ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর ২০১৭, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২৯ সফর ১৪৩৯

মিরসরাইয়ে কৃষিজমিতে সিপি গ্রুপের অবৈধ খামার

বিষাক্ত বর্জ্যে মরছে মাছ, ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসল

প্রকাশিত: ০২:৩২ , ১৩ নভেম্বর ২০১৭ আপডেট: ০৫:৩১ , ১৩ নভেম্বর ২০১৭

ফেনী প্রতিনিধি: চট্টগ্রামের মিরসরাইয়ে কৃষিজমিতে ৫টি খামার গড়ে তুলেছে সিপি গ্র“প নামে একটি প্রতিষ্ঠান। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি খামার রয়েছে সিপি গ্র“পের, যার সবগুলোই কৃষি জমির উপর। মিরসরাইয়ের বাসিন্দারা জানালেন, প্রতিষ্ঠানটির বর্জ্য ব্যবস্থাপনায় ত্র“টির কারণে দূষিত হচ্ছে জলাশয়, নষ্ট হচ্ছে লাখ লাখ টাকার মাছ। এছাড়াও জমিতে বর্জ্য ফেলায় ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসল।

এব্যাপারে স্থানীয় সংসদ সদস্য এবং গৃহায়ণ ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বললেন, কৃষি জমিতে আর শিল্প প্রতিষ্ঠান গড়তে দেবে না সরকার। প্রয়োজনে আইন করে কৃষি জমি রক্ষা করা হবে।

এদিকে, কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির ট্রেড লাইসেন্স স্থগিত করা হয়েছে বলে জানালেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়ন কমিটির পক্ষ থেকেও সিপি গ্র“পের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে। কমিটির সদস্য নুরুল মোস্তফা বললেন, প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নানা অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে।

অন্যদিকে, নানা অভিযোগ থাকার পরও প্রতিষ্ঠানটিকে পরিবেশ অধিদপ্তদের ছাড়পত্র দেয়া নিয়েও দেখা দিয়েছে প্রশ্ন। তবে অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় মহাপরিচালক বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।

এই সম্পর্কিত আরো খবর

বেদখল ফরিদপুর রেল স্টেশনের একশ’ একরেরও বেশি জায়গা

ফরিদপুর প্রতিনিধি: অবৈধ দখলদারের দৌরাত্বে দীর্ঘদিন ধরে বেদখল হয়ে রয়েছে ফরিদপুর রেল স্টেশনের একশ’ একরেরও বেশি জায়গা। ফলে ইয়ার্ড নির্মাণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is