ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর ২০১৭, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২৯ সফর ১৪৩৯

আয়ুর্বেদিক ঔষধে সুফল পাওয়া সময়সাপেক্ষ, রোগীর ধৈর্য্য জরুরী

প্রকাশিত: ১০:২৮ , ১৩ নভেম্বর ২০১৭ আপডেট: ১২:০১ , ১৩ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : পুরাণ ঢাকার গেন্ডারিয়ায় ১৯১৪ সালে যাত্রা শুরু করে আয়ুর্বেদিক চিকিৎসা সেবা প্রতিষ্ঠান সাধনা ঔষধালয়। রসায়ন শিক্ষাবীদ, আয়ুর্বেদশাস্ত্রী যোগেশ চন্দ্রের হাত ধরে যাত্রা করা এই প্রতিষ্ঠানে প্রাচীন ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রের মূল কাঠামোকে ঠিক রেখে ভেষজ, প্রাণীজ এবং খনিজ উপাদানের সহায়তায় তৈরি করা হত ১৫০ টির বেশি আয়ুর্বেদ ঔষধ। আজও স্বনামখ্যাত প্রতিষ্ঠান হিসেবে দাঁড়িয়ে আছে।

যুক্তরাজ্য ভিত্তিক চিকিৎসা সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস আয়ুর্বেদিক বা ভেষজ চিকিৎসা ব্যবস্থা বন্ধের ঘোষনা দিলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০৪ সালে তা প্রত্যাহার করে নেয়। দেশে আয়ুর্বেদের চর্চা কমলেও জটিল রোগে এই চিকিৎসা নিয়ে অনেক রোগী আরোগ্য লাভ করার মত সাফল্যের তথ্য মেলে।  

আয়ুর্বেদিক চিকিৎসা এবং ওষুধ নিয়ে আছে পুরানো বিতর্ক। শুধু প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হওয়ায় প্রত্যাশিত কার্যকর ভূমিকা রাখতে পারে না-- এমন পর্যবেক্ষণ বিজ্ঞান ভিত্তিক চিকিৎসা গবেষকদের। তবে আয়ুর্বেদ চিকিৎসকেরা বলছেন, সব চিকিৎসা পদ্ধতিরই সীমাবদ্ধতা রয়েছে। এমনকি অনেক ক্ষেত্রে এ্যালোপ্যাথির তুলনায় আয়ুর্বেদিকের ইতিবাচক দিকের কথাও বলেন তারা।

দেশে আয়ুর্বেদ ওষুধের গ্রাহক বাড়লেও বার্ষিক ঔষধের চাহিদা এবং উৎপাদনের সুস্পষ্ট পরিমান জানা নেই ঔষধ প্রশাসন অধিদপ্তরের। তবে আয়ুর্বেদিক ঔষধ সংশ্লিষ্টদের মতে, এই চাহিদার পরিমান প্রায় ২০০ কোটি টাকা সমমুল্যের এবং উৎপাদনও পর্যাপ্ত।

বিশ্লেষকরা বলছেন, বির্তকের অবসান করতে আয়ুর্বেদ শাস্ত্রের পক্ষে দরকার যথেষ্ট যুক্তি ও বৈজ্ঞানিক ব্যাখ্যা এবং একটি সুগঠিত কাঠামো।

 

এই সম্পর্কিত আরো খবর

নানা প্রতিবন্ধকতায় সব ইপিজেড কাঙ্খিত ভূমিকা রাখতে পারছে না

নিজস্ব প্রতিবেদক : পরিসংখ্যান ইপিজেডের সাফল্যের গল্প বললেও এ ধরনের সব অঞ্চল সেই কৃতিত্ব অর্জন করতে পারেনি। ৮টি ইপিজেডের মধ্যে শিল্পের...

শ্রমিক অসন্তোষ মুক্ত ইপিজেড, শিল্প বিকাশে সম্ভাবনাময় এলাকা

নিজস্ব প্রতিবেদক: শ্রমিক অসন্তোষ দেশের শিল্প বিকাশের ক্ষেত্রে বড় চ্যলেঞ্জ। তবে ইপিজেডগুলো এই সংকট থেকে মুক্ত বললেই চলে। দিন দিন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is