ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর ২০১৭, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২৯ সফর ১৪৩৯

গুগল ডুডলে এবার হুমায়ূন আহমেদ

প্রকাশিত: ০৭:২১ , ১৩ নভেম্বর ২০১৭ আপডেট: ০৭:২৮ , ১৩ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ডুডল প্রদর্শন করেছে গুগল। সোমবার গুগল বাংলাদেশের হোমপেজের ডুডল সাজানো হয়েছে হুমায়ূন আহমেদকে নিয়ে। জন্মদিন উদযাপন ও শ্রদ্ধা জানাতেই গুগলের এই বিশেষ ডুডল।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে  (www.google.com) গেলে কিংবা সরাসরি  (www.google.com.bd) ঠিকানায় ঢুকলেই চোখে পড়ছে বিশেষ ডুডলটি। এতে দেখা যাচ্ছে চায়ের টেবিলে বই হাতে বসে আছেন হুমায়ূন আহমেদ। তাঁর তৈরি জনপ্রিয় চরিত্র হিমু হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে হেঁটে যাচ্ছে। আর চারপাশে প্রকৃতির আবহ দিয়ে সাজানো হয়েছে ইংরেজি গুগল লেখাটি।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল তাদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। যা ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার। ডুডলের ওপর ক্লিক করলে ওই বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তি সম্পর্কে সব খবর, তথ্য এক পাতায় দেখায় গুগল।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন।

একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন। হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা তিন শতাধিক। তার গল্প-উপন্যাসের জনপ্রিয়তা ছিল তুলনাহীন। তার বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত।

তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার, পরিচালক, গীতিকার। তার টেলিভিশন নাটকগুলো ছিল সর্বাধিক জনপ্রিয়। তার নির্মিত কয়েকটি চলচ্চিত্র হলো দুই দুয়ারী, শ্রাবণ মেঘের দিন, ঘেঁটুপুত্র কমলা ইত্যাদি। হুমায়ূন আহমেদ ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই মারা যান।

এই সম্পর্কিত আরো খবর

মুছে দেওয়া মেসেজও পড়া যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনিচ্ছাকৃত ভাবে পাঠিয়ে দেওয়া মেসেজ মুছে দেওয়ার নতুন ফিচারটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ সবেমাত্র কয়েকদিন হলো বাজারে...

বাংলালিংক ইনোভেটর প্রতিযোগিতা:ডিজিটাল প্ল্যাটফর্মে ক্যারিয়ার গড়ার সুযোগ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নতুন প্রজন্মকে প্রতিষ্ঠানটির ডিজিটাল প্ল্যাটফর্মে ক্যারিয়ার গড়ার সুযোগ করে দিতে মোবাইলফোন অপারেটর কোম্পানি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is