ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

ভেলায় করে প্রতিদিন ঢুকছে হাজারো রোহিঙ্গা

প্রকাশিত: ০২:৪৯ , ১২ নভেম্বর ২০১৭ আপডেট: ০২:৪৯ , ১২ নভেম্বর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নে কক্সবাজারের বিভিন্ন সীমান্ত দিয়ে প্রতিদিনই ঢুকছে রোহিঙ্গা। গত তিনদিনে  শাহপরীর দ্বীপ, জালিয়াপাড়া ও আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে প্রায় দুই হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। এদিকে, সকালে ২টি ভেলায় করে শতাধিক রোহিঙ্গা জালিয়াপাড়া দিয়ে অনুপ্রবেশ করেছে। নাফ নদীতে নৌকা পারপারের উপর প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় বাঁশের ভেলায় করে জলসীমানা পার হচ্ছে রোহিঙ্গারা। 

মিয়ানমারে নির্যাতনের মুখে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ কিছুটা কমলেও এখনো অব্যাহত আছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের অভিযোগ, গত ৪দিন ধরে রাখাইনে আবারো হত্যা, ধর্ষন ও নানা নির্যাতন চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। এ কারণে নাফ নদী পার হয়ে জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে প্রবেশ করছে তারা।

নাফ নদীতে নৌকা পারপারের উপর প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় এখন বাঁশের ভেলা তৈরী করে জলসীমানা পার হচ্ছে রোহিঙ্গারা।  গেলো তিনদিনে  শাহপরীর দ্বীপ, জালিয়াপাড়া ও আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে প্রায় দুই হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। 

এছাড়া, নতুন করে অনুপ্রবেশকারি রোহিঙ্গাদের জন্য সরকার নির্ধারিত জমিতে আবাসন তৈরী, স্বাস্থ্যসেবা নিশ্চিতসহ সব ধরনের সহযোগিতা দিচ্ছে প্রশাসন। আর, রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের রিপোর্ট অনুযায়ী এখনো পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকের সংখ্যা ৬ লাখ ২৭ হাজার। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

এই সম্পর্কিত আরো খবর

মানিকগঞ্জে পদ্মায় অসময়ের ভাঙ্গন

নদীগর্ভে বিলীন বসত বাড়ি-ফসলি জমি, দিশেহারা হাজারো মানুষ

মানিকগঞ্জ প্রতিনিধি : অসময়ে পদ্মার ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছেন মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কয়েক গ্রামের হাজারো মানুষ। ভয়াবহ ভাঙ্গনে...

সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে গ্যাস সংকট, উৎপাদন ব্যাহত

সাভার প্রতিনিধি: শীত আসতে না আসতেই গ্যাস সংকট প্রকট আকার ধারণ করেছে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে। এক মাসের বেশি সময় ধরে লাইনে গ্যাস প্রায়...

উচ্চ আদালতের নির্দেশ

রাজধানীতে হাইড্রোলিক হর্ণের ব্যবহার কমেছে, কমেনি সড়ক-মহাসড়কে

নিজস্ব প্রতিবেদক : বিকট শব্দ উৎপাদনকারী হাইড্রোলিক হর্ণের ব্যবহার বন্ধে উচ্চ আদালতের নির্দেশের পর রাজধানীতে এর ব্যবহার কমলেও, কমেনি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is