকিৎসকের ৫৮ টি পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র ২২ জন।

জেলার সবচেয়ে বড় হাসপাতালটিতে বর্তমানে সরকারি ওষুধ সরবরাহও বন্ধ রয়েছে। ফলে দরিদ্র রোগীরা অনেক সময় ওষুধ কিনতে না পারায় বঞ্চিত হচ্ছেন চিকিৎসা সেবা থেকে। এছাড়া প্রয়োজনীয় তদারকির অভাবে ব্যহত হচ্ছে শিশুদের নিউমোনিয়া প্রতিরোধে সরকারের বীনামূল্যে প্রতিষেধক টিকা প্রদান কার্যক্রমও। ফলে চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছেন কর্তব্যরত চিকিৎসক ও নার্সরা। জানালেন, পটুয়াখালী ২৫০ শয্যা হাসপাতাল শিশু বিশেষজ্ঞ ডা: সিদ্ধার্থ সঙ্কর দাস ও শিশু বিভাগের নার্স ইনচাজ আকলিমা ইয়াসমিন।

সংকটের কথা স্বীকার করে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে পটুয়াখালী ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা.আব্দুর রহিম।

এদিকে, প্রায় একই চিত্র জেলার অন্যান্য হাসপাতালগুলোতেও। এই অবস্থায় শিশুদের নিউমোনিয়ার প্রকোপ থেকে বাঁচাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি পটুয়াখালীবাসীর।

এই বিভাগের আরো খবর

কুড়িগ্রামের সোনাহাট বন্দরে চালু হয়নি ইমিগ্রেশন ব্যবস্থা

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর তিন বছর আগে চালু হলেও এখনো চালু হয়নি ইমিগ্রেশন ব্যবস্থা। ফলে বাংলাদেশ ও ভারতের...

ব্যক্তিস্বার্থে ব্যবহারের অভিযোগ

শেরপুরে কমিউনিটি ক্লিনিকের সোলার বিদ্যুৎ নিয়ে অনিয়ম

শেরপুর প্রতিনিধি: বিদ্যুৎবঞ্চিত জনগোষ্ঠীর জন্য স্থাপন করা হলেও শেরপুরের নকলায় কমিউনিটি ক্লিনিকের সোলার প্যানেল ব্যবহার হচ্ছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is