ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর ২০১৭, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২৯ সফর ১৪৩৯

আধুনিক চিকিৎসার যুগে আয়ুর্বেদ ওষুধ টিকতে হলে আধুনিকায়ন ও বিজ্ঞান ভিত্তিক গবেষণার প্রয়োজন

প্রকাশিত: ১০:৩৫ , ১৩ নভেম্বর ২০১৭ আপডেট: ১২:০২ , ১৩ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : আয়ুর্বেদ ওষুধ প্রস্তুতির মূল কাঁচামাল হিসেবে প্রাণিজ সম্পদের মধ্যে প্রধানত গরু-ছাগলের দুধ এবং ভেষজ সম্পদের মধ্যে আমলকি, হরিতকি, বহেরা, নিম, তুলশির মত কিছু উদ্ভিদ ও ফল দেশে পাওয়া যায়। বাকি ২৬০ প্রজাতির উদ্ভিদ এবং সোনা-রূপাসহ খনিজ সম্পদ আমদানী করতে হচ্ছে পাশ্ববর্তী দেশ ভারত, চীন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, শ্রীলংকার মত বিভিন্ন দেশ থেকে। এই ঔষধ খাতের কাচামালের সবচে বড় বাজার পুরানো ঢাকার মৌলভীবাজারে।

এছাড়াও পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি, বান্দরবান, গাইবান্ধাসহ দেশের বিভিন্ন এলাকায় ব্যক্তিগত ভাবে এবং সাংগঠনিক উদ্যোগে ভেষজ উদ্ভিদের চাষ হচ্ছে এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা সরবরাহ করছে।

জাতীয় আয়ুর্বেদিক ফর্মুলারির ৫৮৯টি ফর্মুলা অনুযায়ী এসব ভেষজ ও প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে ৪০৮ ধরনের ওষুধ তৈরি করা হচ্ছে দেশে, যেগুলো কাটা ছেড়া থেকে শুরু করে জটিল ও দীর্ঘমেয়াদী রোগের কার্যকরী উপশম হিসেবে ব্যবহৃত হচ্ছে। আধুনিক এলোপ্যাথির চিকিৎসকেরাও ব্যবহার করছেন এসব ওষুধ।

সাফল্য ও সম্ভাবনার সুযোগ থাকা স্বত্বেও প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক অবকাঠামোগত নানা জটিলতার কারনে আরও উৎকর্ষ সাধন করতে পারছে না এই প্রাচীন চিকিৎসা পদ্ধতি।

সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান নির্ভর হওয়ায় আয়ুর্বেদ ওষুধের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই, ফলে সেবা নেবার চেষ্টা করলে কোন ক্ষতি হবে না বলে মনে করেন চিকিৎসা শাস্ত্রের অনেক বিশেষজ্ঞ।

শত বিতর্ক ও বিরোধীতার পরও আয়ুর্বেদ চিকিৎসা ব্যবস্থা এভাবেই টিকে থাকবে বলে মনে করেন অনেক পর্যবেক্ষক। তবে অগ্রযাত্রা নির্ভও করবে এর বৈজ্ঞানিক গবেষণা ভিত্তিক আধুনিকায়নের ওপর- এমনটিই মনে করেন তাঁরা।

 

এই সম্পর্কিত আরো খবর

নানা প্রতিবন্ধকতায় সব ইপিজেড কাঙ্খিত ভূমিকা রাখতে পারছে না

নিজস্ব প্রতিবেদক : পরিসংখ্যান ইপিজেডের সাফল্যের গল্প বললেও এ ধরনের সব অঞ্চল সেই কৃতিত্ব অর্জন করতে পারেনি। ৮টি ইপিজেডের মধ্যে শিল্পের...

শ্রমিক অসন্তোষ মুক্ত ইপিজেড, শিল্প বিকাশে সম্ভাবনাময় এলাকা

নিজস্ব প্রতিবেদক: শ্রমিক অসন্তোষ দেশের শিল্প বিকাশের ক্ষেত্রে বড় চ্যলেঞ্জ। তবে ইপিজেডগুলো এই সংকট থেকে মুক্ত বললেই চলে। দিন দিন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is