ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

রোহিঙ্গা প্রত্যাবাসনের আশ্বাস সু’চির

সংকট সমাধান না হলে চরমপন্থা শক্তিশালী হবে : গুতেরেস

প্রকাশিত: ১০:৩৩ , ১৩ নভেম্বর ২০১৭ আপডেট: ০৪:০০ , ১৪ নভেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা সংকট সমাধান না হলে রাখাইনসহ পুরো অঞ্চলে চরমপন্থা শক্তিশালী হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। ফিলিপাইনের ম্যানিলায় আসিয়ান সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে বিভিন্ন বিষয়ে কথা বলেন গুতেরেস। এ অবস্থায় অবিলম্বে রোহিঙ্গা নির্যাতন বন্ধের আহ্বান জানান তিনি।

এর আগে, পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের আশ্বাস দেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু’চি। সোমবার আসিয়ান সম্মেলনের এক প্ল্যানারি অধিবেশনে এই আশ্বাস দেন তিনি। সু’চি বলেন, বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক হওয়ার ৩ সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেয়া হবে।

এদিকে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলো নিয়ে গঠিত জোট আসিয়ানের ৩১তম সম্মেলনের প্রস্তাবিত খসড়ায় মিয়ানমারের রোহিঙ্গা সংকটের বিষয়টি উল্লেখ করা হয়নি। এমনকি রোহিঙ্গা শব্দটি পর্যন্ত ব্যবহার করা হয়নি খসড়ায়। রয়টার্স জানায়, ফিলিপাইনের ম্যানিলায় চলমান আসিয়ান সম্মেলন শেষে আনুষ্ঠানিকভাবে পাঠ করা হবে এই বিবৃতি।

অন্যদিকে, রাখাইন রাজ্যের দায়িত্বে থাকা সেনা কর্মকর্তা মেজর জেনারেল মং মং সোয়েকে প্রত্যাহার করেছে মিয়ানমারের সেনাবাহিনী। তবে, কেন তাকে প্রত্যাহার করা হলো সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। রাখাইনের নতুন প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ব্রিগেডিয়ার  জেনারেল সোয়ে টিন্ট নাইংকে। এছাড়া আবারো রাখাইন রাজ্যে রেহিঙ্গা নির্যাতনের কথা অস্বীকার করেছে মিয়ানমার সেনাবাহিনী।

 

 

এই সম্পর্কিত আরো খবর

রোহিঙ্গা সংকটের সমাধান

বাংলাদেশের সাথে দ্রুত সমঝোতায় আগ্রহী মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চলতি সপ্তাহের বাংলাদেশের সাথে সমঝোতা করতে আগ্রহ দেখিয়েছে মিয়ানমার।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is