ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

রুগ্নদেহীদের ওজন বাড়ানোর টিপস

প্রকাশিত: ০১:১৭ , ১৪ নভেম্বর ২০১৭ আপডেট: ০১:১৭ , ১৪ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: ওজন কমানোর টিপস তো প্রায়ই শোনা যায় গবেষক ও চিকিৎসকদের কাছে। তুলনামূলকভাবে ওজন বাড়ানোর ব্যাপারে টিপস খুব একটা চোখে পড়ে না। অথচ যারা রুগ্ন দেহের অধিকারী তাদের জীবনও যেন এক অভিশাপে পরিণত হয়। তা কেবল সেই মানুষটি ছাড়া আর কেউ বোঝেন না।

আপনার দেহের ওজন যদি বাড়াতে চান তবে নিচের নিয়মগুলো মেনে চলুন।

শুধু ক্ষুধা লাগলেই খেতে হবে। কখনই জোর করে বা ক্ষুধা না লাগলে খাওয়া উচিত নয়। পেট ভরে না খেয়ে শতকরা ২০ ভাগ খালি রেখে খাওয়া শেষ করতে হবে। এতে হজম শক্তি বাড়বে। যারা একসঙ্গে বেশি খেতে পারেন না, তারা সেই খাবারটি ছোট ছোট ভাগে ৫-৬ বারে খেতে পারেন।   

বাটার, পনির, ফুল ক্রিম দুধ, পুডিং, পায়েস, কাস্টার্ড, আইস ক্রিম খেতে পারেন। খাবারে প্রচুর শাক-সবজি, ফল, ভাত, মুরগি ও ডিম রাখুন।

এতো খেতে বলা হচ্ছে মানে কিন্তু এই নয়, যে নিয়মিত ফাস্টফুড খাবেন। জাংক ফুড এড়িয়ে চলুন। যে সব খাদ্যে চর্বি কাটে, সেসব খাবার না খেলেই ভালো। যেমন, শসা-টকদই।

রাতে ঘুমানোর ঠিক আগে খাওয়া এড়িয়ে চলতে হবে। আর খাওয়ার সময় খুব ধীরে ও শান্তভাবে খাওয়া শেষ করুন। প্রচুর পানি পান করুন। পাশাপাশি নিয়মিত হাঁটুন ও অন্যান্য ব্যায়াম করুন। এতে খাবার হজম হবে এবং ক্ষুধাও বাড়বে।  

মন ভালো তো সব ভালো, চেষ্টা করুন সব সময় হাসি-খুশি থাকতে। আর শারীরিক গড়ন যেমনই হোক নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকুন, নিজের যতœ নিন, ভালো থাকুন।

 

এই সম্পর্কিত আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is