ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

ইরাক-ইরান সীমান্তে শক্তিশালী ভূমিকম্প

নিহত ৩ শতাধিক, আহত কয়েক হাজার

প্রকাশিত: ০৯:১২ , ১৩ নভেম্বর ২০১৭ আপডেট: ০৫:৩১ , ১৩ নভেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড ইরাক ও ইরানের সীমান্তবর্তী অঞ্চল। প্রচন্ড কম্পনে মুহূর্তেই ধ্বংসস্তুপে পরিণত হয় ইরানের সীমান্তবর্তী এলাকার অসংখ্য বাড়িঘর। আতঙ্কে রাস্তায় নেমে আসেন স্থানীয় বাসিন্দারা। প্রাণ হারায় শতাধিক মানুষ। আর আহত হন হাজারেরও বেশি ।


ভূমিকম্পের উৎপত্তিস্থল ইরাকের হালাবজা শহরের দক্ষিণাঞ্চল হলেও সবচেয়ে বেশি প্রাণহানি আর ক্ষতির সম্মূখীন হয়েছে ইরান। দেশটির কয়েকটি এলাকায় ভূমিধসে বন্ধ হয়ে গেছে যাতায়াতসহ টেলিযোগাযোগ ব্যবস্থা। অন্তত ৮ টি গ্রাম বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। ধ্বংস্তুপের নিচে অসংখ্য মানুষ চাপা পড়ে রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বেশ কয়েকটি হাসপাতাল ধসে পড়ায় চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছেনা আহতদের। এদিকে, ভূমিধসের কারণে উদ্ধার কার্যক্রম ব্যহত হচ্ছে বলে জানিয়েছে তেহরানের জরুরি সেবা বিষয়ক কর্মকর্তারা।


স্থানীয় সময় রোববার মধ্যরাতে অনুভূত হয় ভূকম্পন। এর তীব্রতায় কেঁপে ওঠে পার্শ্ববর্তী তুরস্ক, আরমেনিয়া, কুয়েতসহ বেশ কয়েকটি দেশ। এরইমধ্যে ভূমিকম্প কবলিত এলাকাগুলোতে জরুরি ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালানোর জন্য দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল রেজা রাহমানিকে নির্দেশ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।


ভূমিকম্পে নিহতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন তেহরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিশ্ব নেতারা।


এদিকে, মধ্য আমেরিকার দেশ কোস্টারিকায়ও ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশটির কয়েকটি স্থানে ভূমিধস হলেও প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এই সম্পর্কিত আরো খবর

রোহিঙ্গা সংকটের সমাধান

বাংলাদেশের সাথে দ্রুত সমঝোতায় আগ্রহী মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চলতি সপ্তাহের বাংলাদেশের সাথে সমঝোতা করতে আগ্রহ দেখিয়েছে মিয়ানমার।...

উত্তর কোরিয়াকে আবারো সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষক দেশের তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়াকে আবারো সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশের তালিকায় অন্তর্ভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। সোমবার, মন্ত্রিসভার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is